বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Jago Bangla on Shinzo Abe Killing: তিন বছর পর বাহিনীতে চাকরি যায় আবের ‘খুনির’! অগ্নিপথের সঙ্গে যোগ টানল জাগো বাংলা

Jago Bangla on Shinzo Abe Killing: তিন বছর পর বাহিনীতে চাকরি যায় আবের ‘খুনির’! অগ্নিপথের সঙ্গে যোগ টানল জাগো বাংলা

জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের ছবিতে পুষ্পার্ঘ্য নিবেদন (বাঁদিকে), শিনজোর খুনে অভিযুক্ত। (ছবি সৌজন্যে এএফপি)

Jago Bangla on Shinzo Abe Killing: 'শিনজোর খুনে অগ্নিপথের ছায়া' শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, 'শিনজোর মৃত্যুতে অগ্নিপথ নিয়ে মানুষের ক্ষোভের কারণ আরও দৃঢ় হল। তার কারণ, হত্যাকারী টেটসুয়া বিনা পেনশনে জাপানের সেনায় কাজ করত। তাৎপর্যপূর্ণ হল, একইভাবে অগ্নিপথ প্রকল্পে সেনা নিযুক্তি করতে চাইছে কেন্দ্র।

শিনজো আবের হত্যার সঙ্গে অগ্নিপথ প্রকল্পের যোগসূত্র টানল জাগো বাংলা। তৃণমূল কংগ্রেসের মুখপাত্রের প্রতিবেদনে দাবি করা হয়েছে, অভিযুক্ত ব্যক্তি জাপানের মেরিটাইম সেলফ ডিফেন্স ফোর্সে তিন বছর কাজ করেছিলেন। তারপর থেকে কর্মহীন থাকায় জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীর উপর ক্ষোভ জন্মেছিল।

শনিবার জাগো বাংলার প্রথম পৃষ্ঠায় 'শিনজোর খুনে অগ্নিপথের ছায়া' শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, 'শিনজোর মৃত্যুতে অগ্নিপথ নিয়ে মানুষের ক্ষোভের কারণ আরও দৃঢ় হল। তার কারণ, হত্যাকারী টেটসুয়া বিনা পেনশনে জাপানের সেনায় কাজ করত। তাৎপর্যপূর্ণ হল, একইভাবে অগ্নিপথ প্রকল্পে সেনা নিযুক্তি করতে চাইছে কেন্দ্র। যা নিয়ে উত্তাল হয় গোটা দেশ। অগ্নিপথে মাত্র সাড়ে চার বছরের জন্য (চার বছর) সেনায় কাজ করার সুযোগ মিলবে। অবসরের পর থাকবে না পেনশন কিংবা অন্যান্য সুযোগ-সুবিধা। টেটসুয়ার ক্ষেত্রেও একই ঘটনা।'

জাগো বাংলার প্রতিবেদন।
জাগো বাংলার প্রতিবেদন।

সম্প্রতি ভারতের তিন সুরক্ষা বাহিনীতে নিয়োগের জন্য ‘অগ্নিপথ’ প্রকল্পের ঘোষণা করা হয়েছে। সেই প্রকল্পের আওতায় ভারতীয় সেনা, ভারতীয় বায়ুসেনা এবং ভারতীয় নৌসেনায় চার বছরের জন্য যুবকদের নিয়োগ করা হবে। চার বছর পর বাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে ২৫ শতাংশ ‘অগ্নিবীর’-কে। বাকিদের বাহিনীতে চাকরি থাকবে না। তাঁদের মোটা অঙ্কের প্যাকেজ দেওয়া হবে। সেই প্রকল্প নিয়ে ভারতের একাংশে তুমুল বিক্ষোভ হয়। বিরোধিতা করেছে তৃণমূলও। তারইমধ্যে কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছে, সুরক্ষা বাহিনীতে চাকরির মেয়াদ শেষে অগ্নিবীরদের বিভিন্ন সরকারি চাকরিতে অগ্রাধিকার দেওয়া হবে।

সেই পরিস্থিতিতে জাগো বাংলার প্রতিবেদনে বলা হয়েছে, ‘তিন বছর কাজ করার পর চাকরি যায় (শিনজোর খুনির)। তারপর থেকে প্রায় কোনও কাজই সে পায়নি। নিরাপত্তাহীনতা এবং চাকর যাওয়ার কারণে শিনজোর উপর তার ক্ষোভ ছিল বলে জানিয়েছে।’ টেটসুয়ার বয়স ৪১। নারারই বাসিন্দা (যে শহরে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীকে হত্যা করা হয়েছে)।

আরও পড়ুন: Why Shinzo Abe got killed: শিনজো আবেকে কেন হত্যা করে তেতসুয়া? ক্ষোভ ছিল অন্য একনজরে ওপর! উঠছে চাঞ্চল্যকর তথ্য

তবে হত্যার কারণ হিসেবে জাপানের সংবাদমাধ্যমে অন্য কথা দাবি করা হয়েছে। পুলিশের সূত্র উদ্ধৃত করে কিয়েডো নিউজে জানানো হয়েছে, আততায়ী জানিয়েছে যে এক ধর্মীয় নেতাকে আক্রমণ করতে চেয়েছিল। যে ব্যক্তি তার মায়ের সঙ্গে প্রতারণা করেছিল। প্রাথমিকভাবে আততায়ী আবেকে খুন করতেও চায়নি বলে দাবি করেছে। তারইমধ্যে জাপান টাইমসের প্রতিবেদনে জানানো হয়েছে, আততায়ীর হাতে কোনও কাজ ছিল। 'ক্লান্ত' হয়ে যাওয়ায় চাকরি ছেড়ে দিয়েছিল।

বাংলার মুখ খবর

Latest News

তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার কোচবিহার লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য মমতার সরকারের কোচিং সেন্টারে পড়েই UPSC পাশ ৭ জনের, কার কত ব়্যাঙ্ক হল? সম্পর্কের মধ্যে আনতে পারেন নতুনত্ব, দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল রাশিচক্র অনুসারে রামায়ণ থেকে কী শিখবেন আপনি! জেনে নিন আজই আদিদেব ‘মোটা’, তুলনা টানা হল সৎ দাদা আকাশের সঙ্গে! ট্রোলে কড়া জবাব সুদীপার তাঁর সময়ে টিকিট না পাওয়া অভিজিৎকে ডায়মন্ডে প্রার্থী করল BJP, কী বলছেন দিলীপ ঘোষ ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের বাংলায় TMC-কে পিছনে ফেলবে BJP, বলেছিলেন PK, পুরনো বন্ধুকে এবার জবাব দিলেন মমতা ডায়মন্ডের BJP প্রার্থী অভিজিৎকে নিয়ে মুখ খুললেন অভিষেক, কী বললেন TMC-র সেনাপতি?

Latest IPL News

তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের ৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.