বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Suvendu Adhikari: উর্দুভাষীদের বঞ্চনা করছে রাজ্য সরকার, সোচ্চার হলেন শুভেন্দু অধিকারী

Suvendu Adhikari: উর্দুভাষীদের বঞ্চনা করছে রাজ্য সরকার, সোচ্চার হলেন শুভেন্দু অধিকারী

শুভেন্দু অধিকারী। 

এদিন শুভেন্দুবাবু বলেন, ‘বিরোধী দলনেতা হিসাবে রাজ্য সরকারকে আমি অনুরোধ করব ১৫ মার্চ ২০২৩ এর বিজ্ঞপ্তি প্রত্যাহার করুন। এবং পুরনো ব্যবস্থা ফেরান। পুরনো ব্যবস্থা বদলের কোনও দরকার নেই।

WBCS পরীক্ষায় বাংলা বাধ্যতামূলক করার সিদ্ধান্তের বিরোধিতায় সরব হলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। মঙ্গলবার কলকাতায় ভারতীয় ভাষা পরিষদের এক সভায় তিনি বলেন, এতে হিন্দি, উর্দু, সাঁওতালি ও গুরুমুখি ভাষী লোকেরা বঞ্চিত হবেন। বিষয়টি বিধানসভায় উত্থাপন করবেন বলেও জানান বিরোধী দলনেতা।

এদিন শুভেন্দুবাবু বলেন, ‘বিরোধী দলনেতা হিসাবে রাজ্য সরকারকে আমি অনুরোধ করব ১৫ মার্চ ২০২৩ এর বিজ্ঞপ্তি প্রত্যাহার করুন। এবং পুরনো ব্যবস্থা ফেরান। পুরনো ব্যবস্থা বদলের কোনও দরকার নেই। এই বিজ্ঞপ্তির ফলে হিন্দি, সাঁওতালি, উর্দু ও গুরুমুখিভাষী মানুষ গভীরভাবে প্রভাবিত হবে। বাংলার WBCS ক্যাডারে এদের আর কোনও সুযোগ থাকবে না। বিধানসভার অধিবেশন শুরু হলে আমরা এই ইস্যুটি জোরদারভাবে উত্থাপন করব’।

গত ২৫ মার্চ ২০২৩এ প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে WBCS পরীক্ষায় বাংলা বাধ্যতামূলক করে রাজ্য সরকার। জানানো হয় ৩০০ নম্বরের বাংলা ভাষার প্রশ্নের উত্তর দেওয়া বাধ্যতামূলক। এক্ষেত্রে বিকল্প হিসাবে বাছাই করা যাবে শুধুমাত্র নেপালি ভাষা। WBCS পরীক্ষায় ২০০ নম্বরের ইংরাজির প্রশ্নপত্র বরাবর বাধ্যতামূলক ছিল। তবে দ্বিতীয় ভাষা হিসাবে হিন্দি, উর্দু, সাঁওতালি বা গুরুমুখি ভাষায় ৩০০ নম্বরের পরীক্ষা দিতে পারতেন প্রার্থীরা। সেই ব্যবস্থা পরিবর্তন করা হয় বিজ্ঞপ্তি জারি করে। তবে এই বিজ্ঞপ্তি কার্যকর হবে ২০২৪ সালের পরীক্ষা থেকে।

 

বাংলার মুখ খবর

Latest News

আপনি কী মঙ্গল দোষে পীড়িত? তাহলে শ্রাবণের মঙ্গলবার করুন এই কাজ, দূর হবে সব কষ্ট সুস্মিতার দত্তক মেয়ে রেনে ‘ব্যাড নিউজ’-এ ইন্টার্ন, এ কেমন ব্যবহার পেয়েছেন সেটে! বব উলমারের মৃত্যুর পরে আমাদের… বড় তথ্য ফাঁস করলেন প্রাক্তন পাক তারকা ইউনিস খান জোট ধর্ম মেনে অন্ধ্র-বিহারের জন্য বিপুল বরাদ্দ নির্মলার! বিহার - অন্ধ্রের জন্য কল্পতরু সীতারমণ, বাংলাকে বঞ্চনা করা হয়েছে, অভিযোগ অভিষেকের উত্তর পূর্বে ইন্ডিয়া পোস্টের পেমেন্ট ব্যাঙ্কের ১০০ শাখা স্থাপনের বার্তা নির্মলার বাজেটে বিরাট লক্ষ্মীলাভ করল অন্ধ্রপ্রদেশ, অমরাবতীর জন্য ১৫,০০০ কোটির প্যাকেজ Budget Day 2024: এক নজরে বড় ঘোষণা, কোন কোন খাতে আমজনতার লাভ বেশি ‘প্রয়োজনের তুলনায় নগন্য’, তবু সীতারমণের বাজেটে খুশি কংগ্রেস সাংসদ শশী থারুর বাড়ানো হল ক্যাপিটাল গেইন ট্যাক্স, ফিউচার-অপশন ট্রেডিংয়েও বাড়ল কর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.