বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Pavlov Hospital: পাভলভ কাণ্ডে ক্ষমা চাইলেন সুপার, কড়া ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে স্বাস্থ্য ভবন
স্বাস্থ্য ভবন

Pavlov Hospital: পাভলভ কাণ্ডে ক্ষমা চাইলেন সুপার, কড়া ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে স্বাস্থ্য ভবন

  • স্বাস্থ্য ভবনের শোকজের জবাবে তিন পাতার চিঠি দিয়েছিলেন হাসপাতাল সুপার। কেন হাসপাতালে রোগীদের অস্বাস্থ্যকর পরিবেশে রাখা হচ্ছে এবং কেন তাদের নিম্নমানের খাবার দেওয়া হচ্ছে তা নিয়ে ওই চিঠিতে জবাব দিয়েছিলেন সুপার।

পাভলভ মানসিক হাসপাতালের রোগীদের অস্বাস্থ্যকর পরিবেশে রাখা এবং নিম্নমানের খাবার পরিবেশন-সহ একাধিক অভিযোগ উঠেছিল সুপার গণেশ প্রসাদের বিরুদ্ধে। তার ভিত্তিতে স্বাস্থ্য দফতরের নির্দেশ মেনে স্বাস্থ্য ভবনে হাজিরা দিলেন সুপার। সূত্রের খবর, হাসপাতাল সুপার স্বাস্থ্য ভবনে হাজিরা দিয়ে ক্ষমাও চেয়েছেন। তবে তিনি যে ব্যাখ্যা দিয়েছেন তাতে সন্তুষ্ট নন স্বাস্থ্য কর্তারা। তাই তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ করার কথা ভাবছে স্বাস্থ্য ভবন।

স্বাস্থ্য ভবনের শোকজের জবাবে তিন পাতার চিঠি দিয়েছিলেন হাসপাতাল সুপার। কেন হাসপাতালে রোগীদের অস্বাস্থ্যকর পরিবেশে রাখা হচ্ছে এবং কেন তাদের নিম্নমানের খাবার দেওয়া হচ্ছে তা নিয়ে ওই চিঠিতে জবাব দিয়েছিলেন সুপার। শুধু অস্বাস্থ্যকর পরিবেশ এবং নিম্নমানের খাবারই নয়, সাইকোলজিস্টরা ঠিকমত রোগী পর্যবেক্ষণ করছেন না বলেও অভিযোগ উঠেছিল। এ বিষয়ে সুপার জানিয়েছেন ক্লিনিক্যাল সাইকোলজিস্ট কী করছেন? তা নিয়মিত লিখে রাখা হয়েছে। এর পাশাপাশি হাসপাতালে রোগীদের ডায়েট তালিকা নেই বলে যে অভিযোগ উঠেছিল সে প্রসঙ্গে তিনি জানান প্রতিটি ওয়ার্ডে ডায়েট চার্ট লাগানো হয়েছে। তবে কোনও রোগীর ক্ষেত্রে ডায়েট কী হবে? তার জন্য শীঘ্রই আলাদা তালিকা টাঙানো হবে বলে তিনি জানান।

রোগীদের স্যাঁতস্যাঁতে ঘরে রাখা নিয়ে হাসপাতাল সুপার জানান, ঘরগুলি সংস্কারের জন্য জানানো হয়েছিল। সেগুলি সংস্কারের অনুমোদন পাওয়া হয়ে গিয়েছে। দ্রুতই সেই কাজ শুরু হয়ে যাবে। অন্যদিকে, খাবারের মান নিয়ে ওঠা অভিযোগের ভিত্তিতে সুপার বলেন, বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বন্ধ করুন