বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Swastha Sathi change- বিমা সংস্থাগুলিকে ছেঁটে ফেলে স্বাস্থ্যসাথীর টাকা হাসপাতালকে সরাসরি দেবে রাজ্য

Swastha Sathi change- বিমা সংস্থাগুলিকে ছেঁটে ফেলে স্বাস্থ্যসাথীর টাকা হাসপাতালকে সরাসরি দেবে রাজ্য

প্রতীকি ছবি

Swastha Sathi change-  স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে, স্বাস্থ্যসাথী প্রকল্প চলে দু’টি পদ্ধতিতে। অ্যাশিওরেন্স ও ইন্সিওরেন্স। এর মধ্যে অ্যাসিওরেন্স পদ্ধতিতে সরাসরি টাকা মিটিয়ে দেয় রাজ্য। আর ইনশিওরেন্স পদ্ধতিতে টাকা দেয় বিমা সংস্থা।

হাসপাতালের বকেয়া মেটাচ্ছে না বেসরকারি বিমা সংস্থা। তাই স্বাস্থ্যসাথী প্রকল্পের অধীনে চিকিৎসার খরচ এবার থেকে সরাসরি মেটানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এর ফলে বেসরকারি হাসপাতালগুলির বকেয়া দ্রুত মেটানো যাবে বলে মনে করা হচ্ছে।

স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে, স্বাস্থ্যসাথী প্রকল্প চলে দু’টি পদ্ধতিতে। অ্যাশিওরেন্স ও ইন্সিওরেন্স। এর মধ্যে অ্যাসিওরেন্স পদ্ধতিতে সরাসরি টাকা মিটিয়ে দেয় রাজ্য। আর ইনশিওরেন্স পদ্ধতিতে টাকা দেয় বিমা সংস্থা। রাজ্য সরকারের দাবি, যাবতীয় নথি পেশ করলেও ইনশিওরেন্স পদ্ধতিতে টাকা মেটাতে দেরি করছে বেসরকারি বিমা সংস্থাগুলি। যার জেরে বিপুল বকেয়া জমে যাচ্ছে বিভিন্ন হাসপাতালের। রাজ্য সরকারের কাছে অভিযোগ জানাচ্ছে তারা। অনেকে স্বাস্থ্যসাথী পরিষেবা দেওয়া বন্ধ করে দিচ্ছে।

এই অবস্থায় ইনশিওরেন্স পদ্ধতি বাদ দিয়ে শুধুমাত্র অ্যাসিওরেন্স পদ্ধতিতে প্রকল্প চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সরিয়ে ফেলা হবে বিমা সংস্থাগুলিকে। যার ফলে হাসপাতালকে সরাসরি টাকা মেটাবে তারা। এর ফলে স্বাস্থ্যসাথীর জটিলতা কমবে বলে দাবি।

 

বন্ধ করুন