বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাংলায় উৎপাদিত কাপড়েই পড়ুয়াদের স্কুলের পোশাক তৈরি করবে রাজ্য
বাংলায় উৎপাদিত কাপড়েই পড়ুয়াদের স্কুলের পোশাক তৈরি করবে রাজ্য
বাংলায় উৎপাদিত কাপড়েই পড়ুয়াদের স্কুলের পোশাক তৈরি করবে রাজ্য

বাংলায় উৎপাদিত কাপড়েই পড়ুয়াদের স্কুলের পোশাক তৈরি করবে রাজ্য

  • রাজ্যের আধিকারিকরা জেলায় জেলায় কত হ্যান্ডলুম ও পাওয়ারলুম মজুদ রয়েছে, তাছাড়া সেগুলি এখন কি অবস্থায় আছে, তা জানতে জোলাগুলোতে তথ্য চেয়ে পাঠিয়েছে। বিভিন্ন জেলায় থাকা হ্যান্ডলুম ও পাওয়ারলুমের পরিমাণের ডাটাবেস তৈরীর কাজ চালাচ্ছে রাজ্য।

পড়ুয়াদের স্কুলের পোশাক তৈরিতে বড়সড় সিদ্ধান্ত নিল রাজ্য। আর ভিন রাজ্য থেকে কাপড় আমদানি নয়, এবার থেকে এ রাজ্যের উৎপাদিত কাপড় দিয়েই পোশাক তৈরী করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। জানা গিয়েছে, সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই এই ব্যাপারে উদ্যোগ নিয়েছেন। স্কুলপড়ুয়াদের পোশাক যাতে এ রাজ্যে উৎপাদিত কাপড়ে তৈরি করা হয়, এখন সেটাই চাইছে রাজ্য সরকার।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, রাজ্যের আধিকারিকরা জেলায় জেলায় কত হ্যান্ডলুম ও পাওয়ারলুম মজুদ রয়েছে, তাছাড়া সেগুলি এখন কি অবস্থায় আছে, তা জানতে জোলাগুলোতে তথ্য চেয়ে পাঠিয়েছে। বিভিন্ন জেলায় থাকা হ্যান্ডলুম ও পাওয়ারলুমের পরিমাণের ডাটাবেস তৈরীর কাজ চালাচ্ছে রাজ্য। সে ক্ষেত্রে রাজ্যে তৈরি কাপড়ে স্কুলপড়ুয়াদের পোশাক তৈরি করলে, খরচ অনেকটাই কমে যাবে বলে মনে করা হচ্ছে।

পড়ুয়াদের স্কুলের পোশাক তৈরি করতে এতদিন গুজরাত থেকে কাপড় এনে তা দিয়ে পোশাক তৈরি করা হত। শিশুদের পোশাক তৈরি করতে কোটি কোটি টাকা খরচ হচ্ছিল রাজ্যের। সেই কারণে আর ভিন রাজ্যের কাপড়ের উপর ভরসা রাখতে চাইছে না-‌রাজ্য সরকার। বাংলায় উৎপাদিত কাপড়েই স্কুলের পোশাক তৈরি করার উদ্যোগ নিয়েছে রাজ্য। পুজোর ছুটির পর স্কুল খোলার চিন্তাভাবনা রয়েছে রাজ্য সরকারের। তখনই সরকারের উদ্যোগে স্কুলের পোশাক ও জুতো দেওয়া হবে পড়ুয়াদের। রাজ্যের বস্ত্র বয়ন শিল্পের উন্নতির জন্য আর বাইরে থেকে নয়, এই সিদ্ধান্তের জেরেই এরাজ্যে তৈরি করা কাপড়ের দিকে ঝুঁকতে শুরু করেছে রাজ্য সরকার। সেক্ষেত্রে এবার থেকে আর ভিন রাজ্যের নয় বাংলার কাপড় দিয়ে তৈরি করা হবে শিশুদের স্কুলের পোশাক। ফলে বাংলার নতুন তন্তুজ, পাওয়ারলুম এবং হ্যান্ডলুমের সঙ্গে যুক্ত হাজার হাজার শিল্পী ও ব্যবসায়ীরা লাভের মুখ দেখতে পাবেন।

 

বন্ধ করুন