বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > HS Exam 2021: করোনা আবহে পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে গঠিল হল কমিটি
(ছবিটি প্রতীকী, সৌজন্য কে রাজ কে/হিন্দুস্তান টাইমস)
(ছবিটি প্রতীকী, সৌজন্য কে রাজ কে/হিন্দুস্তান টাইমস)

HS Exam 2021: করোনা আবহে পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে গঠিল হল কমিটি

  • উচ্চ মাধ্যমিক পরীক্ষা কি বাতিল হবে নাকি অন্য কোনওভাবে হবে? আপাতত সেই প্রশ্নের উত্তরের দিকেই তাকিয়ে রাজ্যের প্রায় ন'লাখ দ্বাদশ শ্রেণির পড়ুয়া।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা কি বাতিল হবে নাকি অন্য কোনওভাবে হবে? আপাতত সেই প্রশ্নের উত্তরের দিকেই তাকিয়ে রাজ্যের প্রায় ন'লাখ দ্বাদশ শ্রেণির পড়ুয়া। করোনা আবহে কি আদৌ হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা? তা হলেও কীভাবে নেওয়া হবে সেই পরীক্ষা। সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে এবার কমিটি গঠন করছে পশ্চিমবঙ্গ সরকার। এই কমিটি মূলত তিনটি বিষয় খতিয়ে দেখবে :

১) করোনা আবহে ২০২১ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে কি না

২) যদি পরিক্ষা নেওয়া হয়, তাহলে কোন মাধ্যমে এই পরীক্ষা নেওয়া হবে

৩) যদি পরীক্ষা না নেওয়া হয়, তাহলে কীভাবে ছাত্র-ছাত্রীদের মূল্যায়ণ করা হবে

পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, জুলাইয়ের শেষ সপ্তাহে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। পরীক্ষার সূচি ঘোষণা করা বলেও তা পিছিয়ে দেওয়া হয়। সূত্রের খবর, উচ্চ মাধ্যমিকের ভাগ্য নির্ভর করছে বিশেষজ্ঞ কমিটির উপর।

সম্ভাবনা তৈরি হয়েছে যে উচ্চমাধ্যমিকের পরীক্ষা অনলাইনে ওপেন বুক ব্যবস্থায় নেওয়া হতে পারে। সেক্ষেত্রে কম নম্বরে ও কম সময়ের পরীক্ষা হবে। অনলাইনে প্রশ্নপত্র পাঠানো হবে। পরীক্ষার্থীরা বাড়িতে বসেই উত্তর লিখে হোয়াটসঅ্যাপ বা ইমেলের মাধ্যমে উত্তর আপলোড বা জমা দেবে। এভাবে উত্তর জমা বা আপলোড করতে না পারলে পর্ষদের তরফে সেইসব পরীক্ষার্থীদের বাড়ি বাড়ি গিয়ে উত্তরপত্র সংগ্রহ করা হবে।

সূত্রের খবর, সিবিএসসি ও আইএসসি পরীক্ষা বাতিলের জেরে নতুন করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়েও ভাবছে রাজ্য শিক্ষা দফতর। এর আগে অবশ্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করে জানিয়েছিলেন যে এই বছর প্রথা ভেঙে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে মাধ্যমিক পরীক্ষার আগে।

বন্ধ করুন