বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মোদীকে স্কিৎজোফ্রেনিক বলায় অমর্ত্য সেনকে আক্রমণ করলেন তথাগত রায়
তথাগত রায়। ফাইল ছবি
তথাগত রায়। ফাইল ছবি

মোদীকে স্কিৎজোফ্রেনিক বলায় অমর্ত্য সেনকে আক্রমণ করলেন তথাগত রায়

  • তিনি লেখেন, ‘ডক্টর সেন, অর্থনীতিবিদ ফ্রেডরিক ভন হায়েকের ব্যাঙ্কোয়েট ভাষণটি মনে করুন। তিনি বলেছিলেন, ‘অর্থনীতিতে কেউ গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন মানে এই নয় যে তিনি সমাজের যে কোনও সমস্যা সমাধানে পারদর্শী।’

করোনা অতিমারি মোকাবিলায় কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে বিজেপির আক্রমণের মুখে অর্থনীতিবিদ অমর্ত্য সেন। সোমবার টুইটারে তাঁকে আক্রমণ করেন বিজেপি নেতা তথা মেঘালয়ের প্রাক্তন রাজ্যপাল তথাগত রায়। অমর্ত্য সেনকে অর্থনীতি ছাড়া অন্য বিষয়ে মতামত না জানাতে পরামর্শ দেন তিনি। 

গত শনিবার মুম্বইয়ে এক অনুষ্ঠানে করোনা মোকাবিলায় কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে অধ্যাপক সেন বলেন, কেন্দ্রীয় সরকার দ্বিধাগ্রস্ত। তাই করোনা মোকাবিলায় ভারত তার পূর্ণ শক্তি ব্যবহার করতে পারেনি। কেন্দ্রীয় সরকার স্কিৎজোফ্রেনিয়ায় আক্রান্ত। কাজ না করে কৃতিত্ব নিয়ে ব্যস্ত তারা। ভারত গোটা পৃথিবীকে বাঁচিয়ে দেবে এমন একটা প্রচার চলছে। এটা অল্প বুদ্ধির লক্ষণ। 

এদিন অধ্যাপক সেনকে পালটা পরামর্শ দিয়ে বিজেপি নেতা তথাগত রায় লেখেন, ‘অর্থনীতিতে নোবেল পুরস্কার জেতার পর অমর্ত্য সেন নিজের বিষয় ছাড়া সমস্ত বিষয়ে নাক গলাচ্ছেন। অবশেষে মনোস্তত্ব নিয়ে মন্তব্য করেছেন তিনি। মোদীজির মধ্যে স্কিৎজোফ্রেনিয়া খুঁজে পেয়েছেন তিনি’। 

এর পর তিনি লেখেন, ‘ডক্টর সেন, অর্থনীতিবিদ ফ্রেডরিক ভন হায়েকের ব্যাঙ্কোয়েট ভাষণটি মনে করুন। তিনি বলেছিলেন, ‘অর্থনীতিতে কেউ গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন মানে এই নয় যে তিনি সমাজের যে কোনও সমস্যা সমাধানে পারদর্শী।’ এই পরামর্শ মেনে চলুন। শুধু অর্থনীতি নিয়েই থাকুন’।

বলে রাখি, নানা সময় কেন্দ্রের বিজেপি সরকারের সঙ্গে বিভিন্ন বিষয়ে মতবিরোধ হয়েছে অমর্ত্য সেনের। এমনকী তাঁর শান্তিনিকেতনের বাড়ির একাংশ জবরদখল করে তৈরি বলে তাঁকে নোটিশ দেয় বিশ্বভারতী কর্তৃপক্ষ। 

 

বন্ধ করুন