বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ব্রিটেন ফেরত তরুণীর শরীরে মিলল না ওমিক্রনের অস্তিত্ব, স্বস্তিতে স্বাস্থ্য দফতর
ব্রিটেন ফেরত তরুণী ওমিক্রনে আক্রান্ত নন। ছবিটি প্রতীকী। (PTI)

ব্রিটেন ফেরত তরুণীর শরীরে মিলল না ওমিক্রনের অস্তিত্ব, স্বস্তিতে স্বাস্থ্য দফতর

  • ওমিক্রনে আক্রান্ত হননি ব্রিটেন ফেরত তরুণী। সোমবার একথা জানাল রাজ্য স্বাস্থ্য দফতর। তার শরীরে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে

ওমিক্রনে আক্রান্ত হননি ব্রিটেন ফেরত তরুণী। সোমবার একথা জানাল রাজ্য স্বাস্থ্য দফতর। তার শরীরে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে। এর ফলে স্বাভাবিকভাবেই কিছুটা স্বস্তি পেল রাজ্য সরকার। কয়েকদিন আগে ওমিক্রন আক্রান্ত সন্দেহে দমদম বিমানবন্দর থেকে ওই তরুণীকে পাঠানো হয়েছিল বেলেঘাটা আইডি হাসপাতালে।

দমদম বিমানবন্দরে তার করোনা টেস্টের রিপোর্ট পজিটিভ আসে। এরপরে তার শরীর থেকে নমুনা সংগ্রহ করে কল্যাণীতে পাঠানো হয়েছিল জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য। রিপোর্ট হাতে পেয়ে স্বস্তি রাজ্য স্বাস্থ্য দফতরের। রিপোর্ট অনুযায়ী, করোনার ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গিয়েছে ওই তরুণীর শরীরে। তবে তিনি ওমিক্রনে আক্রান্ত হননি।

অন্যদিকে, বাংলাদেশ ফেরত আরও এক বৃদ্ধ এখনও ভর্তি রয়েছেন বেলেঘাটা আইডি হাসপাতালে। আর টি পি সি আর টেস্টে তার শরীরে করোনা পজিটিভ মেলায় পেট্রাপোল সীমান্ত থেকে তাকে সরাসরি বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করা হয় ওমিক্রন সন্দেহে। তার শরীর থেকেও নমুনা সংগ্রহ করে কল্যাণীতে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছে। তবে এখনও পর্যন্ত ওই বৃদ্ধের রিপোর্ট স্বাস্থ্য দফতরের হাতে আসেনি। ফলে কিছুটা হলেও এখনও অস্বস্তি থেকেই যাচ্ছে রাজ্য সরকারের।

স্বাস্থ্যমন্ত্রক থেকে পাওয়া তথ্য অনুযায়ী, সারা দেশে এখনও পর্যন্ত ৩৮ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। ইতিমধ্যেই পরিস্থিতির মোকাবেলায় সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ডেল্টার থেকেও অনেক বেশি সংক্রামক এবং টিকার কার্যকরিতা কমিয়ে দেয় এই নয়া অবতার। যে সমস্ত শহরে সরাসরি বিদেশের সঙ্গে যোগাযোগ রয়েছে সেখানে ওমিক্রন সংক্রমণের আশঙ্কা বেশি থাকছে বলেই মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

বন্ধ করুন