বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌সত্য সবসময়ই জয়ী হয়’‌, কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার নিয়ে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণে খুশি তৃণমূল

‘‌সত্য সবসময়ই জয়ী হয়’‌, কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার নিয়ে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণে খুশি তৃণমূল

তৃণমূল কংগ্রেস

গত ২৯ জুন ন্যাশনাল জুডিশিয়াল অ্যাকাডেমির পক্ষ থেকে কলকাতায় বিচার নিয়ে এক আলোচনাসভার আয়োজন করা হয়েছিল। সেখানে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের দৃষ্টি আকর্ষণ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বলেছিলেন, বিচারব্যবস্থা যেন রাজনৈতিক পক্ষপাতদুষ্ট না হয়। তারপর এই মান্যতা বেশ তাৎপর্যপূর্ণ।

রাজ্য সরকার যে অভিযোগ তুলে মামলা করেছিল তাতে আজ মান্যতা দিল সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় সরকার সিবিআইকে অপব্যবহার করছে অভিযোগ তুলে দেশের সর্বোচ্চ আদালতে মামলা করেছিল রাজ্য সরকার। এবার সেই অভিযোগ সত্য বলেই মান্যতা দিয়েছে সুপ্রিম কোর্ট। আজ, বুধবার সুপ্রিম কোর্টের বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চের পর্যবেক্ষণ, কেন্দ্র যে সিবিআইয়ের অপব্যবহার করেছে সেটা নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের অভিযোগের গ্রহণযোগ্যতা আছে। এই রায়কে স্বাগত জানিয়ে তৃণমূল কংগ্রেস তাদের এক্স হ্যান্ডেলে বিষয়টি নিয়ে পোস্ট করেছেন। আর খোঁচা দিয়েছেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

রাজ্যের যুক্তি সর্বোচ্চ আদালতে মান্যতা পেতেই ব্যাকফুটে গিয়েছে বিজেপি। এই নিয়ে কেউ কোনও কথা বলছেন না। তবে রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, ‘‌আমরা প্রথম থেকেই বলে আসছিলাম, কেন্দ্রীয় এজেন্সিগুলিকে অব্যবহার করা হচ্ছে। আর সেটা যুক্তরাষ্ট্রিয় কাঠামোর পক্ষে বিপজ্জনক। অবশেষে দেশের সর্বোচ্চ আদালতও মেনেছে, যে এই বিষয়ে রাজ্যের যুক্তিগ্রাহ্যতা রয়েছে।’‌ সিবিআই রাজ্যে তদন্ত করার বিষয়ে এলে ‘জেনারেল কনসেন্ট’ চায় রাজ্য সরকারের কাছে। ২০১৮ সালে ঢালাও ছাড়পত্র প্রত্যাহার করে রাজ্য সরকার। রাজ্য সরকারের অভিযোগ, একের পর এক মামলায় রাজ্যের অনুমতি ছাড়াই এফআইআর করতে শুরু করে সিবিআই। এই অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে মামলা করে রাজ্য সরকার।

এই মামলার প্রেক্ষিতেই তিন বছর পর মান্যতা দিল সুপ্রিম কোর্ট। এই মামলার সওয়াল করেন আইনজীবী কপিল সিব্বল। সেখানেই সিবিআইয়ের অপব্যবহারের বিষয়টি তোলা হয়। তাতেই মান্যতা দেয় দেশের সর্বোচ্চ আদালত। আর তারপরই এক্স হ্যান্ডেলে বিষয়টি তুলে ধরে তৃণমূল কংগ্রেস। সেখানে লেখা হয়, ‘‌সত্য সবসময়ই জয়ী হয়। সুপ্রিম কোর্ট যে সিদ্ধান্ত নিয়েছে তাতে শিক্ষা হওয়া উচিত, যারা নির্বাচিত রাজ্য সরকারকে নীচে নামাতে চায় কেন্দ্রীয় এজেন্সিকে ব্যবহার করে। আমাদের যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় কোনও হুমকি মেনে নেওয়া হবে না। আরও একটা বিষয় পরিষ্কার হয়ে গিয়েছে, রাজ্যের আইনশৃঙ্খলাতে কেউ হস্তক্ষেপ করতে পারবে না রাজনৈতিক স্বার্থে।’‌ এখন দেখার কেন্দ্রীয় এজেন্সির ভূমিকা কেমন হয়।

আরও পড়ুন:‌ বিজেপি প্রার্থীর মাকে ভোট দিতে সাহায্য করলেন তৃণমূল কাউন্সিলর, মানিকতলায় অন্য ছবি

এছাড়া গত ২৯ জুন ন্যাশনাল জুডিশিয়াল অ্যাকাডেমির পক্ষ থেকে কলকাতায় বিচার নিয়ে এক আলোচনাসভার আয়োজন করা হয়েছিল। সেখানে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের দৃষ্টি আকর্ষণ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বলেছিলেন, বিচারব্যবস্থা যেন রাজনৈতিক পক্ষপাতদুষ্ট না হয়। তারপর এই মান্যতা বেশ তাৎপর্যপূর্ণ। সুপ্রিম কোর্টের এই পর্যবেক্ষণ নিয়ে চন্দ্রিমা বলেন, ‘‌বিচারব্যবস্থার নিরপেক্ষতা নিয়ে গত কয়েক বছর ধরে লাগাতার সওয়াল করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অবশেষে আদালতও এজেন্সির এক্তিয়ার নিয়ে রাজ্যের অভিযোগকে মান্যতা দিল।’‌

বাংলার মুখ খবর

Latest News

ধোনির মুখপানে চেয়ে চুপটি করে দাঁড়িয়ে বচ্চন, অমিতাভের ব্যবহারে মুগ্ধ নেটপাড়া Los Angeles Knight Riders বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? চাকরিতে কোটা নয়, ছাত্র আন্দোলনে উত্তাল ঢাকার রাজপথ পড়াশোনা না করে মোবাইলেই মেতে মেয়ে, মা বকাবকি করতেই চরম পদক্ষেপ কিশোরীর স্মৃতি ইরানির প্রতি অবমাননাকর ভাষা নয়, রাহুলের বার্তাকে সমর্থন কিশোরীলালের রাধিকার অনন্ত প্রেম, হাতে আঁকা লেহেঙ্গা পরে রাজরানি আম্বানির বউমা বড়মার ঘরের তালা ভাঙা হল ঠাকুরবাড়িতে, মধুপর্ণার জয়ে শুরু নতুন অধ্য়ায় ২০০৬-র হ্যাটট্রিকের স্মৃতি ফেরালেন ইরফান! সেই একইভাবে ইনসুইংয়ে আউট করলেন ইউনিসকে India tour of Sri Lanka: লঙ্কার বিরুদ্ধে সিরিজের দিনক্ষণ বদলে গেল,জানুন নয়া সূচি পা ছুঁয়ে আর্শীবাদ নিল অনন্ত, আম্বানি পুত্র আর বউমাকে উপহারে কী দিলেন মোদী?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.