বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > US citizen suicide case: মার্কিন নাগরিকদের প্রতারণার ঘটনায় আত্মহত্যায় প্ররোচনার ধারা যুক্ত করবে পুলিশ

US citizen suicide case: মার্কিন নাগরিকদের প্রতারণার ঘটনায় আত্মহত্যায় প্ররোচনার ধারা যুক্ত করবে পুলিশ

লালবাজার। ফাইল ছবি

লস অ্যাঞ্জেলেস থেকে প্রায় ১২ দিন আগে মার্কিন নাগরিকদের একজন বয়ান দেওয়ার পরে ধৃতদের বিরুদ্ধে মামলাটি আরও শক্তিশালী হয়ে ওঠে। মৃত টমিটার স্ত্রী এই মামলায় বয়ান দিয়েছিলেন। তাতে বেশ কিছু নতুন তথ্য উঠে এসেছে। এই মামলায় ধৃতদের মধ্যে তিনজন জেলে রয়েছে এবং একজন অভিযুক্ত জামিনে মুক্ত রয়েছে।

ভুয়ো কলসেন্টারের সাহায্যে প্রতারণার ঘটনায় সম্প্রতি আত্মঘাতী হয়েছেন তিন মার্কিন নাগরিক। সেই ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার মামলা রুজু করার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুলিশ।মৃতদের মধ্যে একজন মার্কিন নাগরিকের নাম হল হ্যারি টমিটা (৯২) অন্য দুজনের নাম হল মুঠি গুন্টকাটা (৮৪) ও জুলিয়া জেমসন (৭২)। সাইবার প্রতারণার কারণে তাঁরা যথাক্রমে ৩৭ লক্ষ টাকা করে খুঁইয়েছিলেন। এরপরেই হতাশার জেরে আত্মঘাতী হয়েছেন ওই তিন মার্কিন নাগরিক।

ডিসি (সাইবার) ভি অতুল নিশ্চিত করেছেন, ধৃতদের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার ধারা যুক্ত করার পরিকল্পনা করছে পুলিশ। তবে তিনি বিষয়টি সম্পর্কে বিস্তারিত বলতে রাজি হননি। তিনি বলেন, ‘একজন ম্যাজিস্ট্রেটের সামনে দুই মার্কিন ভুক্তভোগীর পরিবারের বক্তব্য রেকর্ড করার পরে আমরা দেশের অ্যাটর্নি জেনারেলের পরামর্শ চেয়েছিলাম। আমরা তাতে সম্মতি পেয়েছি।’ মামলাটি মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত থেকে সিটি দায়রা আদালতে স্থানান্তরিত করা হবে হবে বলে তিনি জানিয়েছেন। ধৃতদের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার মামলা যোগ করার জন্য আগামী দুই বা তিন দিনের মধ্যে আদালতে আবেদন জানানো হবে বলে তিনি জানিয়েছেন।

পুলিশ জানিয়েছে, লস অ্যাঞ্জেলেস থেকে প্রায় ১২ দিন আগে মার্কিন নাগরিকদের একজন বয়ান দেওয়ার পরে ধৃতদের বিরুদ্ধে মামলাটি আরও শক্তিশালী হয়ে ওঠে। মৃত টমিটার স্ত্রী এই মামলায় বয়ান দিয়েছিলেন। তাতে বেশ কিছু নতুন তথ্য উঠে এসেছে। এই মামলায় ধৃতদের মধ্যে তিনজন জেলে রয়েছে এবং একজন অভিযুক্ত জামিনে মুক্ত রয়েছে। এর আগে, অভিযুক্তদের বিরুদ্ধে এই মামলায় তথ্যপ্রযুক্তি আইনের ৪৩,৬৬,৬৬সি এবং ৬৬ডি ধারায় প্রতারণা এবং জালিয়াতির বিভিন্ন ধারায় অভিযোগ আনা হয়েছিল বলে পুলিশ জানিয়েছে।

পুলিশ জানিয়েছে, টমিটার স্ত্রীর কাছ থেকে যে প্রমাণ পাওয়া গিয়েছে তা ছাড়াও আরও কিছু প্রমাণ রয়েছে। মৃতের পরিবার এফবিআইয়ের মাধ্যমে সেই সমস্ত তথ্য শেয়ার করেছে। এছাড়াও পুলিশের কাছে মৃতের ডেথ সার্টিফিকেট রয়েছে। পুলিশ জানিয়েছে, মৃতের পরিবারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে এবং ময়নাতদন্তের রিপোর্টও পাওয়া গিয়েছে। আদালতে এগুলি প্রমাণ হিসাবে উপস্থাপন করা হবে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

রোহিতের নির্দেশ মানেননি কুলদীপ, তারপর… অধিনায়কের কথা অমান্য করার ফল কী হল? ‘‌আগামী তিন মাস মন কি বাত অনুষ্ঠানের সম্প্রচার বন্ধ থাকবে’‌, ঘোষণা করলেন মোদী একেবারে কাচের মতো ঝকঝকে হবে দাঁত! থাকবে না একটুও হলুদ ছোপ সন্দেশখালিতে ফের বিক্ষোভ মহিলাদের, সুজিত, পার্থর বিরুদ্ধে উঠল Go back স্লোগান ‘যৌন মিলনের বয়স বেঁধে দিক সরকার..’, চিটিং বিরোধী বিল নিয়ে ঘেঁটে ঘ কঙ্গনা বেড়মজুরে নাচ ২ মন্ত্রীর, তবে সন্দেশখালির পথে বাধা ফ্যাক্ট ফাইন্ডিং টিমকে মাঝের মধ্যে টিভি বন্ধ করে দিই- BPL 2024 নিয়ে কোচ হাথুরুসিংহের বিতর্কিত মন্তব্য আবার চালু হচ্ছে সিকিম থেকে কলকাতা–নয়াদিল্লি বিমান পরিষেবা, মার্চ মাসেই মিলবে ‘খুব দুঃখিত, আমরা ৬ তারিখে কোনও…’, রাজি নয় কাঞ্চন, সাফ জানিয়ে দিলেন শ্রীময়ী চা খেতে নেমেছিলেন চালক, তাঁকে ছেড়েই আপনা থেকেই ছুটল মালগাড়ি! এরপর?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.