বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > করোনা আবহে কমছে ডেঙ্গুর প্রকোপ, রহস্যটা কী?
কমছে ডেঙ্গুর প্রকোপ. দাবি পুরসভার (প্রতীকী ছবি )
কমছে ডেঙ্গুর প্রকোপ. দাবি পুরসভার (প্রতীকী ছবি )

করোনা আবহে কমছে ডেঙ্গুর প্রকোপ, রহস্যটা কী?

  • অভিজ্ঞ মহলের মতে,২০১৮-১৯ সালে কলকাতায় ডেঙ্গুর প্রকোপ ভয়াবহ আকার নিয়েছিল। ডেঙ্গু সামলাতে গিয়ে কার্যত লেজেগোবরে অবস্থা হয়েছিল স্বাস্থ্য দফতর ও পুর প্রশাসনের।

করোনা নিয়ে  এত উদ্বেগ, এত নিরাশার মাঝেও আশার কথা মশাবাহিত রোগ ডেঙ্গুকে ঘিরে। করোনার দাপটের মধ্যে এবার ডেঙ্গুর প্রকোপ অনেকটাই কম। এমনটাই দাবি করছে কলকাতা পুরসভা। অভিজ্ঞ মহলের মতে,২০১৮-১৯ সালে কলকাতায় ডেঙ্গুর প্রকোপ ভয়াবহ আকার নিয়েছিল। ডেঙ্গু সামলাতে গিয়ে কার্যত লেজেগোবরে অবস্থা হয়েছিল স্বাস্থ্য দফতর ও পুর প্রশাসনের। এরপর ২০২০ সালে আগাম ব্যবস্থা নেওয়ার জেরে সেই ডেঙ্গুর প্রকোপ কিছুটা কমে। পরিসংখ্য়ান অনুসারে ২০১৯সালের তুলনায় সেবছর ডেঙ্গুর প্রকোপ কমেছিল প্রায় ৬০ শতাংশ। তবে এবার দেখা যাচ্ছে ২০২০ সালের প্রথম ৬ মাসে যে পরিমাণ প্রকোপ ছিল তার তুলনায় এবার এই সময়কালে ডেঙ্গুর প্রকোপ প্রায় ৪৬ শতাংশ প্রকোপ কমে গিয়েছে। 

পরিসংখ্যান বলছে গত বছর ১লা জানুয়ারি থেকে ২৭শে জুন পর্যন্ত কলকাতায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন ৯৬জন। এদিকে এই বছর ওই সময়কালের মধ্যে আক্রান্ত হয়েছেন মাত্র ৫২জন। এনিয়ে অনেকটাই স্বস্তিতে পুরসভা ও স্বাস্থ্য় দফতর। তবে পুরকর্তৃপক্ষের দাবি, ডেঙ্গু নিয়ে সতর্কতা বজায় রাখাটা অত্যন্ত দরকার। 

কিন্তু কেন এবার ডেঙ্গুর প্রকোপ কম? কলকাতা পুরসভার প্রশাসকমণ্ডলীর সদস্য অতীন ঘোষ বলেন, এখন অনেকেই বাড়িতে থাকছেন। সেক্ষেত্রে কোথাও ওয়াটার পকেট তৈরি হলেও তা দ্রুত সরিয়ে ফেলা হচ্ছে। এতেও কিছুটা কাজ হচ্ছে। অন্যদিকে বিশেষজ্ঞদের মতে, এবার কার্যত লকডাউনের জেরে বাসিন্দাদের যাতায়াতে অনেকটাই নিয়ন্ত্রণ রয়েছে। সেকারণে ডেঙ্গুতে আক্রান্ত কোনও ব্যক্তি অন্য জায়গায় গিয়ে ডেঙ্গু ছড়াতে পারেননি। এটাও ডেঙ্গুর প্রকোপ কমার অন্য়তম কারণ হতে পারে।

 

বন্ধ করুন