ফাইল ছবি
ফাইল ছবি

রাজ্যসভায় পঞ্চম আসনে বিকাশকে বেগ দেওয়ার পরিকল্পনা করছে তৃণমূল?

  • রাজনৈতিক মহলের মতে, তেমন সম্ভাবনা যথেষ্ট রয়েছে। কারণ এরাজ্য থেকে বাম কংগ্রেসকে ওয়াক ওভার দিতে নারাজ তৃণমূল।

রাজ্যসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে পঞ্চম আসনে কি প্রার্থী দেবে তৃণমূল। বুধবার পার্থ চট্টোপাধ্যায়ের মন্তব্যে তেমনই জল্পনা উসকে উঠল। এদিন পার্থবাবু বলেন, ‘আজ ২ জন প্রার্থী দিয়েছি। আগামিকাল ৩ জন প্রার্থী দেব কি না বলতে পারছি না।’

এদিন পার্থবাবু ইঙ্গিতপূর্ণভাবে বলেন, ‘আজ ২ জন প্রার্থী দিয়েছি। আগামিকাল ৩ জন প্রার্থী দেব কি না বলতে পারছি না। কোনও নির্দলকে সমর্থন করতে পারি। এই মুহূর্তে তা বলা সম্ভব নয়।‘

পার্থ বাবুর এই মন্তব্যে গুঞ্জন শুরু হয়েছে রাজনৈতিক মহলে। কারণ রাজ্যসভায় পঞ্চম আসনে কংগ্রেসের সমর্থনে বাম প্রার্থী বিকাশবাবুর জয় নিশ্চিত। তাই তৃণমূলের প্রার্থী তালিকা ঘোষণার সময় ওই আসনে প্রার্থী দেননি মমতা বন্দ্যোপাধ্যায়। প্রার্থী দিয়েছেন ৫টির মধ্যে ৪টি আসনে। তাহলে কি ওই আসনে নির্দল প্রার্থী হিসাবে কাউকে দাঁড় করাতে চলেছে তৃণমূল?

রাজনৈতিক মহলের মতে, তেমন সম্ভাবনা যথেষ্ট রয়েছে। কারণ এরাজ্য থেকে বাম কংগ্রেসকে ওয়াক ওভার দিতে নারাজ তৃণমূল। পরিস্থিতি যেমনই হোক না বিরোধীকে লড়াই না করে জমি ছাড়তে নারাজ তারা। তৃণমূলের সেই আগ্রাসনের প্রতিফলন ঘটতে পারে রাজ্যসভা নির্বাচনে।

রাজ্যসভার পঞ্চম আসনে তৃণমূল নির্দল দাঁড় করালে ভোটগ্রহণ হবে ২৬ মার্চ। সেক্ষেত্রে যথেষ্ট চাপে থাকবে বাম-কংগ্রেস শিবির। তাছাড়া পাটিগণিত ওলটপালট করে কয়েকটা ভোট যদি তৃণমূলের দিকে চলে যায় তাহলেই কেল্লা ফতেহ।

১৩ মার্চ শুক্রবার রাজ্যসভা নির্বাচনে মনোনয়ন পেশের শেষ দিন। সেদিন পর্যন্ত জারি থাকবে এই সাসপেন্স।



বন্ধ করুন