বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এবার কলকাতার রাস্তায় চলতে শুরু করল শিশুদের লাইব্রেরি, বিশ্বে এই প্রথম!

এবার কলকাতার রাস্তায় চলতে শুরু করল শিশুদের লাইব্রেরি, বিশ্বে এই প্রথম!

সেই ট্রাম লাইব্রেরি (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

কালীপুজো উপলক্ষ্যে কলকাতা এখন আলোর রোশনাইয়ে গা ভাসিয়েছে। কিন্তু এই পরিস্থিতিতে যাঁরা আবার নস্টালজিক হতে চান, তাঁদের জন্যও বিশেষ ব্যবস্থা করেছে পশ্চিমবঙ্গ ট্রাম পরিবহন নিগম। শনিবার বিশ্বের প্রথম শিশু পাঠাগারসমেত ট্রামের উদ্বোধন করা হয়েছে। কারণ আজ শিশু দিবসও বটে। এই গোটা বিষযটির নাম রাখা হযেছে, ‘‌দ্য কলকাতা ইয়ং রাইডার্স ট্রামকার।’‌ পশ্চিমবঙ্গ ট্রাম পরিবহন নিগম এবং এপিজে আনন্দ চিলড্রেন্স লাইব্রেরির যৌথ উদ্যোগে এই ব্যবস্থা করা হয়েছে।

এখানে দুটি বিষয় একসঙ্গে হবে। এক, নতুন শিশু পাঠকদের আকর্ষণ করবে। দুই, শিশুদের নিয়ে মা–বাবা এখানে উঠবেন।ফলে কিছুক্ষণের জন্য তাঁরাও নস্টালজিক হয়ে পড়বেন। চলন্ত অবস্থায় বই পড়া একটা আলাদা আনন্দ বয়ে নিয়ে আসবে। আসলে এখন গল্পের বই পড়ার অভ্যাস নতুন প্রজন্মের নেই বললেই চলে। কারণ এখন স্মার্টফোন থেকে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সবই মিলে যাচ্ছে হাতের নাগালে। কিন্তু বইয়ের স্বাদ কী এভাবে ভার্চুয়ালি পাওয়া যায়?‌ উঠছে প্রশ্ন।

এই প্রশ্ন নিয়ে বিতর্ক থাকতে পারে। তবে ইতিবাচক দিক হল এখানে শিশুদের জন্য থাকছে হাজার বই। কিন্তু কী করে এই ট্রাম মিলবে?‌ এই বিষয়ে পশ্চিমবঙ্গ পরিবহন নিগমের ম্যানেজিং ডিরেক্টর রাজনভীর সিং কাপুর বলেন, ‘‌এই ট্রাম ছাড়বে শ্যামবাজার থেকে ধর্মতলা এবং ধর্মতলা থেকে গড়িয়াহাট রুটে। রোজ এই ট্রাম সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মিলবে।’‌ তাহলে ঘরবন্দি শিশুরা এখন ট্রামে উঠে মুক্তির স্বাদ পাবে। করোনার জেরে লকডাউন এবং ঘরে থেকে শিশুরাও হাঁফিয়ে উঠেছে। সেখান থেকে মিলবে মুক্তি।

এখানে শিশুদের কোনও ভাড়া লাগবে না। লাগবে না কন্যাশ্রী প্রকল্পে থাকা মেয়েদেরও। শুধু মা–বাবার ভাড়া লাগবে, তাও ট্রামের যে ন্যূনতম ভাড়া হয় সেটাই। সেপ্টেম্বরে যে ট্রাম উদ্বোধন হয়েছিল, সেখানে ছিল বিপুল পরিমাণ বই এবং পরীক্ষার্থীদের জন্য বইপত্র। চেক প্রজাতন্ত্রেও এমনটা দেখা যায়। কিন্তু চলন্ত ট্রেনে শিশু পাঠাগার এটা বিশ্বে প্রথম। গোটা ভারতের মধ্যে কলকাতায় একমাত্র ট্রামের অস্তিত্ব রয়েছে। ১৮৭৩ সালে প্রথম কলকাতায় ঘোড়ায় টানা ট্রাম চলে। তারপর ধাপে ধাপে হযেছে আধুনিকীকরণ। তবে শিশুদের জন্য আরও পরিকল্পনা নিয়ে আসা হচ্ছে এই ঐতিহ্যবাহী ট্রামে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ভারতের ভোট নিয়ে বিতর্কিত মন্তব্য রাষ্ট্রসংঘের অন্যতম কর্তার, কড়া জবাব দিল দেশ আচমকা ভেঙে পড়ল শপিং মলের ছাদের একাংশ! দিল্লিতে চাঞ্চল্য শাহরুখের লাগেজের মধ্যে এই হলুদ ব্যাগটির দাম কত! জানলে চমকে উঠবেন 'বাদশাহি এন্ট্রি!', টেস্ট খেলতে ধরমশালায় হেলিকপ্টারে করে এলেন রোহিত সাধ্য়ের মধ্য়ে নার্সিংহোমে চিকিৎসা! কেন্দ্রকে সুপ্রিম নির্দেশ, টেনশন কমবে আমজনতার প্রথম ম্যাচেই পুরনো দলের মুখোমুখি হার্দিক! GT-কে নিয়ে কী ভাবছেন MI অধিনায়ক? সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ করল রাজ্য, সন্দেশখালি সুপ্রিম কোর্টে ‘ভালো থাকার একটাই…’, ‘কচি বউ’ শ্রীময়ীতে মজে কাঞ্চন, কী লিখলেন প্রাক্তন পিঙ্কি? বড় বড় চুল, চোখে মুখে কালি, বন্য-হিংস্র এই লুক ভয় ধরাচ্ছে নেটপাড়ায়, কে ইনি? মোদী আসবেন! সন্তানকে প্রথমবার না দেখেই এয়ারপোর্টে ছুটলেন BJP নেতা, ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.