বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাতারাতি বন্ধ চা বাগান, কাজ হারিয়ে অনিশ্চিয়তার মুখে ১১০০ শ্রমিক
রাতারাতি বন্ধ চা বাগান। প্রতীকী ছবি, সৌজন্যে হিন্দুস্থান টাইমস।
রাতারাতি বন্ধ চা বাগান। প্রতীকী ছবি, সৌজন্যে হিন্দুস্থান টাইমস।

রাতারাতি বন্ধ চা বাগান, কাজ হারিয়ে অনিশ্চিয়তার মুখে ১১০০ শ্রমিক

  • শুরু হয়েছে রাজনৈতিক তরজা। শাসক দল তৃণমূল কংগ্রেস এবং বিজেপি একে অপরের উপর অভিযোগ তুলতে শুরু করেছে।

আচমকাই বন্ধ হয়ে গেল চা বাগান। সোমবার চা বাগানে পড়ল সাসপেনশন অফ ওয়ার্ক নোটিশ। ডুয়ার্সের রামঝোরা চা বাগানে কাজ বন্ধের বিজ্ঞপ্তি জারি হওয়ায় অনিশ্চয়তার মুখে পড়লেন চা বাগানের প্রায় এগারোশো শ্রমিক। আর এরই মধ্যে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। শাসক দল তৃণমূল কংগ্রেস এবং বিজেপি একে অপরের উপর অভিযোগ তুলতে শুরু করেছে। বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী জন বার্লা চা বাগানের শ্রমিকদের সঙ্গে দেখা করে তাদের সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন।

মালিকপক্ষ আচমকা চা বাগান ছেড়ে চলে যাওয়ায় তৃণমূলকেই দায়ী করেছে বিজেপি। এলাকার বিজেপি বিধায়ক মনোজ টিগ্গা অভিযোগ করেছেন, 'ওই চা বাগানের সমস্যা বহু দিনের। কিন্তু, তা মেটানোর জন্য কোনও রকমের ব্যবস্থা নেয়নি রাজ্য সরকার। সেই কারণেই মালিকপক্ষ বাগান ছেড়ে চলে গিয়েছে।'

অন্যদিকে, ওই চা বাগানে কোনও সমস্যা নেই বলেই জানিয়েছেন জেলার তৃণমূল কংগ্রেস সভাপতি প্রকাশ চিক বরাইক। তিনি দাবি করেছেন, 'বিজেপি এ বিষয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে। চা বাগানে কোনও রকমের সাসপেনশন নোটিশ ঝোলানো হয়নি।' তবে এভাবে আচমকা চা বাগান ছেড়ে চলে যাওয়ায় মালিকপক্ষের কড়া সমালোচনা করেছেন শ্রমিক নেতারা।

চা বাগান সূত্রের খবর, মালিকপক্ষের সঙ্গে শ্রমিকদের মূলত সমস্যা হচ্ছিল ১০০ দিনের কাজের প্রকল্প নিয়ে। মালিকপক্ষ চাইছিলেন ১০০ দিনের কাজের ভিত্তিতে রাজ্য সরকার তাদের টাকা দিক। কোম্পানি থেকে শ্রমিকদের কোনও রকমের বেতন দিতে রাজি ছিলেন না মালিকপক্ষ। অন্যদিকে, দীর্ঘদিনের বকেয়া এবং গ্র্যাচুইয়িটি মেটানোর দাবি জানান শ্রমিকরা। শ্রমিকদের সঙ্গে মালিকপক্ষের দফায় দফায় বৈঠক হয়। তারপরে সমস্যার সমাধান না হওয়ায় রাতারাতি সাসপেনশন অব ওয়ার্ক নোটিশ দিয়ে চা বাগান ছেড়ে চলে যায় মালিকপক্ষ। এর জন্য মূলত ব্যবসায় ক্ষতি এবং নিরাপত্তার অভাবজনিত কারণ জানিয়েছেন মালিক পক্ষ। তবে হঠাৎ করে চা বাগান কর্তৃপক্ষের এই নোটিশে স্বাভাবিকভাবেই অনিশ্চয়তার মুখে পড়েছেন শ্রমিকরা।

বন্ধ করুন