বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Artificial intelligence: রাজ্যের শিক্ষায় আনা হবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, টাস্ক ফোর্স গঠন নবান্নের

Artificial intelligence: রাজ্যের শিক্ষায় আনা হবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, টাস্ক ফোর্স গঠন নবান্নের

ফাইল ছবি (AP)

এই টাস্ক ফোর্সে যেসব সদস্যরা রয়েছেন তাঁরা হলেন রাজ্যের উচ্চ শিক্ষা সংসদের ভাইস চেয়ারপারসন কৌশিকী দাশগুপ্ত, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য, মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়, সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার প্রমুখ।

রাজ্যের শিক্ষা ব্যবস্থাকে আরও উন্নত করতে চাইছে সরকার। সেই লক্ষ্যে এবার স্কুল এবং উচ্চ শিক্ষায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে আনতে চায় শিক্ষা দফতর। যার ফলে পড়াশোনা ক্ষেত্রে প্রযুক্তিকে কাজে লাগিয়ে আরও সুবিধা পাবেন পড়ুয়ারা। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে কীভাবে আনা যায় তার জন্য ৮ সদস্যের টাস্ক ফোর্স গঠন করেছে রাজ্যের উচ্চশিক্ষা দফতর। প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈকত মিত্রের নেতৃত্বে এই টাস্ক ফোর্স গঠন করা হয়েছে।

এই টাস্ক ফোর্সে যেসব সদস্যরা রয়েছেন তাঁরা হলেন রাজ্যের উচ্চ শিক্ষা সংসদের ভাইস চেয়ারপারসন কৌশিকী দাশগুপ্ত, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য, মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়, সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার, রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডিরেক্টর স্কুল অফ ইনফরমেশন সায়েন্স নবারুন ভট্টাচার্য, রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান সোম দত্তা চক্রবর্তী এবং বঙ্গবাসী কলেজের কম্পিউটার সায়েন্সের অধ্যাপক সপ্তর্ষি গোস্বামী।

রাজ্যের উচ্চশিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে শিক্ষায় কীভাবে আনা যায়? তা খতিয়ে দেখবে এই কমিটি। তাদের সুপারিশের ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে। এর ফলে স্কুল এবং উচ্চশিক্ষায় কী কী সুবিধা হবে তা নিয়ে কমিটির তরফে সুপারিশ দেওয়া হবে। আগামী ১৫ মার্চের মধ্যে টাস্ক ফোর্স সুপারিশ দেবে বলে জানা গিয়েছে। এর জন্য বিভিন্ন স্তরের ব্যক্তিত্বদের সঙ্গে কমিটির সদস্যরা কথা বলবেন। শিক্ষা দফতর সুত্রে জন গিয়েছে, গত রবিবার একটি বৈঠক করেছেন টাস্ক ফোর্সের সদস্যরা। শিক্ষাব্যবস্থায় কইভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের উপাদানকে আনা যায়? তা নিয়ে আলোচনা হয়েছে। এনিয়ে টাস্ক কোর্সের সদস্যদের মতামত তৈরি করে জানাতে বলা হয়েছে।

যদিও শিক্ষা ব্যবস্থায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগানো নিয়ে বিদেশে চর্চা শুরু হয়েছে। তবে এখনও পর্যন্ত ভারতের কোনও রাজ্যে শিক্ষায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগানো হয়নি। বাংলা শিক্ষা ব্যবস্থায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগানো হলে সে ক্ষেত্রে রাজ্য প্রযুক্তি শিক্ষায় আরও এগিয়ে যাবে বলে মনে করছেন শিক্ষা বিশেষজ্ঞরা। তার জন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে গুরুত্ব দিতে চাইছে রাজ্যের উচ্চশিক্ষা দফতর।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল ফের কাছাকাছি আবির-ঋতাভরী, ঘটকালি করছেন কে? বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ ফেব্রুয়ারির রাশিফল পুরুলিয়ায় ৪৫০০ কোটির ইস্পাত কারখানার উদ্বোধনে মমতা, হবে অনেক চাকরি, দেবআরও উপহার দেশের হয়ে খেলছে না, হয়তো IPL-ও খেলবে না,কোহলির অনুপস্থিতি নিয়ে গাভাসকরের টিপ্পনি দিব্যেন্দু কি বিজেপিতে যোগ দেবেন?‌ মোদীর সঙ্গে দেখা হতে চলেছে তৃণমূল সাংসদের গায়িকা প্রশ্মিতার সঙ্গে তৃতীয়বার বিয়ের পিঁড়িতে, কে ছিলেন অনুপমের প্রথম স্ত্রী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.