বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‌‘‌আমার সঙ্গে অভিষেকের কোনও মতপার্থক্য নেই’‌, জবাব দিলেন মুকুল রায়
মুকুলকে মঞ্চে ওঠার জন্য হাত বাড়িয়ে দিলেন অভিষেক।
মুকুলকে মঞ্চে ওঠার জন্য হাত বাড়িয়ে দিলেন অভিষেক।

‌‘‌আমার সঙ্গে অভিষেকের কোনও মতপার্থক্য নেই’‌, জবাব দিলেন মুকুল রায়

  • এমনকী মঞ্চে উঠে মুকুল–শুভ্রাংশুকে তৃণমূল কংগ্রেসের উত্তরীয় পরিয়ে দিলেন সেই অভিষেকই। আর তখনই স্পষ্ট হয়ে গেল, সংঘাত অতীত।

সংঘাত অতীত। এখন মধুরেণ সমাপেৎ। তৃণমূল ভবনে হাজির হয়ে সেই বার্তাই দিলেন একদা সেকেন্ড ইন কমান্ড মুকুল রায়। দীর্ঘ বৈঠকের পর মঞ্চে তখন মমতা বন্দ্যোপাধ্যায়, মুকুল রায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়, শুভ্রাংশু রায়, পার্থ চট্টোপাধ্যায়রা। অভিষেক আগে, মুকুল পিছনে। কিন্তু তারপরেই আনুষ্ঠানিক যোগদান মঞ্চের সামনে গিয়েই মুকুলকে মঞ্চে ওঠার জন্য হাত বাড়িয়ে দিলেন অভিষেক। এমনকী মঞ্চে উঠে মুকুল–শুভ্রাংশুকে তৃণমূল কংগ্রেসের উত্তরীয় পরিয়ে দিলেন সেই অভিষেকই। আর তখনই স্পষ্ট হয়ে গেল, সংঘাত অতীত। আপাতত অভিষেকের সঙ্গে যুগলবন্দি করেই তৃণমূল কংগ্রেসকে ভিনরাজ্যে ছড়িয়ে দেওয়ার কাজ করবেন মুকুল রায়।

এদিন মুকুল রায়ের যোগদান পর্বে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‌আমাদের ঘরের ছেলে ঘরে ফিরল। ওঁকে অভিনন্দন জানাচ্ছি। ওল্ড ইজ গোল্ড। আরও অনেকে আসবে। তবে টাকার জন্য যারা বিজেপিতে গিয়েছিল, তারা কখনই নয়।’‌ তারপর হাতে মাইক নিয়ে মুকুল বলেন, ‘‌আমার অত্যন্ত ভালো লাগছে বিজেপি থেকে বেরিয়ে এসে নতুন আঙিনায় যাদের সঙ্গে দেখা হচ্ছে, তারা সবাই চেনা। ভেবে ভালো লাগছে বাংলা আবার নিজের জায়গায় ফিরবে। যিনি নেতৃত্ব দেবেন, তিনি আমাদের সকলের নেত্রী, ভারতবর্ষের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।’‌ মুকুলের ঘরে ফেরার নেপথ্যে যে অন্যতম কারিগর ছিলেন তিনি অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই অভিষেকই এদিন উত্তরীয় পরালেন মুকুলের গলায়।

এরপরই রাজ্য–রাজনীতিতে গুরুত্বপূর্ণ এক মন্তব্য করলেন মুকুল রায়। তিনি বলেন, ‘‌আমার সঙ্গে অভিষেকের কোনও মতপার্থক্য নেই। অভিষেক আমার পূর্ব–পরিচিত। খুব ভাল ছেলে। ভাল কাজ করছে। আমরা আবার একসঙ্গে কাজ করব।’‌ সুতরাং আগে কোনও মতপার্থক্য থাকলেও এবার আর তা থাকছে না বলে জানিয়ে দিলেন তিনি। রাজ্যে ব্যাপক জয় পেয়ে তৃণমূল কংগ্রেস এখন বিজেপি বিরোধী দলগুলিকে নিয়ে দিল্লি দখলের স্বপ্ন দেখছে। তাই ভিন রাজ্যে সংগঠন ছড়িয়ে দিতে মুকুল রায়ই যে ট্রাম্পকার্ড হতে পারে তা মনে করা হচ্ছে। তাই যে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সংঘাতের কারণে মুকুল রায়ের তৃণমূল কংগ্রেস ত্যাগ বলে দাবি করা হতো সেই অভিষেকের সঙ্গেই যুগলবন্দি গড়লেন মুকুল বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

বন্ধ করুন