বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আবারও টোকেন চালু হচ্ছে কলকাতা মেট্রোয়, কবে থেকে পাবেন? জেনে নিন
আবারও টোকেন চালু হচ্ছে কলকাতা মেট্রোয় (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
আবারও টোকেন চালু হচ্ছে কলকাতা মেট্রোয় (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

আবারও টোকেন চালু হচ্ছে কলকাতা মেট্রোয়, কবে থেকে পাবেন? জেনে নিন

  • কলকাতা মেট্রোয় ফিরছে টোকেন।

কলকাতা মেট্রোয় আবার ফিরছে টোকেন। আগামী বৃহস্পতিবার (২৫ নভেম্বর) থেকে পুনরায় টোকেন চালু করছে মেট্রো। সোমবার বিজ্ঞপ্তি জারি করে মেট্রোর পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। সমস্ত টিকিট কাউন্টারগুলি থেকে যাত্রীরা টোকেন সংগ্রহ করতে পারবেন। করোনা আবহে এতদিন শুধুমাত্র স্মার্টকার্ডের মাধ্যমেই মেট্রোয় যাতায়াত করতে পারতেন যাত্রীরা। পুনরায় টোকেন চালু হওয়ার ফলে অসংখ্য যাত্রী উপকৃত হবে বলে মনে করছেন মেট্রো কর্তৃপক্ষ।

বর্তমানে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। লোকাল ট্রেনও চলছে। যার মধ্যে বহু যাত্রী কলকাতায় আসছেন শহরতলী বা ভিন্ন জেলা থেকে। কিন্তু, স্মার্টকার্ড না থাকায় তাঁরা মেট্রো যাতায়াত করতে পারছেন না। তাই যাত্রীদের সুবিধার জন্য পুনরায় টোকেন চালু করছে মেট্রো। আগামী বৃহস্পতিবার (২৫ নভেম্বর) থেকে মেট্রোয় পুনরায় টোকেন চালু করা হবে । সোমবার বিজ্ঞপ্তি জারি করে মেট্রোর পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।

মেট্রোর তরফে জানানো হয়েছে, কলকাতা মেট্রোর উভয় শাখা থেকেই অর্থাৎ মেট্রোর ইস্ট -ওয়েস্ট এবং নর্থ -সাউথ করিডোরের সমস্ত টিকিট কাউন্টারগুলি থেকে যাত্রীরা টোকেন সংগ্রহ করতে পারবেন। সেইসঙ্গে অটোমেটিক স্মার্টকার্ড রিচার্জ মেশিন থেকেও টোকেন সংগ্রহ করতে পারবেন যাত্রীরা।

করোনা আবহের কারণে এতদিন ধরে মেট্রোয় বন্ধ ছিল টোকেনের ব্যবস্থা। শুধুমাত্র স্মার্টকার্ডে যাতায়াতের ক্ষেত্রে ছাড় দিয়েছিল মেট্রো। তবে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে পরিষেবা। সেই কারণে মেট্রোয় টোকনের ব্যবস্থা ফিরিয়ে আনা হল।

সূত্রের খবর, কয়েকদিন আগেই ক্রেতা সুরক্ষা দফতরের তরফে পুনরায় টোকেন পরিষেবা চালু করার জন্য মেট্রোর কাছে অনুরোধ জানানো হয়েছিল। তারপর থেকে টোকেন চালু করার সিদ্ধান্ত নেয় মেট্রো। উল্লেখ্য, যাঁরা নিয়মিত মেট্রোয় যাতায়াত করেন, তাঁদের জন্য স্মার্টকার্ড ব্যবহার করাটা ঠিকঠাক হলেও অনেকেই মাঝেমধ্যে যাতায়াত করেন। তাঁদের পক্ষে স্মার্টকার্ড একদিনের জন্য ব্যবহার করা সম্ভব নয়। শহরতলি বা বিভিন্ন জেলা থেকে যে সমস্ত মানুষ কলকাতায় মাঝে মধ্যে যাতায়াত করেন, তাঁরা একদিনের জন্য স্মার্টকার্ড কিনে মেট্রোয় যাতায়াত করতে চান না। ফলে পুনরায় টোকেন চালু হলে এই সমস্ত মানুষদের সুবিধা হবে।

অন্যদিকে, টোকেন সংগ্রহ করতে গিয়ে কোনওভাবে যাতে ভিড় না হয় তার জন্য যে সমস্ত যাত্রীদের স্মার্টকার্ড রয়েছে, মেট্রোয় যাতায়াতের জন্য তাদের স্মার্টকার্ড ব্যবহার করার জন্য আবেদন জানানো হয়েছে। একইসঙ্গে কোভিড বিধি মেনে চলার জন্য যাত্রীদের কাছে আবেদন জানিয়েছে মেট্রো।

বন্ধ করুন