বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিধানসভার ভেতরে বিজেপিকে ঠেকাতে হবে, নতুন বিধায়কদের পাঠ দেওয়া শুরু
বিধানসভা। ছবি সৌজন্য–এএনআই।
বিধানসভা। ছবি সৌজন্য–এএনআই।

বিধানসভার ভেতরে বিজেপিকে ঠেকাতে হবে, নতুন বিধায়কদের পাঠ দেওয়া শুরু

  • এমনকী প্রতিকূল পরিস্থিতি তৈরি হলে তা কমব্যাট করাও শেখানো হবে। আজ সপ্তদশ বিধানসভায় তৃণমূল কংগ্রেসে পরিষদীয় দলের বৈঠক।

দু’‌দিন আগেই রাজ্যপাল জগদীপ ধনখড়কে সামনে রেখে পূর্ব–পরিকল্পিত ছকে বাজেট অধিবেশনের সূচনা ভেস্তে দিয়েছে বিজেপি। আর যাতে এমন পরিস্থিতি তৈরি না হয় তাই নতুন বিধায়কদের বিধানসভা নিয়ে প্রশিক্ষণ দিতে চলেছে তৃণমূল কংগ্রেসের পরিষদীয় দল। এমনকী প্রতিকূল পরিস্থিতি তৈরি হলে তা কমব্যাট করাও শেখানো হবে। আজ সপ্তদশ বিধানসভায় তৃণমূল কংগ্রেসে পরিষদীয় দলের বৈঠক। রাজ্য বিধানসভার নৌসর আলি কক্ষে বসেছে বৈঠক। দলের ‘অভিজ্ঞ’ বিধায়কদের পাশাপাশি রয়েছেন দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি।

নতুন বিধায়কদের বিধানসভার কাজ সম্পর্কে ওয়াকিবহাল করা এই বৈঠকের মূল উদ্দেশ্য। প্রথম কাজই হল, বিধায়কদের নিয়মিত উপস্থিতি। এখানে বিজেপি একমাত্র বিরোধী। বিরোধীদের সঙ্গে কিভাবে চলতে হবে তা নিয়েই আজকের বৈঠক। ইতিমধ্যেই জোরালো ভূমিকা নিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং বাকি বিজেপি বিধায়করা। পরিষদীয় কাজকর্ম বুঝে তার প্রতিরোধ গড়ে তুলতে হবে। সেই বিষয়গুলি নিয়েই আজ পাঠ দেওয়ার কাজ শুরু হয়েছে।

বিধানসভার প্রাথমিক পাঠ দিয়েই বাকি অধিবেশন পর্বে তাঁদের নামাতে চাইছে তৃণমূল কংগ্রেস। বিধানসভার ভিতরে বিরোধীদের সওয়ালের মুখোমুখি হয়ে যাতে পাল্টা জবাব দিতে পারেন তাঁরা সেটাই শিখিয়ে পড়িয়ে নিতে চাইছেন তৃণমূল কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। নতুন বিধায়কদের রাজনৈতিক দক্ষতা নিয়ে কোনও প্রশ্ন উঠে না। কারণ তা না হলে বিপুল ভোটে জয়ী হয়ে তাঁরা বিধানসভায় আসতে পারতেন না। অনেক তৃণমূল কংগ্রেস বিধায়ক রয়েছেন যাঁরা বিধানসভার ভিতরের নিয়মকানুন নিয়ে ততটাও অবগত নন। তাঁদেরকেই রীতি সম্পর্কে ওয়াকিবহল করতে এই বৈঠক।

বন্ধ করুন