বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সরকারি হাসপাতালে প্রসূতিদের থ্যালাসেমিয়া পরীক্ষা করতেই হবে,কত সপ্তাহে এই Test?

সরকারি হাসপাতালে প্রসূতিদের থ্যালাসেমিয়া পরীক্ষা করতেই হবে,কত সপ্তাহে এই Test?

প্রসূতিদের থ্যালাসেমিয়া পরীক্ষা বাধ্যতামূলক হচ্ছে এই রাজ্যে। (প্রতীকী ছবি)

যাঁদের বাড়িতে থ্যালাসেমিয়া আক্রান্ত রোগী আছে তাঁরাই বোঝেন কষ্টের বিষয়টি। আর কোনও পরিবারকেই যাতে এই সমস্যার মধ্যে পড়তে না হন সেটাই নিশ্চিত করতে চাইছে সরকার। সেকারণে সরকারি হাসপাতালে ভর্তি সমস্ত প্রসূতিদের থ্যালাসেমিয়া পরীক্ষা করা হবে। 

বড় সিদ্ধান্ত নিল স্বাস্থ্য দফতর। মূলত রাজ্য থেকে থ্যালাসেমিয়া রোগ নির্মূল করতে বড় পদক্ষেপ। রাজ্যের সমস্ত সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজে প্রত্যেক প্রসূতির থ্যালাসেমিয়া পরীক্ষা করাতেই হবে। পাশাপাশি রাজ্যের বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমে যে প্রসূতিরা ভর্তি রয়েছেন তাঁদেরও থ্যালাসেমিয়া টেস্ট করানোর আবেদন করা হয়েছে। 

এক্ষেত্রে সেখানে ভর্তি প্রসূতিরা যদি সরকারি জায়গায় এই টেস্ট করাতে চান তবে তারও ব্যবস্থা করা হবে। তবে গর্ভাবস্থায় প্রথম ১৬ সপ্তাহের মধ্যে এই টেস্ট করাতে হবে। থ্যালাসেমিয়া কন্ট্রোল ইউনিটের মাধ্যমেও এই পরীক্ষা করানো হবে। এখানেই প্রশ্ন যদি ওই পরীক্ষায় প্রসূতি থ্যালাসেমিয়া রোগের বাহক হিসাবে জানা যায় তবে কী হবে?

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, যদি কোনও প্রসূতি থ্যালাসেমিয়ার বাহক বলে জানা যায় তবে তাঁর স্বামীরও পরীক্ষা করা হবে। দুজনই থ্যালাসেমিয়ার বাহক হলে গর্ভস্থ ভ্রুণেরও এই পরীক্ষা করানো হবে। সেক্ষেত্রে তারও থ্যালাসেমিয়ার বিষয়টি প্রমাণিত হলে ওই দম্পতির কাউন্সেলিং করানো হবে। এরপর গর্ভপাতের ব্যাপারে তাঁদের বোঝানো হবে। মূলত আগামী প্রজন্মের কেউ যাতে থ্যালাসেমিয়ায় আক্রান্ত না হয় সেকারণেই এই বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে। এনিয়ে কর্মশালাও অনুষ্ঠিত হয়েছে স্বাস্থ্য়ভবনে। 

চিকিৎসকদের একাংশের মতে, এই রাজ্যেই অন্তত ১০-১৫ শতাংশ মানুষ থ্যালাসেমিয়ার বাহক। রাজ্যে প্রায় ১৮ হাজার থ্যালাসেমিয়া আক্রান্তকে রক্ত দিতে হয় নিয়মিত। সেক্ষেত্রে এটা অত্যন্ত কষ্টসাধ্য ও ব্যয় সাপেক্ষ। সেক্ষেত্রে নতুন করে কোনও বাড়িতে যাতে থ্যালাসেমিয়া আক্রান্ত কেউ না জন্মায় সেটাই নিশ্চিত করতে চাইছে সরকার। 

বাংলার মুখ খবর

Latest News

হঠাৎ নেপোটিজমের বিরুদ্ধে লড়ছেন জাহ্নবী কাপুর! বিমানবন্দর সংলগ্ন হোটেল থেকে উদ্ধার আন্দামানের যুবকের দেহ, তদন্তে পুলিশ করণ জোহর বলেছেন, তিনি বডি ডিসমর্ফিয়ায় আক্রান্ত! কী এই সমস্যা? জেনে নিন সোনার গয়না পরা কোন কোন রাশির জন্য শুভ? মীন সহ কাদের ভাগ্য ফেরে? রইল জ্যোতিষমত চন্দ্রবিন্দুর গানের সঙ্গে মিলে গেল লোকগীতি! সারেগামাপায় পটা-সিধুকে টক্কর বনশ্রীর ট্রাম্পের VP প্রার্থী ভ্যান্সের স্ত্রী ‘উষা পারিবারিক বন্ধু’, এল বিবেকের বার্তা কিছু অংশে হোক শিল্প, বাকিটা চাষযোগ্য করে ফেরত দেওয়া হোক, সুর বাঁধছে সিঙ্গুর এবার জোড়াসাঁকো ঠাকুরবাড়ির ঠাকুর দালানে বিয়ে হবে! অনুমতি দিল রবীন্দ্র ভারতী? রাহুল LSG অধিনায়ক থাকছেন?গোয়েঙ্কা-কেএল-এর মধ্যে ঠিক কী ঘটেছিল?জানালেন অমিত মিশ্র হঠাৎ বাড়ছে চণ্ডীপুরা ভাইরাসের সংক্রমণ! কী এই জীবাণু? কতটা ভয়ের এটি? জেনে নিন

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.