বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Mamata Banerjee: কেন্দ্রের অর্ডিন্যান্সের বিরুদ্ধে আপের লড়াইয়ে থাকবে তৃণমূল, কেজরিওয়ালকে আশ্বাস মমতার

Mamata Banerjee: কেন্দ্রের অর্ডিন্যান্সের বিরুদ্ধে আপের লড়াইয়ে থাকবে তৃণমূল, কেজরিওয়ালকে আশ্বাস মমতার

 দুই মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও ভগবন্ত সিং মান ও আপ নেতাদের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়।(ANI Photo) (Utpal Sarkar)

মঙ্গলবার তাঁর সঙ্গে নবান্নে দেখা করতে আসেন মমতার সঙ্গে দেখা করতে আসেন আপের দুই মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও ভগবন্ত সিং মান। এছাড়াও তাঁর সঙ্গে এসেছেন আপ নেতা রাঘব চাড্ডা ও অতিশী।

দিল্লির প্রশাসনিক ক্ষমতা 'হাতে রাখার' জন্য কেন্দ্রীয় সরকারের অধ্যাদেশের (অর্ডিন্যান্স) বিরুদ্ধে আপের পাশে থাকবে তৃণমূল। সংসদের আসন্ন বাদল অধিবেশনে অধ্যাদেশটি পাশ করানোর চেষ্টা করবে মোদী সরকার। তাঁর দল এর বিরোধীতা করবে আপ প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে নবান্নে জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবার তাঁর সঙ্গে নবান্নে দেখা করতে আসেন মমতার সঙ্গে দেখা করতে আসেন আপের দুই মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও ভগবন্ত সিং মান। এছাড়াও তাঁর সঙ্গে এসেছেন আপ নেতা রাঘব চাড্ডা ও অতিশী। বৈঠকের মূল আলোচনার বিষয় ছিল কেন্দ্রে এই অধ্যাদেশ। এর আগে দিল্লির মুখ্যমন্ত্রী রাহুল গান্ধী ও মল্লিকার্জুন খাড়গের সঙ্গেও এ নিয়ে দেখা করেন। তাঁরা আশ্বাস দেন, বাদল অধিবেশ এই অধ্যাদেশ আনা হলে তারা বিরোধিতা করবে। এ ছাড়া বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গেও এ নিয়ে কথা বলেছেন অরবিন্দ কেজরীওয়াল।

কী এই অধ্যাদেশ

১১ মে সুপ্রিম প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ জানায়, আমলাদের রদবদল থেকে যাবতীয় প্রশাসনিক সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে দিল্লির নির্বাচিত সরকারের। কিন্তু তার পর দিনই রাত ১১টা. অর্ডিন্যান্স এনে ১০ পাতার গেজেট বিজ্ঞপ্তি প্রকাশ করে কেন্দ্র। তাতে বলা হয়, জাতীয় রাজধানী সিভিল সার্ভিসেস কর্তৃপক্ষ গঠন করা হবে। আমলাদের নিয়োগ ও বদলির ব্যাপারে সেই কর্তৃপক্ষই সিদ্ধান্ত নেবে। দিল্লির মুখ্যমন্ত্রী হবেন এর চেয়ারপার্সন।

কিন্তু দেখা যায় এই কমিশনে কেন্দ্র এবং লেফটেন্যান্ট গভর্নরের প্রতিনিধি সংখ্যাই বেশি থাকবে। তাই আমলাদের বদলি সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সংখ্যা নিরীখে তাঁরাই ‘নির্ণায়ক’ হবেন।

বৈঠকের আগে টুইট দিল্লির মুখ্যমন্ত্রীর

নবান্নে বৈঠকে যোগ দেওয়ার আগে একটি টুইট করেন দিল্লির মুখ্যমন্ত্রী।  তিনি টুইটে লেখেন, ‘আজ আমি সারা দেশের উদ্দেশ্যে যাত্রা শুরু করছি। দিল্লির মানুষের অধিকার বুঝে নেওয়ার জন্য আমার এই যাত্রা। সুপ্রিম কোর্ট বহু বছর পরে দিল্লির মানুষকে বিচার পাইয়ে দিয়েছে। যা কেন্দ্রায় সরকার ছিনিয়ে নিয়েছে। তবে এটা কেবল দিল্লির লড়াই নয়। এটা ভারতের গণতন্ত্রকে বাঁচানোর লড়াই, বাবাসাহেবের সংবিধানকে রক্ষা করার লড়াই। (বিস্তারিত পড়ুন। ‘‌এটা সংবিধান বাঁচানোর লড়াই’‌, মমতার সঙ্গে বৈঠকের আগে টুইট করলেন কেজরি

বিরোধীদের জোট

তবে রাজনৈতিক মহলের ব্যাখ্যা, এই অধ্যাদেশকে কেন্দ্র করে একজোট হতে পারে বিরোধীরা। মাঝে গোয়ার নির্বাচনকে কেন্দ্র করে দুরত্ব তৈরি হয়েছিল আপের সঙ্গে তৃণমূলের। সেই দুরত্ব দূর করে কাছে আসার রাস্তা তৈরি করে দিল কেন্দ্রের অধ্যাদেশ। যা লোকসভা নির্বাচনের আগে যথেষ্ট গুরুত্বপূর্ণ।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

IND vs AUS T20 WC 2024 Live: বদলা নয়, সেমিফাইনালের টিকিটই একমাত্র লক্ষ্য ভারতের Australia বনাম India ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? কাজের সূত্রে বিদেশযাত্রার যোগ আসছে! অম্বুবাচী ২০২৪র পর বৃহস্পতির কৃপায় লাকি কারা ‘কচি বউ’ নয়,সাগরপাড়ে কাঞ্চনের প্রায়োরিটি অন্য কেউ! প্রাক-হানিমুনে কোথায় শ্রীময়ী NEET বন্ধ করে রাজ্যের হাতে তুলে দিন মেডিক্যাল এন্ট্রান্স, মোদীকে চিঠি মমতার IPL-এ ঝড় তুলে জিম্বাবোয়ে সফরের ভারতীয় দলে ঢুকলেন রিয়ান-অভিষেকরা, দেখুন স্কোয়াড মুসলিম জামাইবাবুতে আপত্তি? বোন সোনাক্ষীর বিয়েতে অনুপস্থিত ২ দাদা, মুখ খুললেন লব আফ্রিকান স্ট্রাইকারের সঙ্গে নাকি চুক্তি মহমেডানের, আরও দু'বছর জামশেদপুরে খালিদ গরু, কয়লা, বালি সবথেকে বেশি টাকা খায় বিজেপি, আমাদেরও… নিশানা ঘুরিয়ে দিলেন মমতা ‘‌ইচ্ছামতো সুজিত বসু লোক বসাচ্ছেন’‌, নিজের মন্ত্রীর বিরুদ্ধেই খড়গহস্ত মমতা

T20 WC 2024

প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.