বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এক্স-রে দেখে অবাক! হৃদযন্ত্র ফুটো করেছে পেসমেকারের তার, বিরল অস্ত্রোপচার বৃদ্ধার
এক্স-রে দেখে অবাক! হৃদযন্ত্র ফুটো করেছে পেসমেকারের তার, বিরল অস্ত্রোপচার বৃদ্ধার। প্রতীকী ছবি।

এক্স-রে দেখে অবাক! হৃদযন্ত্র ফুটো করেছে পেসমেকারের তার, বিরল অস্ত্রোপচার বৃদ্ধার

  • ওই বৃদ্ধা গার্ডেনরিচের বাসিন্দা। এক বছর আগে তার পেসমেকার বসানো হয়েছিল।

হৃদযন্ত্র ফুটো করে দিয়েছে পেসমেকারের তার। তা কিছুটা ফুসফুসেও আঘাত করেছে। এক্স-রে'তে এমনই ছবি দেখে কার্যত অবাক চিকিৎসকরা। বিষয়টি জানার পরেই বিরল অস্ত্রোপচার করে এক বৃদ্ধার প্রাণ বাঁচালেন এসএসকেএম হাসপাতালের চিকিৎসকরা। কোভিড আবহের মধ্যে একের পর এক চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা করোনা আক্রান্ত হচ্ছেন। আর সেই আতঙ্কের মধ্যেই এরকম ওই বৃদ্ধার জোড়া অস্ত্রোপচার করে নজির গড়লেন এসএসকেএম হাসপাতাল।

হাসপাতাল সূত্রে খবর, ওই বৃদ্ধা গার্ডেনরিচের বাসিন্দা। এক বছর আগে তার পেসমেকার বসানো হয়েছিল। প্রথমদিকে সব ঠিকই ছিল। কিন্তু , সমস্যার সূত্রপাত হয় গত দেড় মাস আগে। বুকে ব্যথা, শ্বাসকষ্ট এবং অনিয়মিত পালস রেট দেখা দেয় ওই বৃদ্ধার। যন্ত্রণা সইতে না পেরে তিনি এসএসকেএম হাসপাতালের চিকিৎসকদের দ্বারস্থ হন। এরপরে সমস্যার কারণ জানতে তার বুকের এক্স-রে করেন চিকিৎসকরা। তাতেই দেখা যায় পেসমেকারের তার ওই বৃদ্ধার হৃদযন্ত্র ফুটো করে দিয়েছে। তা কিছুটা ফুসফুসও ছুঁয়ে ফেলেছে। সেই কারণে ওই বৃদ্ধার শ্বাসকষ্ট এবং অন্যান্য সমস্যা দেখা দিচ্ছিল। কোনও দেরি না করে হাসপাতালের চিকিৎসকরা ওই বৃদ্ধার অস্ত্রোপচারের পরামর্শ দেন।

চিকিৎসকরা জানিয়েছেন, গত বৃহস্পতিবার জোড়া অস্ত্রোপচার হয়েছে ওই বৃদ্ধার। প্রথমে পুরনো পেসমেকার সহ তার বের করা হয়। পরে দ্বিতীয় অস্ত্রোপচার করে নতুন পেসমেকার বসানো হয়। অস্ত্রোপচারের পর ওই বৃদ্ধা সুস্থ রয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

হাসপাতালের কার্ডিওলজি বিভাগের শল্যচিকিৎসক শান্তনু দত্ত জানিয়েছে, 'সাধারণত এই ধরনের ঘটনা দেখা যায় না এটি একটি বিরল ঘটনা। রোগী বয়স্ক জনিত কারণে হৃদযন্ত্রের মাংসপেশির টানে পেসমেকারের তার হৃদযন্ত্র ফুটো করেছিল। তবে অস্ত্রোপচারের পর রোগী এখন সুস্থ রয়েছেন।'

বন্ধ করুন