বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কেন ৮ ঘণ্টাতেও কাজ শেষ হচ্ছে না? ওভারটাইম বন্ধের প্রক্রিয়া কলকাতা পুরসভায়
কলকাতা পুরসভা (ফাইল ছবি)
কলকাতা পুরসভা (ফাইল ছবি)

কেন ৮ ঘণ্টাতেও কাজ শেষ হচ্ছে না? ওভারটাইম বন্ধের প্রক্রিয়া কলকাতা পুরসভায়

  • কলকাতা পুরসভায় বর্তমানে স্থায়ী প্রায় ২০ হাজার ও চুক্তিভিত্তিক প্রায় ১৬ হাজার কর্মী রয়েছেন।

কর্মসংস্কৃতির খোলনলচে বদলাতে চাইছে কলকাতা পুরসভা। তারই অঙ্গ হিসাবে এবার আন্তর্জাতিক পরামর্শ সংস্থাকে নিয়োগের নির্দেশ দিয়েছেন কলকাতা কর্পোরেশনের প্রশাসক তথা পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। এবার পুরসভার কর্মী সংক্রান্ত বিস্তারিত রিপোর্ট তৈরি করবে তারা। এরপরই কার্যত বোঝা যাবে কোন বিভাগে কত কর্মী ও আধিকারিক বাড়তি রয়েছেন। পাশাপাশি কেন ওভারটাইম ইনসেনটিভ দেওয়া হবে সেটাও জানতে চাইছে পুরসভা।

 

 আসলে ওয়াকিবহাল মহলের মতে, মূল লক্ষ্য হল বাড়তি খরচ কমিয়ে আনা। এর সঙ্গেই বিভিন্ন ক্ষেত্রে দক্ষ কর্মী ও আধিকারিকদের পুরসভায় নিয়োগ করতে চাইছে পুরকর্তৃপক্ষ। তবে সূত্রের খবর এবার খরচ কমাতে প্রাথমিক ধাপ হিসাবে ওভারটাইম ইনসেনটিভ বন্ধ করে দিতে চাইছে পুরকর্তৃপক্ষ। এর সঙ্গেই অবসরের পরেও যে সমস্ত কর্মী আধিকারিকদের নানা অজুহাতে মোটা টাকা বেতন দিয়ে রাখা হচ্ছে তাঁদের অধিকাংশকে এবার সম্মানের সঙ্গে কার্যত কাজ থেকে সরিয়ে দেওয়ার ব্যাপারেও চিন্তাভাবনা চলছে। প্রসঙ্গত কলকাতা পুরসভায় বর্তমানে স্থায়ী প্রায় ২০ হাজার ও চুক্তিভিত্তিক প্রায় ১৬ হাজার কর্মী রয়েছেন। 

 

এদিকে পুরসভা সূত্রে বিভিন্ন ক্ষেত্রে খরচ অত্যাধিক বাড়ছে। কিন্তু সেই অনুপাতে আয়ের সুযোগ কমছে। এর জেরে বিভিন্ন বিভাগ কার্যত আর্থিক সংকটে ভুগছে। দিন কয়েক আগেই ১৬১ কোটি টাকার ঘাটতি বাজেট পেশ করার পর পুরসভার দুশ্চিন্তা আরও বেড়েছে। এদিকে করোনাকালে দেখা যায় স্বল্প সংখ্য়ক কর্মী দিয়েই নির্দিষ্ট কয়েকটি বিভাগের কাজ ভালোভাবেই চলেছে। এর সঙ্গেই একাধিক আধিকারিক অবসর নেওয়ার পরেও প্রভাব খাটিয়ে উঁচু পদে থেকে মোটা টাকা বেতন পাচ্ছেন। বর্তমান পরিস্থিতিতে খোদ পুর প্রশাসক ওভারটাইম নিয়ে প্রশ্ন তুলেছেন, পুরকর্মীরা কেন আট ঘণ্টার মধ্যেও কাজ শেষ করতে পারছেন না?

 

বন্ধ করুন