বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > খাস কলকাতায় ডেঙ্গিতে মৃত্যু তিন মাসের শিশুর, করোনা আবহে চিন্তা বাড়ল চিকিৎসকদের
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

খাস কলকাতায় ডেঙ্গিতে মৃত্যু তিন মাসের শিশুর, করোনা আবহে চিন্তা বাড়ল চিকিৎসকদের

  • ৮ দিন আগে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে তিন মাসের ওই শিশুকে শহরের ওই বেসরকারি শিশু হাসপাতালে ভর্তি করা হয়েছিল। হাসপাতাল সূত্রে খবর, শিশুটির প্লেটলেট নেমে গিয়েছিল ৩০ হাজারে।

একে ‌করোনায় রক্ষে নেই, তার ওপর আবার ডেঙ্গি। এবার করোনা আবহে ডেঙ্গিতে শিশুমৃত্যুর ঘটনা ঘটল খাস কলকাতায়। সোমবার সকালে পার্ক সার্কাসের ইন্সটিটিউট অফ চাইল্ড হেল্‌থে হাওড়ার বাসিন্দা এক শিশুর মৃত্যু হয়। ৮ দিন আগে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে তিন মাসের ওই শিশুকে শহরের ওই বেসরকারি শিশু হাসপাতালে ভর্তি করা হয়েছিল। হাসপাতাল সূত্রে খবর, শিশুটির প্লেটলেট নেমে গিয়েছিল ৩০ হাজারে। শরীরের বিভিন্ন অঙ্গ থেকে রক্তক্ষরণ শুরু হয়। দু’‌দফায় শিশুটিকে ভেন্টিলেটরে রাখা হয়। এদিন সকালে মৃত্যু হয় তাঁর।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, জ্বার ও শ্বাসকষ্ট নিয়ে বেশ আশঙ্কাজনক অবস্থায় ওই শিশুকে হাসপাতালে এনেছিলেন হাওড়ার বাঁকড়ার বাসিন্দা ওই শিশুর পরিবারের লোকজন। দ্রুত তাঁর রক্ত সংগ্রহ করে ডেঙ্গি পরীক্ষার জন্য পাঠানো হয়। সেই পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে বলে হাসপাতাল সূত্রে খবর। চিকিৎসকরা জানিয়েছেন, ডেঙ্গির কারণে কয়েকদিনের মধ্যেই শিশুটির বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। সব থেকে ক্ষতিগ্রস্ত হয়েছিল শিশুটির লিভার। শিশুটির শারীরিক অবস্থার অবনতি হওয়ায় পরপর দু’‌বার তাকে ভেন্টিলেশনে রাখতে হয়। এর পর সোমবার সকাল ৮টা ৫০–এ মৃত্যু হয় তার।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ডেথ সার্টিফিকেটে শিশুমৃত্যুর কারণ হিসেবে সিভিয়র ডেঙ্গির উল্লেখ করেছেন চিকিৎসকরা। কিছুদিন আগেও এই বেসরকারি হাসপাতালে আর এক শিশুর মৃত্যু হয়েছিল। তার মৃত্যুর কারণ হিসেবে ডেথ সার্টিফিকেটে চিকিৎসকরা ডেঙ্গির কথা উল্লেখ করেছিলেন। এই ঘটনায় করোনা আবহের মধ্যে ডেঙ্গির প্রকোপ ফের চিন্তায় ফেলল চিকিৎসক তথা সাধারণ মানুষদের।

বন্ধ করুন