বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > TMC to abstain from VP Elections: ধনখড়ের বিরুদ্ধে যাচ্ছে না তৃণমূল, উপ-রাষ্ট্রপতি নির্বাচনে কাউকে দেবে না ভোট
জগদীপ ধনখড়ের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়। (ফাইল ছবি) (PTI)

TMC to abstain from VP Elections: ধনখড়ের বিরুদ্ধে যাচ্ছে না তৃণমূল, উপ-রাষ্ট্রপতি নির্বাচনে কাউকে দেবে না ভোট

  • TMC to abstain from VP Elections: পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল তথা এনডিএয়ের প্রার্থী জগদীপ ধনখড় বা বিরোধীদের প্রার্থী মার্গারেট আলভা - কাউকেই ভোট দেবে না তৃণমূল কংগ্রেস। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দাবি, মমতার সঙ্গে আলোচনা না করেই বিরোধীদের প্রার্থী ঘোষণা করা হয়েছে।

উপ-রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদান থেকে বিরত থাকবে তৃণমূল কংগ্রেস। জানালেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। অর্থাৎ পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল তথা এনডিএয়ের প্রার্থী জগদীপ ধনখড় বা বিরোধীদের প্রার্থী মার্গারেট আলভা - কাউকেই ভোট দেবে না মমতা বন্দ্যোপাধ্যায়ের দল।

বৃহস্পতিবার একুশে জুলাইয়ের সমাবেশের পর কালীঘাটে মমতার বাড়িতে বৈঠকে বসে তৃণমূলের সংসদীয় কমিটি। বৈঠকের পর তৃণমূলের সাধারণ সম্পাদক দাবি করেন, মমতার সঙ্গে আলোচনা না করেই বিরোধীদের প্রার্থী ঘোষণা করা হয়েছে। উপ-রাষ্ট্রপতি পদপ্রার্থী বেছে নেওয়ার জন্য রাতারাতি শরদ পাওয়ারের বাসভবনে বৈঠক চলে গিয়েছিল। অথচ লোকসভা এবং রাজ্যসভা মিলিয়ে তৃণমূলের ৩৫ জন সাংসদ আছেন। তারপরও যেভাবে বিরোধীদের প্রার্থী ঘোষণা করা হল, তা একেবারে অবাঞ্চনীয়। প্রতিবাদস্বরূপ উপ-রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদান থেকে বিরত থাকছে তৃণমূল।

আরও পড়ুন: Margaret Alva: উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়ন জমা দিলেন মার্গারেট আলভা, পাশে রাহুল-শরদরা

অভিষেকের দাবি, বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী ধনখড়কে সমর্থনের কোনও প্রশ্নই ওঠে না। সেই পরিস্থিতিতে আলভার সঙ্গে মমতার সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক ভালো থাকলেও ভোটদান থেকে বিরত থাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তৃণমূলের প্রায় সব সাংসদই একই মতপ্রকাশ করেছেন বলে দাবি অভিষেকের। তবে কারা ভিন্ন মত পোষণ করেছিলেন, তা অবশ্য তৃণমূলের তরফে জানানো হয়নি।

আরও পড়ুন: New WB Governor: ইস্তফা ধনখড়ের, আপাতত পশ্চিমবঙ্গের দায়িত্ব সামলাবেন মণিপুরের রাজ্যপাল গণেশন

কিন্তু আলভাকে সমর্থন না করার ফলে কি বিরোধী ঐক্যে চিড় ধরবে? অভিষেকের দাবি, দৃষ্টিভঙ্গি পালটাতে হবে। বিজেপি-বিরোধী শক্তিকে স্বাগত জানানো হচ্ছে। কিন্তু আলভাকে ভোট না দেওয়ার অর্থ এটা নয় যে বিরোধী ঐক্যে ফাটল ধরে গিয়েছে। সেইসঙ্গে অভিষেকের দাবি, আসল সমস্যা নিয়ে রাজনীতি হয়। উপ-রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদান থেকে বিরত থেকে বিজেপিকে সহায়তা করা হচ্ছে না। দেশে একমাত্র তৃণমূলই বিজেপির সঙ্গে মুখোমুখি লড়াই করছে।

বন্ধ করুন