বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > স্বাস্থ্যসাথী চালু রাখতে হলে বরাদ্দ বাড়ান, রাজ্যকে চিঠি চিকিৎসক সংগঠনের

স্বাস্থ্যসাথী চালু রাখতে হলে বরাদ্দ বাড়ান, রাজ্যকে চিঠি চিকিৎসক সংগঠনের

স্বাস্থ্যসাথী নিয়ে রাজ্য সরকারকে চিঠি দিল চিকিৎসকদের সংগঠন। নিজস্ব চিত্র

স্বাস্থ্যসাথী নিয়ে রাজ্য সরকারকে পরামর্শ দিল চিকিৎসক সংগঠন।

রাজ্যে সুষ্ঠুভাবে স্বাস্থ্যসাথী প্রকল্প চালু রাখতে স্বাস্থ্য দফতরকে চিঠি দিল চিকিৎসকদের সংগঠন ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরাম। সোমবার স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমকে দেওয়া এই চিঠিতে সংগঠনের তরফে চিকিৎসক পুণ্যব্রত গুণ লিখেছেন, স্বাস্থ্যসাথীর বরাদ্দ না বাড়ালে কোনও ভাবেই প্রকল্প অবাধে চালানো সম্ভব নয়।

রাজ্যের প্রায় সর্বত্র স্বাস্থ্যসাথী প্রকল্প নিয়ে ভুরিভুরি নালিশ সাধারণ মানুষের মধ্যে। বেসরকারি হাসপাতালে এই প্রকল্পের সুবিধা পাওয়া যায় না বলে দাবি তাদের। এই নিয়ে নার্সিংহোমগুলির সঙ্গেও সরকারের টানাপোড়েন চলছে। এদিন নার্সিংহোমগুলির পক্ষেই সওয়াল করেছে চিকিৎসক সংগঠনটি।

চিঠিতে লেখা হয়েছে, স্বাস্থ্যসাথীর অধীনে বিভিন্ন চিকিৎসার জন্য সরকার যে দর বেঁধে দিয়েছে তা বাজারদর থেকে অনেকটাই কম। যার ফলে একদিকে যেমন এই প্রকল্পের পরিষেবা দিয়ে নার্সিংহোমগুলির লাভ হচ্ছে না। তেমনই চিকিৎসকদের আয় কমছে। ফলে প্রকল্প সফল হওয়ার সম্ভাবনা কমছে। তাছাড়া ধারণক্ষমতা বিবেচনা না করে যে ভাবে ঢালাও স্বাস্থ্যসাথী কার্ড বিলি হচ্ছে তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

স্বাস্থ্যসাথী নিয়ে অভিযোগের অন্ত নেই নার্সিংহোমগুলিরও। একে তো চিকিৎসার বরাদ্দ কম। তার ওপরে বকেয়া টাকা পেতে অপেক্ষা করতে হয় মাসের পর মাস। এই নিয়ে গত শনিবারই স্বাস্থ্য দফতরকে চিঠি দিয়েছে নার্সিংহোমগুলির সংগঠন। তাদের দাবি, ২০টি হাসপাতালের অন্তত ২০০ কোটি টাকা পাওনা রয়েছে রাজ্য সরকারের কাছে। এই টাকা না মেটালে প্রকল্পের অধীনে পরিষেবা দেওয়া আর সম্ভব নয় বলে জানিয়েছে তারা।

 

বন্ধ করুন