বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নেতাজির ট্যাবলো বাদ পড়া নিয়ে কেন্দ্রকে নিশানা করে প্রশ্ন তুলল তৃণমূল
নেতাজি সুভাষচন্দ্র বসু। (ছবি সৌজন্য, আর্কাইভ হিন্দুস্তান টাইমস)

নেতাজির ট্যাবলো বাদ পড়া নিয়ে কেন্দ্রকে নিশানা করে প্রশ্ন তুলল তৃণমূল

নেতাজির ট্যাবলো বাতিলের সিদ্ধান্তকে পুনর্বিবেচনার দাবি জানিয়ে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কেন্দ্রের সঙ্গে নেতাজির ট্যাবলো নিয়ে সংঘাত এবার উঠে এল তৃণমূলের মুখপত্রে। নেতাজি সুভাষচন্দ্র বসু বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যের বলেই কী বাংলার প্রস্তাবিত ট্যাবলো বাতিল করা হয়েছে, এই প্রশ্নই তোলা হল তৃণমূলের দলীয় মুখপত্রের সম্পাদকীয়তে।

এই প্রসঙ্গে তৃণমূলের দলীয় সম্পাদকীয়তে বলা হয়েছে, নেতাজিকে কি কোনও রাজ্য, কাল বা দেশের মধ্যে আটকে রাখা যায়?‌ প্রতিরক্ষা মন্ত্রক নিজেরাই নেতাজির ট্যাবলো করার সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রের এই উদ্যোগকে নতুন চক্রান্ত বলে অভিহিত করা হয়েছে দলীয় মুখপত্রের সম্পাদকীয়তে। একইসঙ্গে প্রশ্ন তোলা হয়েছে, নেতাজি সুভাষচন্দ্র বসু বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যের লোক বলেই কী নেতাজির জীবনের ওপর তৈরি করা প্রস্তাবিত ট্যাবলোটিকে বাতিল করল কেন?‌ এখানেই থেমে না থেকে, ‘‌নির্লজ্জ বিজেপি’‌ শীর্ষক এই লেখায় বিজেপি ও কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করে লেখা হয়েছে, ‘‌২১–এর ভোটে বাংলায় ডেইলি প্যাজেঞ্জারি করা প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রীকে বাঙালি যেভাবে মুখের ওপর জবাব দিয়েছে, তেমনি সমুচিত জবাব পাবেন তাঁরা। কারণ, এর সঙ্গে বাংলা, বাঙালির আত্মসম্মান, আত্মমর্যাদা ও আত্ম অহং জড়িয়ে রয়েছে। একুশের নীলবাড়ির লড়াইয়ে তৃণমূলের কাছে হার বিজেপি হজম করতে পারছে না বলেই এই সব চক্রান্ত করছে।’‌

উল্লেখ্য, নেতাজির ট্যাবলো বাতিলের সিদ্ধান্তকে পুনর্বিবেচনার দাবি জানিয়ে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশাসনিক স্তরে এই নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে উষ্মা প্রকাশের পাশাপাশি এবার দলীয় স্তরেও তীব্র বিরোধিতায় নামল তৃণমূল। ইতিমধ্যে গোটা বিষয়টি বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলিও তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

বন্ধ করুন