বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পঞ্জাবের অনুকরণে BSFএর এক্তিয়ার বৃদ্ধির বিরোধিতায় বিধানসভায় প্রস্তাব আনছে তৃণমূল
পার্থ চট্টোপাধ্যায় (ছবি সৌজন্য এএনআই)
পার্থ চট্টোপাধ্যায় (ছবি সৌজন্য এএনআই)

পঞ্জাবের অনুকরণে BSFএর এক্তিয়ার বৃদ্ধির বিরোধিতায় বিধানসভায় প্রস্তাব আনছে তৃণমূল

  • শুক্রবারই বিষয়টি নিয়ে আলোচনা করতে কলকাতায় এসেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয়কুমার ভল্লা। নিউ টাউনে রাজ্যের মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবের সঙ্গে বৈঠক করেন তিনি। সেখানে রাজ্যের আধিকারিকরা তাদের আপত্তির কারণ জানান।

রাজ্যে বিএসএফের এক্তিয়ার বৃদ্ধির প্রতিবাদে বিধানসভায় প্রস্তাব আনতে চলেছে শাসকদল তৃণমূল। তাদের দাবি, বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি আদপে রাজ্যের ক্ষমতায় হস্তক্ষেপ। ইতিমধ্যে পঞ্জাব বিধানসভায় এই প্রস্তাব এনেছে সেরাজ্যের শাসকদল কংগ্রেস। এবার তাকেই অনুকরণ করতে চলেছে তৃণমূল।

শুক্রবার পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, ‘বিধানসভার ১৮৫ নম্বর রুল অনুসারে বিএসএফের এক্তিয়ার বৃদ্ধির প্রতিবাদে প্রস্তাব আনা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রকের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানানো হবে প্রস্তাবে। আগামী ১৬ নভেম্বর বিধানসভায় এই প্রস্তাব পেশ হবে।’

বলে রাখি, সম্প্রতি রাজ্যে বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি করেছে কেন্দ্রীয় সরকার। এবার থেকে সীমান্ত থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত দূরত্বে ভারতীয় ভূখণ্ডে তল্লাশি ও গ্রেফতার করতে পারবে বিএসএফ। এতদিন সীমান্ত থেকে ১৫ কিলোমিটার পর্যন্ত ছিল বিএসএফের বিচরণক্ষেত্র।

শুক্রবারই বিষয়টি নিয়ে আলোচনা করতে কলকাতায় এসেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয়কুমার ভল্লা। নিউ টাউনে রাজ্যের মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবের সঙ্গে বৈঠক করেন তিনি। সেখানে রাজ্যের আধিকারিকরা তাদের আপত্তির কারণ জানান। পালটা কেন্দ্রের যুক্তি শোনান কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব।

বিএসএফের এক্তিয়ার বৃদ্ধিতে তৃণমূলের বিরোধিতায় বিজেপির কটাক্ষ, পাচারকারীরা যে দলের সম্পদ সেই দল তো বিএসএফকে ভয় পাবেই। আগাপাশতলা পাচারের টাকায় চলে তৃণমূল। শীর্ষ নেতা থেকে স্থানীয় কর্মীরা এর সঙ্গে যুক্ত। তাই এত বিরোধিতা।

 

বন্ধ করুন