বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > দুই বাঙালিকে রাজ্যসভায় পাঠাতে চলেছে তৃণমূল, ঘুঁটি সাজানো হচ্ছে ২০২৪–এর লক্ষ্যে
রাজ্যসভা (ছবি সৌজন্য এএনআই)
রাজ্যসভা (ছবি সৌজন্য এএনআই)

দুই বাঙালিকে রাজ্যসভায় পাঠাতে চলেছে তৃণমূল, ঘুঁটি সাজানো হচ্ছে ২০২৪–এর লক্ষ্যে

  • পাল্টা তৃণমূল কংগ্রেস জোড়া বাঙালিকে রাজ্যসভায় পাঠিয়ে বিজেপিকে কমব্যাট করতে চাইছে। আর তা নিয়েই এখন জাতীয় রাজনীতি সরগরম।

আগামী ১৯ জুলাই সংসদে বাদল অধিবেশন বসতে চলেছে। তার আগেই রয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল। বুধবার বা বৃহস্পতিবার এই রদবদল হতে চলেছে। সেখানে জায়গা পেতে চলেছেন বাংলা থেকে নিশীথ প্রামাণিক এবং শান্তনু ঠাকুর। বাংলায় শক্তি বাড়াতে জোড়া বাঙালিকে নামাতে চেয়েই এই পরিকল্পনা করা হয়েছে বলে খবর। পাল্টা তৃণমূল কংগ্রেস জোড়া বাঙালিকে রাজ্যসভায় পাঠিয়ে বিজেপিকে কমব্যাট করতে চাইছে। আর তা নিয়েই এখন জাতীয় রাজনীতি সরগরম।

কিন্তু কে এই দুই বাঙালি?‌ সূত্রের খবর, তৃণমূল কংগ্রেস রাজ্যসভায় পাঠাতে চলেছে প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় এবং ঋতব্রত বন্দ্যোপাধ্যায়কে। এই দু’‌জনেই অত্যন্ত ভাল বাগ্নি। তাছাড়া ঋতব্রত বন্দ্যোপাধ্যায় আগে রাজ্যসভার সদস্য ছিলেন। সেখানে তিনি বারবার নিজের মেধাকে প্রমাণ করেছেন। আর তার সঙ্গে আর একজনকে দরকার ছিল। যিনি রাজ্যসভায় নানা তথ্য পেশ করে বিজেপিকে কোঠাসা করতে পারবে। সেদিক থেকে অভিজিৎ মুখোপাধ্যায় যথেষ্ট যোগ্য।

এই বিষয়ে নামপ্রকাশে অনিচ্ছুক তৃণমূল কংগ্রেসের এক শীর্ষ নেতা বলেন, ‘‌অভিজিৎ মুখোপাধ্যায়কে রাজ্যসভায় পাঠানো হবে বলেই তৃণমূল কংগ্রেসে যুক্ত করা হয়েছে। আর ঋতব্রত তো নিজেকে প্রমাণ করেছে। তাই তাঁর নাম আগে থেকেই চূড়ান্ত ছিল। তবে কুণাল ঘোষের নামও শোনা যাচ্ছে। সেটা অবশ্য এখনও চূড়ান্ত হয়নি।’‌ রাজ্যসভার দুটি আসনে নির্বাচন নিয়ে ইতিমধ্যেই মত চেয়েছিল নির্বাচন কমিশন। সেখানে সবুজ সংকেত দেওয়া হয়েছে।

তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, কুণাল ঘোষ একটি পদে আছেন। তাই এক ব্যক্তি এক পদ নীতি অনুযায়ী তাঁকে রাজ্যসভায় নাও পাঠানো হতে পারে। তবে এখন প্রতিটি ক্ষেত্রে জুটি তৈরি করতে চাইছে দল। লোকসভায় সুদীপ–সৌগত জুটি হয়েছে। রাজ্যসভায় ডেরেক–সুখেন্দুশেখর জুটি আছে। রাজ্যের ক্ষেত্রে প্রশান্ত কিশোর– অভিষেক বন্দ্যোপাধ্যায় জুটি রয়েছে। বিধানসভায় মুকুল–পার্থ জুটি রয়েছে। যেহেতু ২০২৪ লোকসভা নির্বাচনকে পাখির চোখ করা হচ্ছে তাই রাজ্যসভায় জুটি বাড়ানো হচ্ছে। সেখানে অভিজিৎ–ঋতব্রত জুটি কাজ করবে। লোকসভায়ও কিছু পরিবর্তন আসতে চলেছে।

বন্ধ করুন