বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ১২ ফেব্রুয়ারি খুলতে পারে স্কুল, ক্লাস করবে নবম থেকে দ্বাদশের পড়ুয়ারা: পার্থ
পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ফাইল ছবি
পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ফাইল ছবি

১২ ফেব্রুয়ারি খুলতে পারে স্কুল, ক্লাস করবে নবম থেকে দ্বাদশের পড়ুয়ারা: পার্থ

  • তবে পুরোটাই ভাবনাচিন্তার স্তরে রয়েছে। সরকারিভাবে স্কুল খোলার ব্যাপারে এখনও কোনও নির্দেশিকা জারি হয়নি।

করোনা–কালে প্রায় বছরখানেক বন্ধ থাকার পর অবশেষে স্কুল খোলার ব্যাপারে সবুজ সংকেত দিল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। রাজ্যের স্কুলগুলি খুলতে পারে ১২ ফেব্রুয়ারি। প্রাথমিকভাবে শুধু নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস চালু করা হতে পারে। অর্থাৎ নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা আপাতত যেতে পারবে স্কুলে। মঙ্গলবার এ কথাই জানালেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কলেজ খোলা নিয়ে আগামীকাল, বুধবার বৈঠক হবে বলে জানা গিয়েছে।

এদিন পার্থ চট্টোপাধ্যায় জানান, সরকার সিদ্ধান্ত নিয়েছে, ১২ ফেব্রুয়ারি, শুক্রবার থেকে ধাপে ধাপে রাজ্যের স্কুলগুলি খোলা হতে পারে। এ নিয়ে ভাবনাচিন্তা চলছে। নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের আপাতত স্কুল করার অনুমতি দেওয়া হবে। পড়ুয়াদের স্কুলে আসতে অভিভাবকদের অনুমতি লাগবে। একইসঙ্গে এদিন অত্যন্ত জোরের সঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, করোনা আবহে ‌স্বাস্থ্যবিধি নিয়ে কোনওরকম ঢিলেমি দেওয়া যাবে না। স্বাস্থ্যবিধি মেনেই ক্লাস চালু করতে হবে।’‌

সূত্রের খবর, যেহেতু জুন মাসে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা রয়েছে তাই দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস আগে শুরু হবে। আর তার পর ধাপে ধাপে নবম ও একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ছাত্রছাত্রী স্পেশ্যাল ক্লাস করানো হবে বলে জানা গিয়েছে। এদিন পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘‌নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল চালানোর কথা ভাবছি। ১২ তারিখ থেকে চালু হতে পারে।’

তবে পুরোটাই ভাবনাচিন্তার স্তরে রয়েছে। সরকারিভাবে স্কুল খোলার ব্যাপারে এখনও কোনও নির্দেশিকা জারি হয়নি। ইতিমধ্যে সংশ্লিষ্ট এলাকার স্কুলগুলি স্যানিটাইজ করে রাখার ব্যাপারে জেলাশাসকদের নির্দেশিকা পাঠিয়েছেন রাজ্য স্কুল শিক্ষা সচিব। সে মোতাবেক প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে।

এদিকে, বিশ্ববিদ্যালয় তথা কলেজ খোলার ব্যাপারে শিক্ষামন্ত্রী এদিন বলেন, ‘‌আগামীকাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে মিটিং ডেকেছি। তাঁদের মতামত চাইব।’ জানা গিয়েছে, বুধবার দুপুর ১২টায় বিকাশ ভবনে সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক করবেন পার্থ চট্টোপাধ্যায়। বিশ্ববিদ্যালয়ের স্তরে পঠনপাঠনে আরও স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে তাঁদের কী মতামত তা জানতে চাইবেন শিক্ষামন্ত্রী।

বন্ধ করুন