বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌চার রাজ্যে বিজেপিকে জেতানোর উপহার’‌, ইপিএফ–এ সুদ কমায় খোঁচা কুণালের
কুণাল ঘোষ। ছবি সৌজন্য :‌ ফেসবুক

‘‌চার রাজ্যে বিজেপিকে জেতানোর উপহার’‌, ইপিএফ–এ সুদ কমায় খোঁচা কুণালের

  • এই অর্থবর্ষে ৮.৫০ শতাংশের পরিবর্তে ৮.১০ শতাংশ হারে সুদ দেওয়া হবে।

এবার চাকুরিজীবীদের পিএফ–এ পড়তে চলেছে কোপ। শনিবারই এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজ়েশনের পক্ষ থেকে জানানো হয়, ২০২১–২২ অর্থবর্ষে প্রভিডেন্ট ফান্ডের ডিপোজিটের উপর সুদের হার কমিয়ে দেওয়া হচ্ছে। এই অর্থবর্ষে ৮.৫০ শতাংশের পরিবর্তে ৮.১০ শতাংশ হারে সুদ দেওয়া হবে। উল্লেখ্য, বিগত চার দশকে এটিই সবথেকে কম সুদের হার। এই নিয়েই খোঁচা দিয়েছেন কুণাল ঘোষ।

এই কোপ আসলে মোদী সরকারের তা সবাই বুঝতে পারছেন। ২০২১–২২ অর্থবর্ষের জন্য কমল সুদের হার। দ্রুতই অর্থ মন্ত্রকের কাছে ইপিএফ কমিটি এই প্রস্তাব জমা দিতে চলেছে বলে খবর। ফলে মধ্যবিত্তের সঞ্চয়ে কোপ পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। ৭৬ হাজার ৭৬৮ কোটি টাকার লক্ষ্যমাত্রাকে সামনে রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

ঠিক কী বলেছেন কুণাল ঘোষ?‌ আজ, শনিবার তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল গোষ বলেন, ‘‌চার রাজ্যে বিজেপিকে জেতানোর উপহার এটি। বিপদে পড়বেন নিম্নবিত্ত ও মধ্যবিত্তরা। ক্ষতি হবে চাকরিজীবীদের। এটা অত্যন্ত দুর্ভাগ্যের এবং সর্বনাশা সিদ্ধান্ত। দেশের মানুষকে বিপদের দিকে ঠেলে দেওয়া হল। আন্দোলন গড়ে কেন্দ্রীয় সরকারকে দুর্বল করতে হবে।’‌ আর শমীক লাহিড়ী বলেন, ‘‌ক্রমেই নখ–দাঁত বের করছে কেন্দ্র।’‌

উল্লেখ্য, করোনাভাইরাসের জেরে দেশ আর্থিক মন্দার মুখে পড়লেও ২০১৯–২০২০ বা ২০২০–২১ অর্থবর্ষে পিএফের সুদের হার অপরিবর্তিত রাখা হয়েছিল। সেখানে এবার দেখা যায় যে, পিএফে আর্থিক বিনিয়োগ যেমন কমেছে, তেমনই আবার টাকা তোলার হারও বৃদ্ধি পেয়েছে।

বন্ধ করুন