বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > লোকসভা নির্বাচনে প্রার্থী বদলের ইঙ্গিত অভিষেকের, কতগুলি আসনে রদবদল?

লোকসভা নির্বাচনে প্রার্থী বদলের ইঙ্গিত অভিষেকের, কতগুলি আসনে রদবদল?

অভিষেক বন্দ্যোপাধ্যায় জনসংয়োগ যাত্রায়।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বাংলার ৪২টি আসনের মধ্যে ২২টিতে জিতেছিল তৃণমূল কংগ্রেস। আর বিজেপি জিতেছিল ১৮টি আসন। এখন সেটা ১৬টিতে নেমে এসেছে। আর কংগ্রেস বহরমপুর ও মালদা দক্ষিণ আসনে জিতেছিল। তবে উপনির্বাচন হতেই আসানসোল আসনে জিতেছে তৃণমূল কংগ্রেস। খাতায়কলমে তৃণমূল কংগ্রেসের এখন সাংসদ সংখ্যা ২৩। 

আসন্ন লোকসভা নির্বাচনে বঙ্গ–বিজেপির বহু সাংসদ ২০২৪ সালে টিকিট পাবেন না। আবার অনেকের আসন বদলও হবে। এই সিদ্ধান্ত কেন্দ্রীয় নেতৃত্ব নিয়েছে বলে সূত্রের খবর। এবার তৃণমূল কংগ্রেসও তাঁদের বেশ কয়েকটি লোকসভা আসনের সাংসদকে এবার টিকিট না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে কোনও সাংসদকে নিজের আসন ছেড়ে অন্যত্র যেতে হচ্ছে না। সরাসরি টিকিট না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর। মুখ বদলে নতুন স্বচ্ছ মুখ আনতেই বদলের বার্তা বলে মনে করা হচ্ছে।

লোকসভা নির্বাচন হতে এখনও একবছর বাকি। তবে তার আগে থেকেই নিজেদের প্রস্তুতি শুরু করে দিয়েছে তৃণমূল কংগ্রেস। বিজেপিও বাংলা থেকে ৩৫টি আসন চায় বলে টার্গেট বেঁধে দিয়েছেন অমিত শাহ। নির্বাচনের দামামা বেজে যাবে দুর্গাপুজোর পর থেকেই। ইতিমধ্যেই জনসংয়োগ যাত্রায় বেরিয়ে পড়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, আসন্ন লোকসভা নির্বাচনে বাংলায় ৪২টি আসনের মধ্যে অন্তত ১৫টি আসনে মুখ বদলাতে পারে দল। সম্প্রতি নয়াদিল্লিতে গিয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেখানে রাজধানীর সাংবাদিকদের সঙ্গে ঘরোয়া আড্ডাতেও এই বদলের ইঙ্গিত দিয়েছিলেন তিনি। এবার সেটা নিয়ে কাজ শুরু হয়েছে। তবে তিনি কোনও সংখ্যা উল্লেখ করেননি।

আর কী জানা যাচ্ছে?‌ তৃণমূল কংগ্রেসের অন্দরে এখন এটাই চর্চার বিষয় হয়ে উঠেছে। কারা টিকিট পাবেন আর কারা বাদ পড়বেন সেটা নিয়েই চলছে বিস্তর আলোচনা। আর সাংসদদের মধ্যে তুমুল কৌতূহল তৈরি হয়েছে। তবে কাদের নাম তালিকায় জায়গা পেয়েছে সেটা এখনই নিশ্চিত করে কেউ বলতে চাইছেন না। তবে অনেকে টিকিট পাবেন না এবং নতুন মুখ আসবে এটা স্পষ্ট খবর মিলেছে। এমনকী বহু সাংসদ খোঁজ নিতে শুরু করেছেন বলে সূত্রের খবর।

এখন ঠিক কী অবস্থা?‌ ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বাংলার ৪২টি আসনের মধ্যে ২২টিতে জিতেছিল তৃণমূল কংগ্রেস। আর বিজেপি জিতেছিল ১৮টি আসন। এখন সেটা ১৬টিতে নেমে এসেছে। আর কংগ্রেস বহরমপুর ও মালদা দক্ষিণ আসনে জিতেছিল। তবে উপনির্বাচন হতেই আসানসোল আসনে জিতেছে তৃণমূল কংগ্রেস। খাতায়কলমে তৃণমূল কংগ্রেসের এখন সাংসদ সংখ্যা ২৩। যদিও অর্জুন সিং বিজেপি সংস্রব ত্যাগ করে তৃণমূল কংগ্রেসে এসেছেন।

কারা টিকিট পাবেন না?‌ সূত্রের খবর, এখন যাঁরা সাংসদ রয়েছেন তাঁদের মধ্যে অনেকেই টিকিট পাবেন না। যেমন মথুরাপুরের সাংসদ চৌধুরী মোহন জাটুয়া স্বাস্থ্যের কারণেই আর টিকিট পাবেন না। বর্ধমান পূর্ব আসনে সুনীল মণ্ডল আবার টিকিট পাবেন কিনা সন্দেহ রয়েছে। আরামবাগ আসনে ২০১৯ সালে মাত্র ১২০০ ভোটের ব্যবধানে জিতেছিল তৃণমূল কংগ্রেস। তাই এখানের সাংসদ টিকিট নাও পেতে পারেন। বসিরহাট আসনে অভিনেত্রী নুসরত জাহানকে তৃণমূল কংগ্রেস আবার প্রার্থী করবে কিনা তা নিয়ে গুঞ্জন শুরু হয়েছে। কাঁথির সাংসদ শিশির অধিকারী ও তমলুকের সাংসদ দিব্যেন্দু অধিকারী তৃণমূল কংগ্রেসে থেকেও নেই। তাই তাঁরা টিকিট পাবেন না। তবে বড় কৌতূহলের বিষয় হল তৃণমূল কংগ্রেস কাঁথি ও তমলুকে কাকে প্রার্থী করবেন?‌

বাংলার মুখ খবর

Latest News

RCB vs SRH: ২০ ওভারের ম্যাচে ৫৪৯ রান, IPL 2024-এর মঞ্চে তৈরি হল নতুন বিশ্বরেকর্ড IPL 2024 Points Table: RCB-কে হারিয়ে নেট রানরেট বাড়াল SRH,কোহলিরা লাস্টবয়ই থাকল লক্ষ্মী এল ঘরে! পপির মেয়েকে বরণ শাশুড়িমার, পরী আসায় মিষ্টি বিতরণ গোটা পাড়ায় যৌনসুখ পেতে ক্য়ামেরার সামনে হস্তমৈথুন স্বস্তিকার, ফাঁস LSD 2-র অন্তরঙ্গ দৃশ্য Chelsea vs Everton Live Score, Chelsea 0-0 Everton EPL 2023 নির্বাচনী বন্ড ‘বিশ্বে তোলাবাজির সবচেয়ে বড় স্কিম,মোদী মূলচক্রী’, বার্তা রাহুলের BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ফের উত্তপ্ত হয়ে উঠল কোচবিহার, বিজেপির সভায় হামলার অভিযোগে পথ অবরোধ বিজেপি কি ৪০০+ আসন জিতলে সংবিধানে সংস্কার করা হবে? জবাবে কী বললেন মোদী?

Latest IPL News

BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.