বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ন্যূনতম ভাড়া ৬৬% বাড়ানোর দাবিতে সোমবার ট্যাক্সি ও ক্যাব ধর্মঘটের ডাক
কলকাতায় স্ট্য়ান্ডে সার দিয়ে দাঁড়িয়ে ট্যাক্সি (ছবি সৌজন্য পিটিআই)
কলকাতায় স্ট্য়ান্ডে সার দিয়ে দাঁড়িয়ে ট্যাক্সি (ছবি সৌজন্য পিটিআই)

ন্যূনতম ভাড়া ৬৬% বাড়ানোর দাবিতে সোমবার ট্যাক্সি ও ক্যাব ধর্মঘটের ডাক

ট্যাক্সিতে উঠলেই প্রথম দু'কিলোমিটারে ন্যূনতম ভাড়া ৩০ টাকা থেকে বাড়িয়ে ৫০ টাকা করতে হবে। উঠেছে দাবি।

‌এআইটিইউসির ডাকে সোমবার ট্যাক্সি ও ক্যাব ধর্মঘট। এর ফলে সপ্তাহের প্রথম কর্মদিবসে রাস্তায় কম ট্যাক্সি বা ক্যাব পাওয়া যাবে বলেই আশঙ্কা করা হচ্ছে। এতে সাধারণ মানুষের ভোগান্তি কিছুটা বাড়বে।

ধর্মঘট ডাকা বাম শ্রমিক সংগঠনটির দাবি, ট্যাক্সিতে উঠলেই প্রথম দু'কিলোমিটারের ন্যূনতম ভাড়া ৩০ টাকা থেকে বাড়িয়ে ৫০ টাকা (৬৬ শতাংশ) করতে হবে। পরবর্তী প্রতি কিলোমিটার পিছু ভাড়া ২৫ টাকা করে বেশি গুনতে হবে যাত্রীদের। এখন সেটা ১৫ টাকা বেশি দিতে হয়। এআইটিইউসির তরফে নওয়াল কিশোর শ্রীবাস্তব জানান, ‘‌ট্যাক্সির ভাড়া বাড়ানোর জন্য রাজ্য সরকারের কাছে বহুবার আবেদন করেছি। কিন্তু ভাড়া বাড়ানোর ক্ষেত্রে কোনও পদক্ষেপ করা হয়নি। তাই এবার ধর্মঘটের পথে যাওয়ারই সিদ্ধান্ত নেওয়া হল।’‌ যদি অন্যান্য ট্যাক্সি সংগঠনের বক্তব্য তাঁরা ট্যাক্সি রাস্তায় নামাবেন। তবে ধর্মঘটকারীদের দাবিকে সমর্থন জানিয়ে একই পথে হাঁটার সিদ্ধান্ত নিতে চলেছে বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশন। বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়েছে, যেভাবে পেট্রল, ডিজেলের দাম বাড়ছে, তাতে তাঁদের পক্ষে পুরনো ভাড়ায় ট্যাক্সি চালানো সম্ভব হচ্ছে না। আগামী ১২ ও ১৩ অগস্ট তাঁরাও ধর্মঘটের পথে যেতে পারেন বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি বেসরকারি বাস রাস্তায় নামলেও এখনও ভাড়া বাড়ানোর দাবিতে অনড় বাস মালিকরা। কলকাতা শহরের বুকে বেসরকারি বাস পরিষেবা যে পুরোপুরি স্বাভাবিক হয়েছে, সে কথা বলা যাবে না। এই পরিস্থিতিতে ট্যাক্সিও যদি কলকাতা ও তাঁর আশপাশের এলাকায় কম চলতে শুরু করে, তাহলে তাঁর প্রভাব যে পরিবহণ ব্যবস্থার উপর পড়বে তা বলার অপেক্ষা রাখে না। সোমবার ট্যাক্সি ধর্মঘটের ফলে বিভিন্ন দূরপাল্লার ট্রেনে করে বা বিমানবন্দরে যারা নামবেন, তাঁদের গন্তব্যে পৌঁছোতে অসুবিধা হতে পারে।

বন্ধ করুন