বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Crocodile in Kolkata? কলকাতার গঙ্গায় কুমিরের মতো দেখতে প্রাণীটি আসলে ঘড়িয়াল, জানাল বন দফতর

Crocodile in Kolkata? কলকাতার গঙ্গায় কুমিরের মতো দেখতে প্রাণীটি আসলে ঘড়িয়াল, জানাল বন দফতর

কলকাতার গঙ্গায় কুমিরের মতো দেখতে প্রাণীটি আসলে ঘড়িয়াল, জানাল বন দফতর

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো (সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস বাংলা) ভাইরাল হয়। তাতে দেখা যায়, যে কলকাতার আহেরীটোলা ঘাটে একটি কুমিরের মতো একটি প্রাণী ঘুরে বেড়াচ্ছে। বেশ কয়েকজন সেই প্রাণীটির ভিডিয়ো রেকর্ডিংও করছিলেন। পরে প্রাণীটি উধাও হয়ে যায়। তারপরেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। 

গত কয়েকদিন ধরেই কলকাতার ঘাটে কুমিরের আতঙ্ক ছড়িয়েছে। বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় এই সংক্রান্ত একটি ভিডিয়ো ছড়িয়ে পড়ার পরেই এ নিয়ে আতঙ্ক ছড়িয়েছে ঘাট তীরবর্তী বাসিন্দাদের মধ্যে। যার ফলে আতঙ্কে গঙ্গাস্নানে নামতে ভয় পাচ্ছেন অনেকে। এরপরেই কলকাতা রিভার ট্রাফিক পুলিশও নজরদারি চালাতে শুরু করে জোর কদমে। তবে বিষয়টি খতিয়ে দেখার পরেই বন বিভাগ স্পষ্ট করল যে প্রাণীটিকে কলকাতার গঙ্গায় দেখা গিয়েছে সেটি আসলে কুমির কি না। 

আরও পড়ুন: কলকাতার গঙ্গায় কুমিরের আনাগোনা, আতঙ্কে ঘাটে নামছেন না মানুষজন, তদন্তে বন দফতর

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো (সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস বাংলা) ভাইরাল হয়। তাতে দেখা যায়, যে কলকাতার আহেরীটোলা ঘাটে একটি কুমিরের মতো একটি প্রাণী ঘুরে বেড়াচ্ছে। বেশ কয়েকজন সেই প্রাণীটির ভিডিয়ো রেকর্ডিংও করছিলেন। পরে প্রাণীটি উধাও হয়ে যায়। তারপরেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। প্রশ্ন উঠতে শুরু করে যে গঙ্গায় যে প্রাণীটি দেখা গিয়েছিল সেটি আদৌও কুমির কিনা। 

সাধারণত কুমির দেখা যায় সুন্দরবনের বিভিন্ন নদ নদীতে। তবে গঙ্গাতেও বিভিন্ন সময়ে কুমির দেখা গিয়েছে। এর আগে ফারাক্কা, কালনা, নদিয়াতেও কুমির দেখা গিয়েছে। ফলে কলকাতার গঙ্গায় যে কুমির আসতে পারে সেটা অস্বাভাবিক কিছু নয়। তবে এই বিষয়টির ভিডিয়ো প্রকাশ্যে আসতেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। কারণ অনেকেই প্রতিদিন গঙ্গাস্নান করেন। তারপরেই নড়েচড়ে বসে রিভার ট্রাফিক পুলিশ এবং বনদফতর। 

এ বিষয়ে বনদফতরের সচিব বিবেক কুমার আগেই জানিয়েছিলেন, কলকাতার গঙ্গাতে কুমির আছে বলে কোনও খবর পাওয়া যায়নি। তবে হুগলির ভদ্রেশ্বর এবং কলকাতার আশেপাশে গঙ্গায় একটি ঘড়িয়ালকে ঘুরতে দেখা গিয়েছে। ওই প্রাণীটিও সম্ভবত ঘড়িয়াল। ওয়ার্ল্ড লাইফ বিভাগের রেঞ্জ অফিসারও সেই বিষয়টি নিশ্চিত করেছেন। 

যদিও ঘড়িয়ালের মানুষের উপর হামলা করার ঘটনা খুবই বিরল। সাধারণত এদের মুখ সরু হয়। তাই এরা মাছ খেয়ে থাকে। বৃহৎ কোনও প্রাণীকে শিকার করতে সচরাচর দেখা যায় না। এ বিষয়ে রিভার ট্রাফিক পুলিশ কয়েকদিন আগে মৎস্যজীবীদের কাছে জানতে পেরেছিল খিদিরপুরের কাছে গঙ্গায় কুমির দেখা গিয়েছিল। তারপরে বনদফতরকে খবর দেওয়া হয়। তারা নিশ্চিত করেছেন ওই প্রাণীটি ঘড়িয়াল। রাজ্য বনদফতরের ওয়াইল্ডলাইফ বিভাগের রেঞ্জ অফিসের মনোজ যশ জানিয়েছেন যে প্রাণীটিকে কলকাতার গঙ্গায় দেখা গিয়েছে সেটি কুমির নয়, সেটি আসলে একটি ঘড়িয়াল। ফলে তাতে ভয় পাওয়ার কিছু নেই।

বাংলার মুখ খবর

Latest News

মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৫ জুলাইয়ের রাশিফল সপ্তাহের প্রথম কর্মদিবসে ভিজবে কলকাতা, খামখেয়ালি মেঘের ডাকে কতটা বৃষ্টি হবে আজ? কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৫ জুলাইয়ের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৫ জুলাইয়ের রাশিফল হঠাৎ বিচ্ছেদ আজ কাদের জীবনে নেমে আসতে পারে? দেখে নিন কী বলছে আজকের প্রেম রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৫ জুলাইয়ের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৫ জুলাইয়ের রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৫ জুলাইয়ের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৫ জুলাইয়ের রাশিফল সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৫ জুলাইয়ের রাশিফল

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.