বাড়ি > বাংলার মুখ > কলকাতা > মোদীর কাছে CAA-NRC প্রত্যাহারের আর্জি মমতার
রাজভবনের বাইরে মুখ্যমন্ত্রী (ছবি সৌজন্য এএনআই)
রাজভবনের বাইরে মুখ্যমন্ত্রী (ছবি সৌজন্য এএনআই)

মোদীর কাছে CAA-NRC প্রত্যাহারের আর্জি মমতার

রাজভবন থেকে বেরিয়েই মুখ্যমন্ত্রী জানান, মূলত রাজ্যের বকেয়া অর্থ নিয়েই প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে।

কী আলোচনা হবে বৈঠকে? সেদিকেই নজর ছিল রাজনৈতিক মহলের। বৈঠকের বিষয়বস্তু নিয়ে অবশ্য কোনও লুকোছাপা রাখলেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে সেরে রাজভবন থেকে বেরিয়েই মুখ্যমন্ত্রী জানালেন, রাজ্যের পাওনা নিয়েই মূলত আলোচনা হয়েছে।

আরও পড়ুন শহরে পা রাখতে বাড়ল বিক্ষোভের মাত্রা, উঠল 'গো ব্যাক মোদী' স্লোগান

মোদী ও মমতার বৈঠকের জন্য ৩৫ মিনিট বরাদ্দ ছিল। ১৩ মিনিট আগেই সেই বৈঠকে ইতি টানেন দুজনে। সোনিয়া গান্ধীর বৈঠকে যোগ না দিয়ে মোদীর সঙ্গে সাক্ষাতের জন্য বিরোধীদের তোপের মুখে পড়েছিলেন মমতা। তাঁদের অভিযোগ, বাইরে বিজেপির বিরোধিতা করলেও তলে তলে গেরুয়া শিবিরের সঙ্গে হাত মিলিয়ে চলছে তৃণমূল। নাগরিকত্ব সংশোধিত আইন (সিএএ) ও জাতীয় নাগরিকপঞ্জী (এনআরসি) নিয়েও মমতার প্রকৃত উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছিলেন। তাই বৈঠকে কী আলোচনা হয়েছে, তা জনসমক্ষে জানানো মুখ্যমন্ত্রীর কাছে কার্যত যেন আবশ্যিক হয়ে উঠেছিল।

আরও পড়ুন : Live: বিক্ষোভের মাঝে শহরে প্রধানমন্ত্রী, মমতার সঙ্গে বৈঠক রাজভবনে

রাজভবন থেকে বেরতেই মুখ্যমন্ত্রী জানান, মূলত রাজ্যের বকেয়া অর্থ নিয়েই প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। তিনি বলেন, 'কেন্দ্রের কাছে ২৮ হাজার কোটি টাকা পাওনা আছে। তারপরও রাজ্যের ৫৪ হাজার কোটি টাকার দেনা শোধ করেছি। এছাড়াও বুলবুলের জন্য কেন্দ্রের থেকে এখনও সাত হাজার কোটি টাকা বকেয়া আছে।':

'

আরও পড়ুন :এনআরসি হলে কী কী নথি লাগবে? জানাল স্বরাষ্ট্রমন্ত্রক

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে যে কেবলমাত্র রাজ্যের স্বার্থেই করেছেন ও তৃণমূল যে এখনও সিএএ-এনআরসি বিরোধী তাও পরিষ্কার করে দেন মমতা। তিনি বলেন, 'আমি প্রধানমন্ত্রীকে বলেছি আপনি অতিথি হিসেবে এসেছেন। আপনাকে বলা ঠিক হবে কিনা জানি না। তবে আমি বলেছি, কেউ যেন দেশ থেকে বাদ না পড়েন। সিএএ, এনআরসি নিয়ে ভাবনাচিন্তা করার কথা বলেছি। আমরা চাই এগুলি প্রত্যাহার করুন।'

আরও পড়ুন : NPR-NRC-এর মধ্যে ফারাক কী? কেন বিরোধিতা রাজ্যের? জানুন খুঁটিনাটি

তবে তারপরও বিরোধীদের কটাক্ষের মুখে পড়েছেন মমতা। সিপিআইএম নেতা মহম্মদ সেলিম বলেন, 'উনি (মমতা) আগে বলতেন ক্যা ক্যা ছিঃ ছিঃ। ওটা আসলে ছিল কাছাকাছি।'

আরও পড়ুন : বিরোধীদের গুজব, দেশজুড়ে NRC নিয়ে আলোচনা করেনি সরকার,দাবি প্রধানমন্ত্রীর


বন্ধ করুন