বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সাফল্যের নয়া নজির এনআরএসে, বাবার কিডনি প্রতিস্থাপন ছেলের শরীরে
এনআরএস হাসপাতাল  (ফাইল ছবি)
এনআরএস হাসপাতাল  (ফাইল ছবি)

সাফল্যের নয়া নজির এনআরএসে, বাবার কিডনি প্রতিস্থাপন ছেলের শরীরে

  • কয়েক বছর ধরেই এই কিডনি প্রতিস্থাপনের ব্যাপারে অতিরিক্ত চাপ বাড়ছে এসএসকেএমের উপর। এই প্রথম কিডনির সফল প্রতিস্থাপন হল এনআরএসে।

এসএসকেএম হাসপাতালে কিডনি প্রতিস্থাপনের ব্যবস্থা রয়েছে। কিন্তু সেখানে একেবারে দীর্ঘ লাইন। কয়েক বছর ধরেই এই কিডনি প্রতিস্থাপনের ব্যাপারে অতিরিক্ত চাপ বাড়ছে এসএসকেএমের উপর। এবার কম খরচে কিডনি প্রতিস্থাপনের ক্ষেত্রে এগিয়ে এল এনআরএস। এনিয়ে রাজ্য়ের স্বাস্থ্যমন্ত্রক যথেষ্ট উৎসাহিত। সূ্ত্রের খবর, ১২ সদস্যের একটি টিম কিডনি প্রতিস্থাপনে এগিয়ে আসে। বাবার কিডনি প্রতিস্থাপন করা হয় ছেলের শরীরে। আপাতত দুজনেই স্থিতিশীল রয়েছেন। ২৭বছরের ছেলেকে কিডনি দান করলেন বাবা। আপাতত তাদের দুজনকেই অত্যন্ত পর্যবেক্ষণে রাখা হয়েছে। কোনওভাবেই যাতে তাঁদের শারীরিক অবস্থার অবনতি না হয় সেটা দেখছেন চিকিৎসকরা। ওয়াকিবহাল মহলের মতে, এই কাজে পুরোপুরি সাফল্য পেলে আগামী দিনে রাজ্যে কিডনি প্রতিস্থাপনের ক্ষেত্রে বড় দিশা খুলে যাবে। বহু মানুষ এতে উপকৃত হবেন। 

এদিকে স্বাস্থ্য দফতর সূত্রে খবর, কিডনি প্রতিস্থাপন করা অত্যন্ত ব্যয়বহুল। অনেকের পক্ষেই এই বিপুল খরচ বহন করা সম্ভব হয় না। সেক্ষেত্রে এনআরএসে এই ব্যবস্থা সফলভাবে চালু হলে প্রচুর মানুষ উপকৃত হবেন। তবে নানা প্রটোকলের জেরে এনআরএসে কিডনি প্রতিস্থাপনের ইউনিটটি পুরোপুরি চালু করা যাচ্ছিল না। মূলত অনুমোদন পাওয়া সহ নানা নিয়মকানুন মানতে গিয়েই দেরি হয়ে যাচ্ছিল। তবে অবশেষে কিডনির প্রতিস্থাপনের জেরে স্বস্তিতে স্বাস্থ্য দফতর।

 

বন্ধ করুন