বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শুরু হয়ে গেল স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, কারা পাবেন এই বৃত্তি? কোথায় ফোন করবেন?

শুরু হয়ে গেল স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, কারা পাবেন এই বৃত্তি? কোথায় ফোন করবেন?

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পাবেন মেধাবী পড়ুয়ারা (প্রতীকী ছবি Photo by Priyanka Parashar/Mint (MINT_PRINT)

অনলাইনে এই স্কলারশিপের জন্য আবেদন করা যেতে পারে। ২০২১-২০২২ সালে প্রায় ১৬ লক্ষেরও বেশি ছাত্রছাত্রী এই স্কলারশিপ পেয়েছে। বহু ছাত্রছাত্রী স্বামী বিবেকানন্দ মেধা তথা বৃত্তি প্রকল্পের সুবিধা পেয়েছে।

বাংলার মেধাবী ছাত্রছাত্রীদের জন্য ফের বড় সুযোগ। স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপের অনলাইনে আবেদন শুরু হয়ে গেল ৩ নভেম্বর থেকে। প্রতিবছরের মতো এবারও ২০২২-২৩ সালের আবেদন নেওয়ার কাজ শুরু হয়েছে। উচ্চমাধ্যমিক স্তর থেকে শুরু করে যাঁরা গবেষণা করছেন এমন মেধাবী ছাত্রছাত্রীদের জন্য এই স্কলারশিপের সুযোগ থাকছে। দরিদ্র পরিবারের মেধাবী ছাত্রছাত্রীদের জন্য এই বৃত্তি যথেষ্ট সহায়ক।

কারা এই স্কলারশিপ পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন?

যাদের পারিবারিক আয় বছরে ২,৫০,০০০ টাকা বা তার কম তারা এই স্কলারশিপ পাবেন।(ব্যতিক্রম কন্যাশ্রী সুবিধাভোগী, নন নেট, এমফিল, নন-নেট পিএইচডি,নেট এল এস পিএএইচডি ছাত্রছাত্রীরা)

এব্যাপারে বিশদে জানতে https://banglaruchchashiksha.wb.gov.in এই ওয়েবসাইটে যেতে পারেন। এই প্রকল্পের সম্পর্কে বিস্তারিত জানতে হেল্পলাইন নম্বরে যোগাযোগ করতে পারেন। সেই হেল্পলাইন নম্বর হল ১৮০০-১০২-৮০১৪। সেই নম্বরে ফোন করে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ সম্পর্ক বিস্তারিত জানতে পারবেন। 

অনলাইনে এই স্কলারশিপের জন্য আবেদন করা যেতে পারে। ২০২১-২০২২ সালে প্রায় ১৬ লক্ষেরও বেশি ছাত্রছাত্রী এই স্কলারশিপ পেয়েছে। বহু ছাত্রছাত্রী স্বামী বিবেকানন্দ মেধা তথা বৃত্তি প্রকল্পের সুবিধা পেয়েছে। অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের কাছে এটা বড় পাওনা। বহু দরিদ্র পরিবারের ছাত্রছাত্রীর পড়াশোনায় সহায়তা করেছে এই স্কলারশিপ।

বন্ধ করুন