বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রয়াত রামকৃষ্ণ মিশনের সন্ন্যাসী স্বামী অমেয়ানন্দ, শোকবার্তা মুখ্যমন্ত্রীর
বেলুড় মঠ। (ছবি সৌজন্য, ফেসবুক @rkmbelur)
বেলুড় মঠ। (ছবি সৌজন্য, ফেসবুক @rkmbelur)

প্রয়াত রামকৃষ্ণ মিশনের সন্ন্যাসী স্বামী অমেয়ানন্দ, শোকবার্তা মুখ্যমন্ত্রীর

  • ২০১১ সালে ঢাকা রামকৃষ্ণ মঠের অধ্যক্ষের পদ সামলেছিলেন স্বামী অমেয়ানন্দজি।

প্রয়াত হলেন রামকৃষ্ণ মিশনের সন্ন্যাসী স্বামী অমেয়ানন্দ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। রবিবার রাত ৮টা নাগাদ রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর মৃত্যুর খবর মঠের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়। প্রবীণ এই সন্ন্যাসীর মৃত্যুতে শোকপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রামকৃষ্ণ মঠ জানিয়েছে, সোমবার বিকেল সাড়ে ৩টে থেকে সাড়ে ৫টা পর্যন্ত বেলুড় মঠে রাখা থাকবে সন্ন্যাসী স্বামী অমেয়ানন্দের দেহ। সেখানেই প্রয়াত মহারাজকে শ্রদ্ধা জানানো যাবে। তাঁর ভক্ত ও অনুগামীরা তাঁকে শেষবারের জন্য দেখতে পারবেন সেখানে। সোমবার রাত ৯টা নাগাদ বেলুড়েই তাঁর শেষকৃত্য শুরু হবে। সন্ন্যাসী হিসেবে ২০১১ সালে ঢাকা রামকৃষ্ণ মঠে অধ্যক্ষের পদ সামলেছিলেন স্বামী অমেয়ানন্দজি।

এদিকে স্বামী অমেয়নন্দের প্রয়াণে সোমবার রাতে একটি শোকবার্তায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন। তাতে লেখা, 'রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রবীণ সন্ন্যাসী এবং রামকৃষ্ণ মঠ ও মিশন, ঢাকার প্রাক্তন অধ্যক্ষ স্বামী অমেয়ানন্দজি মহারাজের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। স্বামী অমেয়ানন্দজি রামকৃষ্ণ মঠ ও মিশনের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে গিয়েছেন। তিনি ২০১১ সালে রামকৃষ্ণ মঠ ও মিশন, ঢাকার অধ্যক্ষ পদের দায়িত্বভার গ্রহণ করেন। তাঁর কর্ম ও শিক্ষা মঠ ও মিশনের অনুগামীদের কাছে চিরস্মরণীয় হয়ে থাকবে। তাঁর প্রয়াণে আধ্যাত্মিক জগতে এক শূন্যতার সৃষ্টি হল।'

বন্ধ করুন