বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Madhyamik examination 2023: মাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস রুখতে আট দফা নির্দেশিকা জারি করল পর্ষদ

Madhyamik examination 2023: মাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস রুখতে আট দফা নির্দেশিকা জারি করল পর্ষদ

মাধ্যমিক পরীক্ষায় আরও কড়া নিরাপত্তা। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

পরীক্ষা কেন্দ্রের দরজায় এবার পুলিশ কর্মীরা মোতায়েন থাকবেন। কোনও পরীক্ষার্থী পরীক্ষাকেন্দ্রের ভিতরে মোবাইল ফোন বা বৈদ্যুতিন সরঞ্জাম নিয়ে যাচ্ছে কিনা তা তারা খতিয়ে দেখবেন। এছাড়া, পরীক্ষা কেন্দ্রের জানলা খুলে রাখতে বলা হয়েছে। 

মাধ্যমিকে দ্বিতীয় ভাষার পরীক্ষার দিন ইংরেজি প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ তুলেছিলেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। যদি সেটিকে প্রশ্ন ফাঁস বলে মানতে নারাজ মধ্যশিক্ষা পর্ষদ। এই অবস্থায় পরীক্ষার শেষ কয়েকটা দিন যাতে অপ্রতিকর পরিস্থিতি তৈরি না হয় তার জন্য আগেভাগেই ব্যবস্থা নিল মধ্যশিক্ষা পর্ষদ। প্রশ্ন পত্র ফাঁস রুখতে আরও কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হল। এ প্রসঙ্গে মধ্যশিক্ষা পর্ষদের তরফে ৮ দফা নির্দেশিকা জারি করা হয়েছে।

নির্দেশ অনুযায়ী, পরীক্ষা কেন্দ্রের দরজায় এবার পুলিশ কর্মীরা মোতায়েন থাকবেন। কোনও পরীক্ষার্থী পরীক্ষাকেন্দ্রের ভিতরে মোবাইল ফোন বা বৈদ্যুতিন সরঞ্জাম নিয়ে যাচ্ছে কিনা তা তারা খতিয়ে দেখবেন। এছাড়া, পরীক্ষা কেন্দ্রের জানলা খুলে রাখতে বলা হয়েছে। অনেক অসুস্থ পরীক্ষার্থী হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্র থেকে পরীক্ষা দিচ্ছেন। তাদের ক্ষেত্রেও কড়া নজরদারির ব্যবস্থা করতে বলা হয়েছে। পাশাপাশি অচেনা কাউকে পরীক্ষাকেন্দ্রের ভিতরে প্রবেশ করতে না দেওয়ার জন্য কড়া নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে থাকা ব্যক্তিরা ফোন নির্দিষ্ট জায়গায় রাখছেন কিনা তা জানার জন্য লগ বুকে লিখে রাখার কথা জানানো হয়েছে। প্রসঙ্গত, মধ্যশিক্ষা পর্ষদের তরফে প্রশ্নপত্র ফাঁস রুখতে আগেই ব্যবস্থা নেওয়া হয়েছিল সেই নির্দেশকেই কঠোরভাবে প্রয়োগ করতে বলা হয়েছে। তবে এই প্রথম পুলিশকে দিয়ে তল্লাশি চালানোর নির্দেশ দেওয়া হল।

বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার ইংরেজি প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ তুলেছিলেন গত শুক্রবার। তিনি পরীক্ষা চলাকালীনই ১ টা ৪২ মিনিটে টুইটারে ইংরেজি প্রশ্নপত্রের ৩টি পাতার ছবি আপলোড করে প্রশ্নপত্র ফাঁস করার অভিযোগ তোলেন। এরপরে তদন্ত প্রক্রিয়া শুরু করার নির্দেশ দেয় মধ্যশিক্ষা পর্ষদ। একইসঙ্গে, প্রশ্ন পত্র ফাঁস নিয়ে পর্ষদের বিবৃতিতে জানানো হয় এটি প্রশ্নপত্র ফাঁসের ঘটনা নয়। বিষয়টি খতিয়ে দেখার জন্য প্রশাসনের কাছে অনুরোধ করে পর্ষদ। মধ্যশিক্ষা পর্ষদের দাবি, পরীক্ষার্থীদের প্রশ্নপত্র দেওয়া হয়েছিল ১১টা ৪৫ মিনিটে। ১২ টায় পরীক্ষা শুরু হয়েছিল। ফলে যখন এই প্রশ্নপত্র বাইরে বেরিয়েছে তখন পরীক্ষার্থীরা হলেই পরীক্ষা দিচ্ছিলেন। পরীক্ষার উপর কোনও প্রভাব পড়েনি। কারণ তারপর খাতা জমা দিয়ে বাইরে আসার সুযোগ পেয়েছেন পরীক্ষার্থীরা। ফলে বিষয়টিকে প্রশ্নপত্র ফাঁস বলা যায় না বলে মনে করছে পর্ষদ।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

'কোটি টাকা খরচ করার দরকার নেই...', সুন্দরী হওয়ার কোন টিপস দিলেন রবিনা? 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব রাজনৈতিক হিংসার জন্য দায়ী অনুপ্রবেশ ও জনবিন্যাসের পরিবর্তন: শংকর ঘোষ ‘সবুজ ছাড়া গতি নেই’, কদিন আগে জয়কে ‘পজেসিভ’ বলেন লোপামুদ্রা, এখন মুখে ভোট-কথা? স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন সংঘী বলে কটাক্ষ করে লোকজন, JNUকে ব়্যাঙ্কিং-এর শীর্ষে তো আমি নিয়ে গেলাম-উপাচার্য বিটকয়েন কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে রাজের, বিতর্ক উসকাতে কী লিখলেন শিল্পার বর?

Latest IPL News

'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.