বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এবার ক্যানসার চিকিৎসায় টেলি মেডিসিন পরিষেবা চালু করতে চলেছে রাজ্য

এবার ক্যানসার চিকিৎসায় টেলি মেডিসিন পরিষেবা চালু করতে চলেছে রাজ্য

ক্যানসার রোগী

এদিকে কলকাতার বাঙুর ইনস্টিটিউট অফ নিউরো সায়েন্সের সঙ্গে ১২টি সরকারি হাসপাতাল অনলাইনের মাধ্যমে যুক্ত হয়ে গিয়েছে।

‌এবার ক্যানসার চিকিৎসাতেও টেলি মেডিসিন পরিষেবা চালু করতে চলেছে রাজ্য সরকার। এর ফলে বাড়ির কাছে পুর স্বাস্থ্য কেন্দ্র বা প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে গেলেই বিশেষজ্ঞ চিকিৎসকদের অনলাইনের মাধ্যমে দেখাতে পারবেন রোগীরা। এর আগে সর্দি, জ্বর, পেট খারাপ, ব্রেন স্ট্রোকের মতো রোগের ক্ষেত্রে টেলি মেডিসিন পরিষেবা চালু করেছে রাজ্যের স্বাস্থ্য দফতর।

রাজ্যের স্বাস্থ্য দফতর সূত্রে খবর, টেলি মেডিসিন পরিষেবার নাম দেওয়া হয়েছে ‘‌স্বাস্থ্য ইঙ্গিত’‌। চিকিৎসা পরিষেবায় এই শাখাকে ‘‌টেলি অঙ্কোলজি’‌ বলা হয়। এই পরিষেবার সঙ্গে ৪০৪১টি স্বাস্থ্য কেন্দ্র যুক্ত হচ্ছে। এরমধ্যে ৪৫৬টি পুর স্বাস্থ্য কেন্দ্র ও ২২৫টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র রয়েছে, যেখানে এই পরিষেবা চালু হচ্ছে। জানা গিয়েছে, প্রাথমিকভাবে তিন ধরনের ক্যানসার সংক্রান্ত চিকিৎসা পরামর্শ পাওয়া যাবে বিশেষজ্ঞদের কাছ থেকে। পুরুষদের ক্ষেত্রে মুখগহ্বরের ক্যানসারের চিকিৎসা যেমন পাওয়া যাবে, তেমনি মহিলাদের ক্ষেত্রে ব্রেস্ট ক্যানসার ও সার্ভাইক্যাল ক্যানসারের চিকিৎসাও পাওয়া যাবে অনলাইনের মাধ্যমে। এরপরে আরও অনেক পরিষেবা যুক্ত হয়ে যাবে এই অনলাইন চিকিৎসা পরিষেবার মাধ্যমে।

এদিকে কলকাতার বাঙুর ইনস্টিটিউট অফ নিউরো সায়েন্সের সঙ্গে ১২টি সরকারি হাসপাতাল অনলাইনের মাধ্যমে যুক্ত হয়ে গিয়েছে। ভবিষ্যতে আরও বেশি হাসপাতালকে বাঙুরের সঙ্গে যুক্ত করার পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। আগামী ২ মাসের মধ্যে স্ট্রোকের মতো চিকিৎসায় বাঙুরের সঙ্গে অনলাইন পরিষেবা যুক্ত হয়ে যাবে। ‘‌স্বাস্থ্য ইঙ্গিত’‌ পরিষেবার সঙ্গে যুক্ত এক আধিকারিক জানান, ‘‌যে কোনও জটিল কেসের ক্ষেত্রে যাতে অনলাইনে মেডিক্যাল বোর্ড গঠন করা যায় ও আলোচনার মাধ্যমে চিকিৎসা প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়ার যায়, সেটাই আমাদের কাছে লক্ষ্য।’‌

বন্ধ করুন