বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বন্ধ হবে দুয়ারে রেশন? কেন্দ্রীয় খাদ্য সচিবের কাছে বিশেষ দাবি ডিলারদের
গ্রাহকদের সুবিধার্থে রাজ্যে চালু হয়েছে দুয়ারে রেশন প্রকল্প। ফাইল ছবি (ANI Photo)

বন্ধ হবে দুয়ারে রেশন? কেন্দ্রীয় খাদ্য সচিবের কাছে বিশেষ দাবি ডিলারদের

  • দুয়ারে রেশন পৌঁছে দেওয়া যে কার্যত অসম্ভব সেটাই কেন্দ্রীয় খাদ্য সচিব সুধাংশু পাণ্ডেকে জানিয়ে দিলেন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস অফ ডিলার্স ফেডারেশনের কর্তারা

দুয়ারে রেশন প্রকল্প চালিয়ে যাওয়া নিয়ে আপত্তির কথা এবার খোদ কেন্দ্রীয় খাদ্য সচিবকে জানিয়ে দিলেন বাংলার রেশন ডিলারদের একাংশ। রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনার জন্য ও গ্রাহকদের সুবিধার জন্য গত সেপ্টেম্বর মাসে দুয়ারে রেশন ব্যবস্থার সূচণা করেছিলেন খোদ মুখ্যমন্ত্রী। কিন্তু গোড়া থেকেই রেশন ডিলারদের একাংশের এনিয়ে আপত্তি ছিল। এভাবে দুয়ারে রেশন পৌঁছে দেওয়া যে কার্যত অসম্ভব সেটাই কেন্দ্রীয় খাদ্য সচিব সুধাংশু পাণ্ডেকে জানিয়ে দিলেন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস অফ ডিলার্স ফেডারেশনের কর্তারা। দুপাতার একটি দাবিপত্রও তাঁরা জমা দিয়েছেন কেন্দ্রীয় খাদ্য সচিবের কাছে। সেখানেই ২ নম্বর পয়েন্টে এই বাড়িতে রেশন পৌঁছে দেওয়া নিয়ে আপত্তির কথাটা কিছুটা ঘুরিয়ে উল্লেখ করা হয়েছে।

সেই দাবিতে বলা হয়েছে, কিছু কিছু রাজ্য সরকার একতরফা ভাবে রেশন ডিলারদের উপর সিদ্ধান্ত চাপিয়ে দিয়ে গ্রাহকদের বাড়িতে রেশন পৌঁছে দেওয়ার কর্মসূচি নিয়েছে। ভারতের জাতীয় খাদ্য সুরক্ষা অনুসারে যা পুরোপুরি বেআইনী। এব্যাপারে কেন্দ্রীয় খাদ্য ও সরবরাহ মন্ত্রকের হস্তক্ষেপ প্রার্থনা করা হয়েছে।

এদিকে এর আগে খাদ্যমন্ত্রী রথীন ঘোষের কাছেও দুয়ারে রেশন নিয়ে নিজেদের আপত্তির কথা জানিয়েছিলেন রেশন ডিলাররা। তবে খাদ্যমন্ত্রী রেশন ডিলারদের কথায় কান দেননি। কার্যত ফিরিয়ে দিয়েছিলেন তাঁদের প্রস্তাব। কারণ এই প্রকল্প আচমকা বন্ধ করলে আমজনতার মধ্যে বিরূপ প্রভাব পড়তে পারে। তবে সামগ্রিক পরিস্থিতিতে দুয়ারে রেশন প্রকল্প নিয়ে সরকারের সঙ্গে রেশন ডিলারদের সংঘাত আরও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনাও জোরালো হচ্ছে।

 

 

 

 

 

বন্ধ করুন