বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মেয়র হতে চলেছেন মালা রায়?‌ পুরসভা নির্বাচনে জয় পেতেই আলোচনা দলে
তৃণমূল কংগ্রেস সাংসদ মালা রায়। ছবি সৌজন্য–এএনআই।

মেয়র হতে চলেছেন মালা রায়?‌ পুরসভা নির্বাচনে জয় পেতেই আলোচনা দলে

  • স্বচ্ছ ভাবমূর্তি তুলে ধরতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কোনও বিতর্ক আর হোক চান না তিনি।

আগামী ২৩ ডিসেম্বর কলকাতা পুরসভার মেয়র বেছে নেবে তৃণমূল কংগ্রেস। মহারাষ্ট্র নিবাস হলে এই বাছাই–পর্ব চলবে। তারপর সরকারি প্রক্রিয়া মেনে মেয়র শপথ নেবেন। এটাই আজ, মঙ্গলবার জানিয়ে দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর থেকেই দলের অন্দরে গুঞ্জন শুরু হয়েছে। কে হতে চলেছেন মেয়র?‌ আর এখানেই উঠে এলো দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রের সাংসদ মালা রায়ের নাম। কারণ এই সরকারের কাছে মহিলাদের গুরুত্ব বেশি। তাছাড়া ১৯৯৫ সাল থেকে ওই ওয়ার্ডের কাউন্সিলর তিনি। তাঁকে হারাতে পারেননি কেউ। এবার তিনি টানা ষষ্ঠবার জয়ী হলেন। এবার ৭ হাজার ৩৫৭ ভোটে জয়ী হয়েছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী মালা রায়।

স্বচ্ছ ভাবমূর্তি তুলে ধরতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কোনও বিতর্ক আর হোক চান না তিনি। আগে শোভন চট্টোপাধ্যায়কে নিয়ে বিতর্ক হয়েছিল। একই বিতর্কে জড়িয়েছেন ফিরহাদ হাকিম। তাই এবার অপরাজেয় মালা রায়কে মেয়র করে সমস্ত বিতর্কের অবসান করতে চান মুখ্যমন্ত্রী বলে সূত্রের খবর। যদিও এই নিয়ে মালা রায় কিছু বলতে চাননি। জয়ের পর তাঁর প্রতিক্রিয়া, ‘‌জয় পেলে কার না ভালো লাগে। আমি প্রথম দিন থেকেই আত্মবিশ্বাসী ছিলাম যে জিতব। ছয়বার হয়ে গেল তো। অনেক দায়িত্ব আরও বাড়ল। আরও ভালোভাবে কাজ করতে হবে। এটা কলকাতার মানুষের জয়। সর্বোপরি মমতা বন্দ্যোপাধ্যায়ের জয়।’‌

বিরোধী বিজেপি বারবার অভিযোগ তুলেছে বাংলাকে মুসলিমদের হাতে তুলে দেওয়া হচ্ছে। সেক্ষেত্রে মালা রায়কে মেয়র করলে ধর্মনিরপেক্ষতাও বজায় থাকবে। সবমিলিয়ে মেয়রের দৌড়ে এগিয়ে আছেন মালা রায়। এই বিষয়ে তাঁকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‌এখনও জানি না। দল ঠিক করবে কে কোন দায়িত্বে থাকবেন।’‌ তবে ঘনিষ্ঠমহলে তিনি বলেছেন, সাংসদ থেকে মেয়র হওয়া অনেক ভালো। যদিও তিনি সাংসদ হিসাবেও সফল হয়েছেন।

উল্লেখ্য, ১৯৯৫ সালে কংগ্রেসের টিকিটে প্রথমবার ৮৮ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর হন মালা রায়। পাঁচবছর পর পুরসভা নির্বাচনে যখন মালা রায় প্রতিদ্বন্দ্বিতা করেন, ততদিনে কংগ্রেস ছেড়ে তিনি তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন। দলবদল হলেও তাঁর জয়ের ধারা অব্যাহত থাকে। এমনকী ঘড়ি চিহ্নে যখন তিনি ভোটে লড়েন তখনও জয়ের হাসি হাসেন। ২০১০ সালের পুরসভা নির্বাচনেও কংগ্রেসের হয়ে ভোটে দাঁড়ান। আবারও জয় পান। ২০১৫ সালে কংগ্রেস ছেড়ে তৃণমূল কংগ্রেসে প্রত্যাবর্তন ঘটে। তারপর থেকে মমতা বাহিনীর সদস্য হয়ে একের পর এক নির্বাচনে জিতেছেন তিনি। ২০১৯ সালে লোকসভা নির্বাচনে দক্ষিণ কলকাতা কেন্দ্রে জিতে সাংসদ হন মালা রায়। এবার ফের জয়ের মুকুট মাথায় পরলেন দাপুটে নেত্রী মালা রায়।

বন্ধ করুন