বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌মা উড়ালপুল’‌ বিতর্কে নয়া মোড়, যোগী সরকারের বিজ্ঞাপন নিয়ে RTI তৃণমূলের
সেই বিতর্কিত বিজ্ঞাপন
সেই বিতর্কিত বিজ্ঞাপন

‘‌মা উড়ালপুল’‌ বিতর্কে নয়া মোড়, যোগী সরকারের বিজ্ঞাপন নিয়ে RTI তৃণমূলের

  • এই ধোঁয়াশা কাটাতে এবার অগ্রণী ভূমিকা নিল তৃণমূল কংগ্রেস। তাতেই উড়ালপুল কাণ্ডে এলো নয়া মোড়।

মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের ‘‌মা উড়ালপুল’‌ দেখা গিয়েছিল উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দেওয়া উন্নয়ন ফিরিস্তির বিজ্ঞাপনে। তার পর থেকে তাঁকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। বিতর্ক তাঁর সঙ্গে সঙ্গে বয়ে চলেছে। ড্যামেজ কন্ট্রোল করতে গিয়ে নানা কথা বলতে হচ্ছে। তাতে আরও বিতর্ক তৈরি হয়েছে। যোগী সরকারের দাবি বিজ্ঞাপন যাঁদের তৈরি করতে দেওয়া হয়েছিল ভুল তাঁদের। আবার একাংশ বলছে, এটা সংবাদমাধ্যম ইচ্ছা করেই এমন ভুয়ো খবর তৈরি করেছে। এই ধোঁয়াশা কাটাতে এবার অগ্রণী ভূমিকা নিল তৃণমূল কংগ্রেস। তাতেই উড়ালপুল কাণ্ডে এলো নয়া মোড়।

ঠিক কী করেছে তৃণমূল কংগ্রেস?‌ জানা গিয়েছে, যোগী রাজ্যের বিজ্ঞাপন বিতর্কে এবার তথ্য জানার অধিকার আইন প্রয়োগ করে তথ্য জানতে চাইল করল তৃণমূল কংগ্রেস। আর এই আরটিআই করলেন তৃণমূল কংগ্রেসের নেতা সাকেত গোখলে। তিনি আরটিআইয়ের মাধ্যমে প্রশ্ন করেছেন, বিজ্ঞাপনের অনুমোদন কে দিয়েছিল? এমনকী চুক্তির প্রতিলিপিও চাওয়া হয়েছে। যাতে নানা কথার অছিলায় বিষয়টি ঘুরিয়ে দিতে না পারে যোগী আদিত্যনাথের সরকার।

এই রাজ্যের বিজেপি নেতা সায়ন্তন বসু বলেছিলেন, ওটা মা উড়ালপুলের ছবি কিনা নিশ্চিত করে বলা যায় না। এই কথা বলার পরই আজ আরটিআই–এর মাধ্যমে প্রশ্ন তোলা হয়েছে, বিজ্ঞাপন কে বানায়?‌ উত্তরপ্রদেশ সরকার না সংবাদমাধ্যম? ২০২২ সালে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। তার আগে এই বিজ্ঞাপন বিতর্ক যোগী সরকারের মুখ পুড়িয়েছে।

আরটিআই করে উত্তরপ্রদেশ সরকারের কাছে বিজ্ঞাপন সংক্রান্ত যাবতীয় প্রশ্ন রেখেছে তৃণমূল কংগ্রেস। যোগী সরকারের বিজ্ঞাপন ঘিরেই বিতর্কের পাশাপাশি মিম ছড়িয়ে পড়েছে। সেখানে অনেকে লিখেছেন, ‘‌ওরে পাগল মা কি তোর একার।’‌ এইসব নিয়ে তুঙ্গে উঠেছে বিতর্ক। ইতিমধ্যেই ঘটনাটি নিয়ে সোচ্চার হয়েছেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

বন্ধ করুন