বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Sougata Roy: এনডিএ মানে কী?‌ মোদী সরকারকে আক্রমণ করে জানিয়ে দিল তৃণমূল কংগ্রেস

Sougata Roy: এনডিএ মানে কী?‌ মোদী সরকারকে আক্রমণ করে জানিয়ে দিল তৃণমূল কংগ্রেস

সৌগত রায়।

আসন্ন পঞ্চায়েত এবং লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদীর শাসনের এই ভয়াবহ দিকগুলি প্রচার করা হবে। নিজেদের করা উন্নয়ন সামনে রেখেও এই বিষয়গুলিকে হাতিয়ার করা হবে। কারণ বিজেপি কোনও উন্নয়নে সামিল না হয়ে সরকারকে দুর্নীতিগ্রস্ত প্রমাণ করতে মরিয়া। তাই পাল্টা এই বিষয়গুলি তুলে ধরা হবে বাংলার মানুষের কাছে।

কেন্দ্রের বিজেপি সরকার কোন কিছুরই সদুত্তর দেয় না। বিশেষ করে নিজেরা যেসব বিষয়ে বিপাকে পড়ে সেসব নিয়ে প্রশ্ন করলে সদুত্তর মেলে না। ডেটা বা সাম্প্রতিক তথ্য দেওয়া হয় না। এমনকী সেসব বিষয়ে আপডেট হয় না ওয়েবসাইটেও। কৌশলে এড়িয়ে যায় আরটিআইয়ের জবাবও। কেন্দ্রীয় মন্ত্রীদের বয়ানেও পার্থক্য দেখা যায়। এবার এই বিষয়টিকে রাজনৈতিক ময়দানে নিয়ে এসেছে তৃণমূল কংগ্রেস। আর এনডিএ নামের ব্যাখ্যা দিয়ে তাঁদের কটাক্ষ, ‘এনডিএ মানে হল—নো ডেটা অ্যাভেলেবল।’

কেন এমনটা করা হল?‌ তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, বিজেপি ক্ষমতায় আসার পর থেকেই মানুষের প্রায় নাভিশ্বাস উঠে গিয়েছে। রান্নার গ্যাসের দাম হাজার টাকা পেরিয়ে গিয়েছে। নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশছোঁয়া। পেট্রল, ডিজেলও অগ্নিমূল্য হয়েছে। সুতরাং সব মিলিয়ে রোজই ফাঁকা হয়ে যাচ্ছে গরিব এবং মধ্যবিত্তের পকেট। আর তার জেরে চাপের মুখে পড়ছে সাধারণ মানুষ।

কোন পথে এগোচ্ছে তৃণমূল কংগ্রেস?‌ সূত্রের খবর, আসন্ন পঞ্চায়েত এবং লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদীর শাসনের এই ভয়াবহ দিকগুলি প্রচার করা হবে। নিজেদের করা উন্নয়ন সামনে রেখেও এই বিষয়গুলিকে হাতিয়ার করা হবে। কারণ বিজেপি কোনও উন্নয়নে সামিল না হয়ে সরকারকে দুর্নীতিগ্রস্ত প্রমাণ করতে মরিয়া। তাই পাল্টা এই বিষয়গুলি তুলে ধরা হবে বাংলার মানুষের কাছে। এনডিএ সরকারের আমলে বেকারত্বও সর্বাধিক। ৪৫ বছরের ইতিহাসে যা ভয়াবহ রেকর্ড। আর আছে রাজ্যের প্রতি কেন্দ্রের লাগাতার বঞ্চনা। তাই এবার এনডিএ’র ব্যাখ্যা—‘নো ডেটা অ্যাভেলেবল’।

ডেটা নিয়ে ঠিক কী অভিযোগ?‌ তৃণমূল কংগ্রেসের অভিযোগ, কেন্দ্রে নামেই এনডিএ, আসলে বিজেপি সরকার। যারা কোনও তথ্যই দিচ্ছে না। গত দু’বছরে ১২টি গুরুত্বপূর্ণ বিষয়ের ডেটা—জনগণনা, আর্থ–সামাজিক ও জাতিগত জনগণনা, ধর্মীয় ভিত্তিতে জনসংখ্যা, সড়ক সংক্রান্ত পরিসংখ্যান, স্বাস্থ্য ব্যবস্থা সংক্রান্ত বার্ষিক তথ্য, কৃষি মজুরি, উচ্চশিক্ষা সংক্রান্ত সমীক্ষা, উপভোক্তার ব্যয় সংক্রান্ত সমীক্ষা, মৃত্যুর কারণ সংক্রান্ত সার্টিফিকেট, প্রসূতি মৃত্যুর হার, গুরুত্বপূর্ণ তথ্যাদি, গরিবির পরিমাপ সংক্রান্ত তথ্য–সহ অনেক কিছু উধাও। তাই এমন নামকরণ করা হয়েছে।

ঠিক কী বলছেন তৃণমূল কংগ্রেস সাংসদ?‌ জানার অধিকার থেকে বঞ্চিত হয় মানুষকে। বর্ষীয়ান সাংসদ সৌগত রায় বলেন, ‘‌আমরা চাই, কেন্দ্রের জবাব ও স্বচ্ছতা। এখানেই কেন্দ্রের আচরণ অগণতান্ত্রিক। নরেন্দ্র মোদী একটি ‘ক্লোজড সিস্টেম’ চালাতে চান। যত কম থেকে কম তথ্য দেওয়া যায়, তারই চেষ্টা করছে তাঁর সরকার। কোনও গুরুত্বপূর্ণ তথ্য দেয় না। বিশেষ করে কর্মসংস্থান, করোনাভাইরাস এবং জাতিগত গণনা সংক্রান্ত তথ্যাদি তারা চেপে যাচ্ছে। এই জমানায় আরটিআই গুরুত্বহীন। অথচ ইউপিএ আমলে একটি ‘ক্রেডিট’ হিসেবে গণ্য হতো।’‌ ‘উত্তর চাহিয়া লজ্জা দিবেন না।’ —এমনই এখন তাই প্রচারের কৌশল নেওয়া হয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

৩৪.১৫% জেনারেল প্রার্থী ‘পাশ’ করলেন UPSC সিভিল সার্ভিসেসে! কোন শ্রেণি থেকে কতজন? 'সিকান্দর'-এর সঙ্গীত পরিচালনার দায়িত্বে প্রীতম, সলমনের জন্য কি থাকছে ঝুলিতে? শিল্পা শেট্টির ফ্ল্যাট সহ রাজ কুন্দ্রার ৯৮ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি পদ্মপাঁকে গজিয়ে উঠল ঘাসফুল! ভোটের মুখে তৃণমূলের 'গুগলিতে' হতচকিত বিজেপি TRP: সৃজন-পর্ণার মেয়ে আসায় লাভ কি হল? জগদ্ধাত্রীকে হটিয়ে ঝামেলা ফুলকি-নিম ফুলের রাজ্যের দেওয়া ১০০ দিনের টাকাও লুঠ! TMC নেতাদের ঘেরাও করে রাখলেন গ্রামবাসীরা শুক্রের মেষে গমন, এই রাশির বাড়বে মানসিক চাপ, হতে পারে স্বাস্থ্যের অবনতি সানি লিওনের এই কথা শুনলে খুশি হবেন সব পুরুষ, চটতে পারেন মহিলারা! বিশ্বের সবচেয়ে দামি ৫ ব্যাগ কোনগুলি জানেন, কী দিয়েই বা তৈরি, জানলে অবাক হবেন 'মক পোল'-এ VVPAT থেকে বের হল BJP-র 'অতিরিক্ত' স্লিপ! EC-কে কড়া বার্তা SC-র

Latest IPL News

2024 IPL-এও বেটিংয়ের ছায়া, রাজস্থান, মুম্বই থেকে গ্রেফতার চার বুকি কিপিং এবং নেতৃত্বের জন্য ম্যাচের সেরা, নজির গড়ে বোলারদের বাহবা পন্তের জিততে বোলারদের ডাবল হ্যাটট্রিক করতে হত-পিচ নিয়ে অভিযোগ নেই,ব্যাটারদের দুষলেন গিল সব থেকে দামি প্লেয়ার দলের দুর্বলতা হতে পারে না- ঘুরিয়ে স্টার্ককে কটাক্ষ পাঠানের বেঙ্গালুরুতে বিরাটদের খেলা দেখার টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের টিকিট DC-র বিরুদ্ধে ৮৯রানে অলআউট হয় GT, IPL-এর সর্বনিম্ন রানের তালিকায় কোথায় জায়গা হল? পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.