বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌গরীব মানুষের জন্য অনুরোধ জানাচ্ছি’‌, প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন সৌগত রায়
সৌগত রায়। ফাইল ছবি
সৌগত রায়। ফাইল ছবি

‘‌গরীব মানুষের জন্য অনুরোধ জানাচ্ছি’‌, প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন সৌগত রায়

  • এই আর্জি তিনি চিঠি লিখে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

কেন্দ্রীয় সরকার আগে জানিয়েছিল, আর একমাস দেওয়া হবে বিনামূল্যে খাদ্যশস্য দেশবাসীকে। এবার গরিব মানুষ যাতে আর ৬ মাস এই বিনামূল্যে খাদ্যশস্য পান তার আর্জি জানালেন তৃণমূল কংগ্রেস সাংসদ সৌগত রায়। এই আর্জি তিনি চিঠি লিখে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। প্রকল্পের মেয়াদ বাড়াতে বলে গরীব মানুষের সমস্যার কথা তুলে ধরেছেন তিনি।

ঠিক কী লিখেছেন সৌগত?‌ তিনি চিঠিতে সরাসরি প্রধানমন্ত্রীকে লিখেছেন, ‘এই প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা ৩০ নভেম্বর। কিন্তু করোনাভাইরাসের প্রভাব দেশজুড়ে পড়েছে। তাই অনেকেই খাবার কিনে খাওয়ার সামর্থ্য হারিয়েছেন। তাই অর্থনৈতিকভাবে যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের জন্য আরও ৬ মাস বাড়ানোর অনুরোধ জানাচ্ছি।’

এমনিতেই রাজ্য সরকারের পক্ষ থেকে এই মাসের ১৬ তারিখ থেকে দুয়ারে রেশন দেওয়া হবে। তাতে বাংলার মানুষজন উপকৃত হবেন। এটার সঙ্গে যদি কেন্দ্রীয় প্রকল্প পাওয়া যায় তাহলে মানুষের খাদ্যশস্যের চিন্তা অনেকটা মুক্ত হবে। তাছাড়া পেট্রোল–ডিজেলের দাম বেড়ে যাওয়ায় খাদ্যসামগ্রীর দাম বেড়ে গিয়েছে। তাতে নাভিশ্বাস উঠেছে মানুষের। কেন্দ্রীয় প্রকল্প চালু থাকলে মানুষের সুরাহা হবে।

‘প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা’ প্রকল্পের অধীনে বিনামূল্যে খাদ্যশস্য বিতরণের ব্যবস্থা করা হয়েছিল। করোনাভাইরাসের প্রভাবে যাতে গরীব মানুষের উপকার হয় তাই এই ব্যবস্থা করা হয়েছিল। এই প্রকল্প অনুযায়ী, যাঁদের রেশন কার্ড রয়েছে বা যাঁদের নাম ‘অন্ত্যোদয় অন্ন যোজনা প্রকল্পে’ নথিভুক্ত রয়েছে তাঁদের রেশন দোকানের মাধ্যমে সপ্তাহে বিনামূল্যে মাথা পিছু ৫ কেজি করে চাল বা গম এবং পরিবার পিছু ১ কেজি করে ডাল বিতরণ করা হয়। যা শেষ হওয়ার কথা ৩০ নভেম্বর।

বন্ধ করুন