বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Gold smuggling: বাগুইআটি থেকে উদ্ধার ৩৬ লক্ষ টাকার সোনা, গ্রেফতার ৪ সোনা পাচারকারী

Gold smuggling: বাগুইআটি থেকে উদ্ধার ৩৬ লক্ষ টাকার সোনা, গ্রেফতার ৪ সোনা পাচারকারী

উদ্ধার হওয়া সোনা। ছবি সৌজন্যে শুল্ক বিভাগ।

সেক্ষেত্রে আন্তর্জাতিক পাচার চক্র জড়িত রয়েছে বলে মনে করছেন আধিকারিকরা। এই ঘটনার সঙ্গে আরও কারা কারা জড়িত রয়েছে? কোথা থেকে সোনা নিয়ে আসা হয়েছিল? কাদের কাছ থেকে এই সোনা কেনা হয়েছিল? তা নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করেছে শুল্ক বিভাগ। ইতিমধ্যেই শুল্ক বিভাগ তাদের হেফাজতে নিয়েছে।

দক্ষিণ দমদমের পর এবার বাগুইআটি থেকে বিপুল পরিমাণে সোনা উদ্ধার করল কলকাতার শুল্ক বিভাগ। উদ্ধার হওয়া সোনার পরিমাণ হল ১২ কেজি ২৫০ গ্রাম। যার বাজার মূল্য প্রায় ৩৬ লক্ষ ৫৪ হাজার টাকা। সোনা-সহ চারজনকে গ্রেফতার করেছেন শুল্ক বিভাগের আধিকারিকরা।

শুল্ক বিভাগ সূত্রে জানা গিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে এদিন আধিকারিকরা বাগুইআটিতে হানা দিয়ে এই পরিমাণ উদ্ধার করেছেন। উদ্ধার হওয়ার সোনার মধ্যে রয়েছে সোনার বাট, সোনার বিস্কুট প্রভৃতি। এই সমস্ত সোনা বিদেশ থেকে আনা হয়েছিল। ফলে সেক্ষেত্রে আন্তর্জাতিক পাচার চক্র জড়িত রয়েছে বলে মনে করছেন আধিকারিকরা। এই ঘটনার সঙ্গে আরও কারা কারা জড়িত রয়েছে? কোথা থেকে সোনা নিয়ে আসা হয়েছিল? কাদের কাছ থেকে এই সোনা কেনা হয়েছিল? তা নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করেছে শুল্ক বিভাগ। ইতিমধ্যেই শুল্ক বিভাগ তাদের হেফাজতে নিয়েছে।

উল্লেখ্য, দিন কয়েক আগে দক্ষিণ দমদমের একটি সোনার দোকানে হানা দিয়ে প্রায় পাঁচ কোটি টাকা মূল্যের সোনা উদ্ধার করেছিল শুল্ক বিভাগ। সেক্ষেত্রেও সোনার বাট, সোনার বিস্কুট, সোনার কয়েন প্রভৃতি উদ্ধার হয়েছিল পাচারকারীদের কাছ থেকে। কম দামে এই সমস্ত সোনা কেনা হয়েছিল। তারও বেশ কয়েকদিন আগে বড় বাজারে একটি দোকান থেকে প্রায় সাড়ে চার কোটি টাকা মূল্যের সোনা উদ্ধার করেছিলেন শুল্ক বিভাগের আধিকারিকরা। সেই ঘটনার সঙ্গে পাচারকারীরা জড়িত বলে মনে করছেন আধিকারিকরা।

বন্ধ করুন