বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Teachers' Recruitment Vacancy: শিক্ষক নিয়োগে ১৮,০০০ শূন্যপদ? মমতার মন্তব্যের পর পুরো তালিকা চাইল হাইকোর্ট
মমতা বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। (ফাইল ছবি)

Teachers' Recruitment Vacancy: শিক্ষক নিয়োগে ১৮,০০০ শূন্যপদ? মমতার মন্তব্যের পর পুরো তালিকা চাইল হাইকোর্ট

  • গত ২১ জুলাই মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছিলেন, ‘শিক্ষক নিয়োগের জন্য ১৭,০০০ পদ তৈরি আছে। কোর্টে কেস চলছে বলে নিয়োগ করতে পারছি না।’ সেই মন্তব্যের পর ১৮,০০০ শূন্যপদের তালিকা চাইলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগে ১৮,০০০ শূন্যপদের তালিকা তলব করল কলকাতা হাইকোর্ট। আগামী ২৯ জুলাইয়ের (শুক্রবার) মধ্যে সম্পূর্ণ তালিকা জমা দিতে বলেছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

সোমবার বিচারপতি গঙ্গোপাধ্যায় জানান, সংবাদমাধ্যমের সূত্রে কানে এসেছে যে আদালতের জন্যই নাকি শিক্ষক নিয়োগের শূন্যপদ পূরণ করা যাচ্ছে না বলে দাবি করা হচ্ছে। সেই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের প্রাথমিক, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কত শূন্যপদ আছে, শিক্ষা দফতরের প্রিন্সিপাল সেক্রেটারিকে ২৯ জুলাইয়ের মধ্যে সেই তালিকা জমা দিতে বলেছেন বিচারপতি। গ্রন্থাগারিক নিয়োগের ক্ষেত্রে শূন্যপদ থাকলেও জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, ‘বেকারদের জন্য কত শূন্যপদ আছে, তা জানতে চাই।’

আরও পড়ুন: Mamata Banerjee on Teacher Appointment: ১৭ হাজার শিক্ষক নিয়োগ করতে পারতাম, কোর্টের জন্য ঝুলে আছে:‌ মমতা

আরও পড়ুন: পার্থর দেহরক্ষীর ১০ আত্মীয়ের একসঙ্গে চাকরি, সবাইকে মামলায় যুক্ত করতে বলল আদালত

এবারের একুশে জুলাইয়ের সমাবেশ থেকে তৃণমূল কংগ্রেস সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছিলেন, ‘শিক্ষক নিয়োগের জন্য ১৭,০০০ পদ তৈরি আছে। কোর্টে কেস চলছে বলে নিয়োগ করতে পারছি না।’ সঙ্গে বলেছিলেন, ‘আমরা চাই চাকরি হোক, বিজেপি চায় চাকরি যাক। বিজেপি কুটুস-কুটুস করে কামড়াচ্ছে।’ সেই মন্তব্যের প্রেক্ষিতেই হাইকোর্ট তালিকা পেশের নির্দেশ দিয়েছে কিনা, তা অবশ্য জানানো হয়নি।

বন্ধ করুন