বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > চলছে প্রোটোটাইপের পরীক্ষা, পুজোর আগেই কলকাতার রাস্তায় নামবে আরও ইলেকট্রিক বাস
ছবিটি প্রতীকী
ছবিটি প্রতীকী

চলছে প্রোটোটাইপের পরীক্ষা, পুজোর আগেই কলকাতার রাস্তায় নামবে আরও ইলেকট্রিক বাস

  • নিউটাউন এবং কলকাতার পাঁচ রুটে ইলেক্ট্রিক বাসের প্রোটোটাইপের পরীক্ষা চলছে বর্তমানে।

নিউটাউন এবং কলকাতার পাঁচ রুটে ইলেক্ট্রিক বাসের প্রোটোটাইপের পরীক্ষা চলছে। আশা করা হচ্ছে পরীক্ষা সফল হলে দুর্গাপুজোর আগেই শহরের রাজপথে নামবে আরও ইলেক্ট্রিক বাস। এদিকে পরীক্ষা থেকে পাওয়া অভিজ্ঞতা থেকে অর্ডার দেওয়া বাসগুলিতে কিছু বদল করতে বলা হয়েছে বলে জানা গিয়েছে।

কেন্দ্রের 'ফাস্টার অ্যাডপশন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং অব ইলেকট্রিক ভেহিকলস ইন ইন্ডিয়া' নামক প্রকল্পের অধীনে পশ্চিমবঙ্গে ১৫০টি ইলেক্ট্রিক বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল রাজ্য পরিবহণ নিগমের তরফে। এর মধ্যে ৫০টি বাস নিউটাউনকে কেন্দ্র করে কলকাতার ১০টি রুটে চালানোর কথা। হলদিয়া, আসানসোল ও দুর্গাপুরেও এই ইলেক্ট্রিক বাস চালানোর কথা। এই প্রকল্পের প্রটোটাইপ বাস এসেছে রাজ্যে।

আপাতত সাপুরজি-ইডেন সিটি, প্রাইড প্লাজা-পার্ক সার্কাস, সাপুরজি-বারাসত, ইকো স্পেস-লেক টাউন এবং ইকো স্পেস-সাঁতরাগাছি রুটে চালানো হচ্ছে প্রোটোটাইপগুলি। বাসের কার্যকারিতা খতিয়ে দেখতেই যাত্রী নিয়ে প্রোটোটাইপগুলিকে চালানো হচ্ছে সড়কে। যদি পরীক্ষা সফল হয় তবে ৫০টি বাসের মধ্যে ১০টি বাস পুজোর আগেই রাস্তায় নামতে পারে পাকাপাকি ভাবে।

জানা গিয়েছে, প্রকল্পের শর্ত অনুযায়ী, বাস উত্পাদনকারী সংস্থাকেই ওই বাস চালানো এবং রক্ষণাবেক্ষণের দায়িত্ব নিতে হবে। তবে কন্ডাক্টর হবেন পরিবহণ নিগমের। প্রতি মাসে প্রতিটি বাসকে ন্যূনতম পাঁচ হাজার কিলোমিটার চলতে হবে। রাজ্য সরকার এই বাসের ভাড়া মেটাবে। যদি দেখা যায় যে কোনও কারণে কোনও মাসে আয় কম হয়েছে, তাহলে লোকসানের পরিমাণের সেই টাকা ভর্তুকি হিসেবে বাস সংস্থাকে দেবে রাজ্য।

 

বন্ধ করুন