বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অস্বস্তিকর গরমে নাজেহাল শহরবাসী, আরও তাপমাত্রা বাড়তে পারে বলে পূর্বাভাস
আরও চড়বে তাপমাত্রার পারদ। (ছবিটি প্রতীকী, বুরহান কিনু/হিন্দুস্তান টাইমস)
আরও চড়বে তাপমাত্রার পারদ। (ছবিটি প্রতীকী, বুরহান কিনু/হিন্দুস্তান টাইমস)

অস্বস্তিকর গরমে নাজেহাল শহরবাসী, আরও তাপমাত্রা বাড়তে পারে বলে পূর্বাভাস

  • সর্বোচ্চ তাপমাত্রা সোমবারেই ৩৭ ছাড়িয়েছিল। আজ তা ৩৮ ডিগ্রিতে পৌঁছতে পারে বলে পূর্বাভাস।

সকাল থেকেই ভ্যাপসা গরম। চড়া রোদে প্রাণ ওষ্ঠাগত অবস্থা। আজ দিনভর গরম সহ্য করতে হবে বলে জানিয়ে দিয়েছে আবহাওয়া দফতর। আর সঙ্গে থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। বেশ কয়েকদিন ধরেই দেখা যাচ্ছে গরম বেড়েই চলেছে শহরে। সর্বোচ্চ তাপমাত্রা সোমবারেই ৩৭ ছাড়িয়েছিল। আজ তা ৩৮ ডিগ্রিতে পৌঁছতে পারে বলে পূর্বাভাস। তবে তাপমাত্রার পারদ চড়লেও, এখনও রাজ্যে তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরিই হয়নি।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবার এখন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৫.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। তবে দুপুরের দিকে আরও বাড়তে পারে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৮ শতাংশ। আপাতত সপ্তাহখানেক এমন অবস্থাই চলবে কলকাতায়।

বৃষ্টির কী কোনও সম্ভাবনা আছে? আবহাওয়া দফতর জানাচ্ছে, এমন কোনও সম্ভাবনা আপাতত নেই। কিন্তু বেশি গরম হলে পরের দিকে তা পরিবর্তন হতেই পারে। আজ গরম আরও কিছুটা বেড়েছে। সকাল থেকে এতটা অস্বস্তি হচ্ছিল না, যেমনটা আজ সকাল থেকেই অনুভূত হচ্ছে। বছরের এই তৃতীয় মাসেই গলদঘর্ম অবস্থা নিয়ে নাজেহাল শহরবাসী।

উল্লেখ্য, গত সপ্তাহের শুরুতে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি ছিল। ওই সময়ে সন্ধ্যা থেকে ঠাণ্ডা হাওয়ায় শহরের আবহাওয়াকে স্বস্তি দিচ্ছিল, এখন সে সব কিছু হচ্ছে না। বরং অস্বস্তিকর গরমের পরিবেশ তৈরি হওয়ায় গলদঘর্ম হতে হচ্ছে মানুষজনকে।

বন্ধ করুন