বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কয়েক মাস পরেই বিটি রোড থেকে সোজা আসতে পারবেন শ্যামবাজারে, খুলে যাবে টালা সেতু
কয়েক মাস পরেই বিটি রোড থেকে সোজা আসতে পারবেন শ্যামবাজারে, খুলে যাবে টালা সেতু
কয়েক মাস পরেই বিটি রোড থেকে সোজা আসতে পারবেন শ্যামবাজারে, খুলে যাবে টালা সেতু

কয়েক মাস পরেই বিটি রোড থেকে সোজা আসতে পারবেন শ্যামবাজারে, খুলে যাবে টালা সেতু

২০২০ সালের ১ ফেব্রুয়ারি টালা সেতুতে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। এর কিছুদিনের মধ্যেই ওই সেতু ভাঙার কাজ শুরু হয়ে যায়।

‌আগামী বছর মার্চ–এপ্রিলের মধ্যে খুলতে পারে টালা ব্রিজ। মঙ্গলবার বিধানসভায় এই কথা জানিয়েছেন রাজ্যের পূর্ত মন্ত্রী মলয় ঘটক। এই সেতু খুলে গেলে উত্তর শহরতলির সঙ্গে কলকাতায় যোগাযোগের পথ প্রশস্ত হবে। তার ফলে বিটি রোড থেকে একেবারে সোজা শ্যামবাজারে চলে আসা যাবে।

বিধানসভায় রাজ্যের মন্ত্রী জানান, ‘‌আমরা চেষ্টা করছি যাতে ফেব্রুয়ারির মধ্যে কাজ শেষ করা যায়। মার্চ–এপ্রিল মাসের মধ্যে ব্রিজের উদ্বোধন হতে পারে।’‌ উত্তর শহরতলির সঙ্গে অন্যতম যোগাযোগের মাধ্যম এই টালা সেতু। সেই সেতু নতুন করে নির্মাণের কাজ চলায় এতদিন বিকল্প পথে উত্তর শহরতলি এলাকা থেকে শ্যামবাজারে যাতায়াতের কাজ চলছে।

এর আগে ২০২০ সালের ১ ফেব্রুয়ারি টালা সেতুতে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। এর কিছুদিনের মধ্যেই ওই সেতু ভাঙার কাজ শুরু হয়ে যায়। উত্তর কলকাতার গুরুত্বপূর্ণ সেতুটি জীর্ণ ছিল বলেই ভেঙে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয় বলে প্রশাসনের তরফে জানানো হয়। নতুন করে সেতু তৈরি না হওয়া পর্যন্ত বিকল্প পথে গাড়ি চলছে। টালা ব্রিজ ভেঙে নতুন করে তৈরি করার পরামর্শ দিয়েছিল রাইটস। তাদের মতকে সমর্থন জানিয়ে নবান্নে রিপোর্ট দিয়েছিলেন মুম্বইয়ের সেতু বিশেষজ্ঞ ভি কে রায়না। ২০১৯ সালের অক্টোবরে তিনি রিপোর্ট জমা দেন তখনকার মুখ্যসচিবের কাছে। সেই রিপোর্ট খতিয়ে দেখেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও। তখন অবশ্য পূর্তমন্ত্রী ছিলেন অরূপ বিশ্বাস। ২০২১ সালে বিধানসভা নির্বাচনের পর মলয় ঘটক পূর্ত দফতরের দায়িত্বে।


বন্ধ করুন