বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পানশালার ভিতরে অপ্রীতিকর ঘটনা রুখতে, CCTV-‌র সঙ্গে IP‌-‌GPS লাগাতে নির্দেশ
পানশালার ভিতরে অপ্রিতিকর ঘটনা রুখতে, সিসি ক্যামেরার সঙ্গে জিপিএস লাগাতে নির্দেশ; ছবি (‌ স্ক্রিন শর্ট)‌
পানশালার ভিতরে অপ্রিতিকর ঘটনা রুখতে, সিসি ক্যামেরার সঙ্গে জিপিএস লাগাতে নির্দেশ; ছবি (‌ স্ক্রিন শর্ট)‌

পানশালার ভিতরে অপ্রীতিকর ঘটনা রুখতে, CCTV-‌র সঙ্গে IP‌-‌GPS লাগাতে নির্দেশ

  • রাজ্যের সমস্ত পানশালাগুলোকে সিসিটিভি ক্যামেরার সঙ্গে আইপি ও জিপিএস সংযুক্ত করতে বলা হয়েছে। যাতে আবগারি দফতরের আধিকারিকরা নিজেদের দফতরে বসেই সরাসরি পানশালার ভিতরের ফুটেজ দেখতে পান।

পানশালার ভিতরে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটছে না তো? কিংবা নির্ধারিত সময়ের বেশি যাতে পানশালাগুলো খোলা না-থাকে, সেজন্য আইন-শৃঙ্খলা রক্ষার স্বার্থে এবার দফতরে বসেই পানশালার ভেতরের পরিস্থিতি নজরে রাখবেন আবগারি দফতরের আধিকারিকরা।

এটাও কীভাবে সম্ভব ?

‌এবার থেকে পানশালার ভিতরে লাগানো সিসিটিভি ক্যামেরা সঙ্গে আইপি ও জিপিএস সিস্টেম সংযুক্ত করে দফতরে বসেই পানশালাগুলোর ভিতরের দৃশ্য স্ক্রিনে নজর রাখবেন আবগারি দফতরের আধিকারিকরা।

সেই মর্মে এবার সমস্ত পানশালাগুলোকে সিসিটিভি ক্যামেরা বসানোর নির্দেশ দিল রাজ্যের আবগারি দফতর। যদিও এর আগেই পানশালাগুলোতে সিসিটিভি ক্যামেরা বসানোর নির্দেশ দিয়েছিল রাজ্য সরকার।

কিন্তু অভিযোগ উঠেছে, বহু পানশালায় সিসিটিভি ক্যামেরা লাগানো হয়নি। আবার বহু জায়গায় ক্যামেরা লাগানো হলেও তা নিষ্ক্রিয় করে রাখা হয়েছে।

তবে এবার রাজ্যের সমস্ত পানশালাগুলোকে সিসিটিভি ক্যামেরার সঙ্গে আইপি ও জিপিএস সংযুক্ত করতে বলা হয়েছে। যাতে আবগারি দফতরের আধিকারিকরা নিজেদের দফতরে বসেই সরাসরি পানশালার ভিতরের ফুটেজ দেখতে পান।

এই নয়া নির্দেশিকা প্রসঙ্গে কলকাতা আবগারি দফতরের এক কর্তা জানিয়েছেন, বিভিন্ন জেলা থেকে খবর আসছে যে, নির্ধারিত সময়ে পেরিয়ে যাওয়ার পরও বিভিন্ন পানশালা খোলা থাকছে। শুধু তা-ই নয়, বহু পানশালায় নানা ধরনের অপ্রীতিকর ঘটনাও ঘটে চলেছে। কিন্তু পর্যাপ্ত ফুটেজ না-‌থাকার কারণে কোনও ধরনের আইনি পদক্ষেপ নেওয়া যাচ্ছে না। তাই এই প্রথম সমস্ত পানশালাগুলোকে সিসিটিভি ক্যামেরার সঙ্গে জিপিএস সিস্টেম সংযুক্ত রাখার ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে।

ইতিমধ্যে এই নিয়ে ভুরিভুরি অভিযোগ জমা পড়েছে আবগারি দফতরে। এবার যাতে কোথাও আইন-শৃঙ্খলা পরিস্থিতি তৈরি না-‌হয়, আর যদি কোথাও কোনও জরুরি পরিস্থিতি তৈরিও হয়, তাহলেও যে কোনও ধরনের পরিস্থিতি দ্রুত সামাল দিতে পদক্ষেপ নিল আবগারি দফতর।

 

বন্ধ করুন